বানিয়ে ফেলুন ঘরোয়া ময়শ্চারাইজার

অনলাইন ডেস্ক

বানিয়ে ফেলুন ঘরোয়া ময়শ্চারাইজার

গরমকাল মানেই রোদ, ঘাম আর চিটচিটে ত্বক।  ত্বক বেশি তৈলাক্ত হলে স্বাভাবিক ভাবেই গরমকালে ময়শ্চারাইজ়ার লাগানো এড়িয়ে যান অনেকে। কিন্তু ময়শ্চারাইজ়ার শুধু শীতে নয়, গরমেও লাগানো দরকার। ত্বকের ধরন বুঝে সব ঋতুতেই উপযুক্ত ময়শ্চারাইজ়ার ব্যবহার করতে পারলে ত্বক থাকবে কোমল। তাই প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার বেছে নিলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, কিন্তু ত্বক তৈলাক্তও হবে না।


আরও পড়ুন

নিয়োগ দেবে ঔষধ প্রশাসন অধিদপ্তর

শুভাগত হোমকে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে মোহামেডান

তুরস্কে পাওয়া গেল ১ হাজার ৮শ বছর আগের ভাস্কর্য

নিজের দাম বাড়িয়েছেন রাশি খান্না


প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার

কাঠবাদাম ও মধুর প্যাকের কার্যকারিতা অনেক। কাঠবাদাম সারারাত ভিজিয়ে, পরদিন বেটে নিয়ে তাতে কয়েক ফোঁটা মধু এবং সামান্য গরম জল মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হলে ত্বকে ব্যবহার করুন।

একটি পাত্রে গরম জল নিন। তার উপরে একটা বাটিতে আধ কাপ নারকেল তেল ঢেলে, ওই অবস্থায় তিনটে ভিটামিন ই ক্যাপসুল, ১২ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মেশান। মিশ্রণটি ঠান্ডা হলে কাচের পাত্রে রেখে ব্যবহার করুন।

এক চামচ আমন্ড অয়েল আর বিওয়াক্স মিশিয়ে গরম করুন। ঠান্ডা হলে এক চামচ গ্রিন টি এসেন্স, এসেনশিয়াল অয়েল, অ্যালো ভেরা জুস, গোলাপ জল মিশিয়ে নিন। ফ্রিজে রাখলেই তৈরি ময়শ্চারাইজ়ার। দূষণ থেকে বাঁচতে, ত্বকের দাগছোপ দূর করতে এবং সংবেদনশীল ত্বকের জন্য এটি খুবই ভাল।

দু’টি আপেলের বীজ বার করে সিদ্ধ করে মিক্সিতে মিহি পেস্ট বানান। মিশ্রণে এক চা চামচ অলিভ অয়েল দিন। ঠান্ডা হলে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করুন। শুষ্ক ত্বকের জন্য খুবই ভাল ময়শ্চারাইজ়ার।

এক চা চামচ কোকো বাটার আর আমন্ড অয়েল মেশান। একটা পাত্রে গরম জল নিয়ে তার উপরে অন্য একটি বাটি বসিয়ে কোকো বাটারের মিশ্রণটি ঢালুন। একটু ঠান্ডা করে এক চামচ মধু আর অল্প গোলাপ জল মেশান। ঠান্ডা হলে কাচের শিশিতে রাখুন। সংবেদনশীল ত্বকের এটি জন্য ময়শ্চারাইজ়ার হিসেবে দারুণ।

পরিষ্কার পাত্রে চার চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে দুই চামচ নারকেল তেল মেশান। ভাল করে মিশলে এক চামচ ভিটামিন ই ও আমন্ড অয়েল দিন। এটি রোজ স্নানের পরে ব্যবহার করুন। শুষ্ক ত্বক, দাগছোপ ইত্যাদি সমস্যায় বেশ ভাল কাজে দেয় এই ময়শ্চারাইজ়ার।

চটজলদি সমাধান...

