পুলিৎজার পুরস্কার পেলো ফ্লয়েডের হত্যার তরুণী ডারনেলা ফ্রেজার

পুলিৎজার পুরস্কার পেলো ফ্লয়েডের হত্যার তরুণী ডারনেলা ফ্রেজার

অনলাইন ডেস্ক

ঘোষণা করা হয়েছে ২০২১ সfলের পুলিৎজার পুরস্কার বিজয়ীদের নাম। শনিবার কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ঘোষিত তালিকায় এ বছর বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন, মার্কিন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার ভিডিও ধারণকারী তরুণী ডারনেলা ফ্রেজার। বিস্তারিত নাহিদ জিহানের ডেস্ক রিপোর্টে। সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হলো পুলিৎজার।

শুক্রবার ২০২১-এর পুলিৎজার পুরস্কারের তালিকা প্রকাশ করেছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। এ বছর বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে, যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ছবি মোবাইলে ভিডিও ধারণ করা পথচারী তরুণী ডারনেলা ফ্রেজার। গত বছরের ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন হাটু দিয়ে জর্জ ফ্লয়েডের ঘাড় চেপে ধরেন। এতে কিছুক্ষণের মধ্যেই দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড।

এই ঘটনার প্রথম সংবাদ প্রকাশ করায় দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনকে ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর জাতিগত বৈষম্য তুলে ধরার জন্য পুরস্কার পেয়েছে মার্কিন গণমাধ্যম রয়টার্স।


আরও পড়ুন

এনআইডির দায়িত্ব ইসিতে থাকা উচিত: সিইসি

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব


এছাড়া করোনা মহামারি নিয়ে দূরদর্শী সব সংবাদ প্রকাশের স্বীকৃতি হিসেবে জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন নিউইয়র্ক টাইমস। চীনের উইঘুর ইস্যুতে অনুসন্ধানী খবর প্রকাশ করে আন্তজার্তিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে বাজফিড। এবছর ফিচার ফটোগ্রাফিতে পুরস্কার জিতে নিয়েছেন এপি’র এমিলিও মোরেনাত্তি। ১৯১৭ সাল থেকে দেয়া পুলিৎজার কমিটি বর্তমানে ২১টি ক্যাটাগরিতে এ পুরস্কার দিয়ে থাকে। তবে এ বছর এডিটরিয়াল কার্টুন ক্যাটাগরিতে কোন পুরস্কার ঘোষণা হয়নি।

news24bd.tv/এমিজান্নাত