তৈলাক্ত ত্বকে টম্যাটোর রস খুব ভাল ময়শ্চারাইজ়ারের কাজ করে।

ভিটামিন এ ভরপুর পাকা পেঁপের মধ্যে থাকা ফ্রুট এনজ়াইম ত্বকের জন্য দারুণ উপকারী। এক টুকরো মুখে মেখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ময়শ্চাইজ়ারের সঙ্গে দু’-তিন কোয়া কমলালেবুর রস লাগালে ত্বকের কমনীয়তাও ফেরে।

শুষ্ক ত্বকের জন্য মধু এবং ডিমের কুসুম খুব ভাল প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার। সমপরিমাণে মধু এবং ডিমের কুসুম মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগিয়ে জলে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ গুঁড়ো দুধ মিশিয়ে মুখ এবং ঘাড়ে লাগান। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

অর্ধেক কলা এবং চার টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে মিনিট ২০ রেখে ধুয়ে ফেলুন। ত্বক ময়শ্চারাইজ় করার সঙ্গে সঙ্গে উজ্জ্বলতাও বাড়ে।

দুই টেবিল চামচ মধু এবং কাঁচা দুধ মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এটি ময়শ্চারাইজ়ারের সঙ্গে টোনার হিসেবেও কাজ করে।

শোয়ার আগে সমপরিমাণ গ্লিসারিন, গোলাপজল মিশিয়ে হাত, পা, ঠোঁট ও ত্বকে লাগান। এটি ন্যাচারাল ময়শ্চারাইজ়ার।

মুখ ধোয়ার পরে, স্নানের পরে এবং ঘুমোতে যাওয়ার আগে ত্বক পরিষ্কার করে নিয়মিত হালকা ময়শ্চারাইজ়ার ব্যবহার করলে আপনার ত্বক থাকবে উজ্জ্বল ও কোমল।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

শাড়ি পরার যত নিয়ম

অনলাইন ডেস্ক

শাড়ি পরার যত নিয়ম

শাড়ি পরা এক ধরণের শিল্প যেখানে একটু ভুল হওয়া মানেই আপনার গোটা লুক বরবাদ হয়ে যেতে পারে। তাই জেনে নিন শাড়ি পরার সময় কোন ভুল গুলো একেবারেই করা মানা।

১. সবার প্রথমে খেয়াল রাখতে হবে শাড়ি পড়ার সময় আপনি কি ধরনের জোতে পড়ছেন৷ আপনারো জুতোর হিল কতটা তার সঙ্গেই সম্পর্ক আপনার শাড়ির লুকের৷ তাই শাড়ি পড়ার সময় যে জুটো পড়ে বেরোবেন সেটা পড়ে নিন৷ এতে শারীর উচ্চতা আপনার উচ্চতার সঙ্গে মিশ খাবে ও আপানাকে অনেক বেশি সুন্দরী দেখাবে৷

২. শাড়ি পরার সময় যদি আপনি একাধিক পিন ব্যবহার করেন তাহলে এটা আপনার মস্ত ভুল৷ শাড়িতে পিন লাগানোর সময় যাতে এটি বাইরে থেকে দেখা না যায় সেদিকে খেয়াল রাখতে হবে৷ চেষেটা করুন যাতে পিন শাড়ির আড়ালে ঢেকে যায়৷ খুব পাতলা ফেব্রিকের শাড়িতে একাধিক পিন ব্যবহার করবেন না এতে শাড়ি ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে৷

৩. শাড়ির সঙ্গে যদি মনে করে থাকেন ইচ্ছামত জুয়েলারি পরবেন তাহলে এটা কিন্তু একেবারেই আপনার ভুল ধারনা৷ শাড়ি পড়ার সময় খেয়াল রাখুন যে কোন সাড়ির সঙ্গে কোন ধরনের অলঙ্কার মানাবে৷ হালকা শাড়ির সঙ্গে হেভি জুয়েলারি পড়ুন আর হেভি শাড়ির সঙ্গে জুয়েলারি ছাড়া বা সামান্য জুয়েলারি দিয়েও পড়তে পারেন৷

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


৪.আপনি যদি শাড়ির বিষয়ে পটু হয়ে থাকেন তবে নিশ্চয়ই আপনি অনুষ্ঠা অনুযায়ী বিভিন্ন ভাবে শাড়ির পড়ে থাকে? তবে শাড়ির সঙ্গে আপনি যত এক্সপেরিমেন্ট করবে আপনার ভুলের পরিমাণ তত বাড়বে৷ আপনি যে ধরণের শাড়ি সবচেয়ে ভাল পড়তে পারেন সেভাবেই শাড়ি পড়ুন৷ এমনকি অন্য কোন ব্যক্তির মতামত নিন৷

৫. আজকাল শাড়ির সঙ্গে তাল মিলিয়ে ব্লাউজেও অনেক ধরণের এক্সপেরিমেন্ট দেখা যায়৷ তাই কোন শাড়ির সঙ্গে কোন ধরণের ব্লাউজ মানাবে সেদিকেও খেয়াল রাখবেন৷ ভারী শাড়ির সঙ্গে হালকা ব্লাউজ ও হালকা শাড়ির সঙ্গে জমকাল ব্লাউজ সেক্ষেত্রে পারফেক্ট ম্যাচ হতে পারে৷

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যেসব মারাত্মক ভুলে ছেলেদের চুল পড়ে

অনলাইন ডেস্ক

যেসব মারাত্মক ভুলে ছেলেদের চুল পড়ে

শ্যাম্পু চুলে লাগান, ঘষুন, ফেনা হলে ধুয়ে ফেলুন। বেশির ভাগ ছেলে এ ভাবেই ভাবেন। কিন্তু ব্যাপারটা অত সহজও নয়। এবং চুল পরিষ্কার করার সময়ে অজান্তেই কিছু ভুল করে ফেলেন ছেলেরা। সেই কারণেই অনেক সময় খুব কম বয়সেই চুল পড়ে টাক পড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়।

অনেকে যে ভুলগুলি অজান্তেই করে ফেলেন

অত্যাধিক শ্যাম্পু: ভাবছেন ছোট চুল, তাড়াতাড়ি শুকিয়ে যাবে। তাই প্রত্যেক দিন শ্যাম্পু করে ফেলছেন। এতেই মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে। রোজকার ধুলো-ময়লা-তেল পরিষ্কার করতে প্রত্যেকদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যাবে অনেক তাড়াতাড়ি। চুল পড়ার সমস্যা বাড়বে।

গরমে জলে শ্যাম্পু: প্রচণ্ড গরম জল চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ঈষদুষ্ণ জল শ্যাম্পু করা সবচেয়ে ভাল। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রত্যেক দিন গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

কন্ডিশনার ব্যবহার না করা: অনেক ছেলের ভ্রান্ত ধারণা যে কন্ডিশনার শুধু মেয়েদের জন্য। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। সেটা ছেলে-মেয়ে দু’জনের ক্ষেত্রেই। তাই একটা ভাল কন্ডিশনার সকলেরই ব্যবহার করা প্রয়োজন।

আরও পড়ুন


ভারতকে ১৪টি প্রাচীন শিল্প নিদর্শন ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করল ইসরায়েল

নওগাঁয় হাত-পা বেঁধে নির্যাতনের শিকার প্রতিবন্ধী শিশুটির দায়িত্ব নিলেন পুলিশ সুপার

ভিজে চুল আঁচড়ানো: ছেলেদের একটা বদভ্যাস রয়েছে। গোসল করে বেরিয়েই আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ে ফেলেন। এটাই মারাত্মক ভুল। আপনার চুল যতই ছোট হোক, তাতে জট পড়বেই। ভিজে চুলের গোঁড়ো অনেক বেশি নরম থাকে। তখন বেশি টানাটানি করলে চুল বেশি পড়বে। তাই এ বিষয়ে সতর্ক হন। কিছুক্ষণ অপেক্ষা করে তারপর চুল আঁচড়ান। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, কি আছে ভাগ্যে জেনে নিন

আজ শনিবার, ৩১ জুলাই ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিতে পারেন। 

মেষ: আর্থিক সচ্ছলতা বহাল থাকবে। তবে আয়ের থেকে ব্যয় বেশি করবেন। চারিদিকে নিজের নজর রাখুন আর্থিক দরাদরিতে যাবেন না। বন্ধুবান্ধবের দিক থেকে সঠিক সিদ্ধান্ত পেতে পারেন।

বৃষ: সুযোগ আপনার সামনেই রয়েছে খোঁজার চেষ্টা করুন। নিজের অবস্থান সম্পর্কে আপনি অবগত তাই চিন্তিত হওয়ার দরকার নেই। সহকর্মীদের থেকে সহযোগিতা পাবেন, নিজের দায়িত্ব এড়াবেন না।

মিথুন: কিছু গুরুত্বপূর্ণ সুযোগ আসতে পারে। সেইদিকে নজর দিন। কিছু রহস্যের উদ্ঘাটন হতে পারে, সেগুলি সমাধান করার চেষ্টা করুন। কোনও সমস্যার সমাধান অল্প দিনের মধ্যেই পাবেন।

কর্কট: সাম্প্রতিক ঘটনাগুলি পুনর্বিবেচনা করুন এবং সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার নিজস্ব মত আছে কিনা সেদিক সম্পর্কে অবগত হন। শীঘ্রই অগ্রগতি হতে পারে তবে এত দ্রুত এগিয়ে যেতে পারে যে বিশদ চিন্তার জন্য খুব কম সময় আসবে। যা পেয়েছেন তাই নিয়ে সন্তুষ্ট থাকুন।

সিংহ: আর্থিক দিকে স্থগিত রাখুন। নিজের মতো করে এবছর চেষ্টা করুন, আনন্দে থাকবেন। পারিবারিক দিক থেকে সহযোগিতা লাভ করবেন। সমস্যা যদি বেশি মাত্রায় হয়, তাহলে কিছুদিন নিজের সিদ্ধান্ত আটকে রাখুন।

কন্যা: সৌভাগ্যবশত বর্তমান পরিস্থিতি মোকাবিলা করতে যা লাগে তা আপনি পেয়েছেন। আপনি ব্যবহারিক উপায়ে অভিজ্ঞ নাও হতে পারেন, কিন্তু মানুষের প্রকৃতি বুঝতে এবং বন্ধুদের প্রতিক্রিয়া এবং আচরণের পূর্বাভাস পাওয়ার ক্ষেত্রে আপনার একটি দুর্দান্ত দক্ষতা রয়েছে। আপনার দূরদর্শিতা শীর্ষে রয়েছে।

তুলা: নিজের প্রতিদিনের রুটিন ছেড়ে অন্য কিছু ভেবে দেখতে পারেন। নিজের মন শান্ত রাখুন তবে পছন্দসই লক্ষ্য অর্জন করবেন। জীবনে দুইরকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে, হয় এগিয়ে যাবেন নয়তো পিছিয়ে যাবেন।

বৃশ্চিক: অন্যায় সমালোচনার শিকার হওয়ার সম্ভাবনা কম এবং অতিরিক্ত প্রেম এবং স্নেহ পাওয়ার সম্ভাবনা বেশি। এটি অবশ্যই সন্তুষ্টির কারণ। আর্থিক সচ্ছলতা থাকবে।

ধনু: চারিদিকে পরিস্থিতি খুব একটা সুখকর নয়। তাই নিজের আয়ত্বে আনার চেষ্টা করুন। এই পর্যায়ে, অন্যের প্রতি দায়িত্ব ত্যাগ করার পরিবর্তে আপনার নিজের ভবিষ্যত তৈরি করার দিকে নজর দিন। নিজের স্বাধীনতা হস্তগত হতে দেবেন না।

মকর: নিজের ব্যক্তিগত সময় বহাল রাখুন। বন্ধুদের সঙ্গে সম্পর্ক উন্নত হবে। অর্থ ব্যয় করবেন বেশি। বাড়ির কাজকর্ম আপনাকে ব্যস্ত রাখবে। ভাল কিছু ঘটার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন


টি-স্পোর্টসে আজকের খেলা

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করল ইসরায়েল

যে কারণে কোরআনে ৮২ বার নামাজের কথা বলা হয়েছে

কুম্ভ: উৎসাহ বজায় থাকবে। নতুন বন্ধুত্ব আসতে পারে জীবনে। প্রতিদ্বন্দ্বীদের সাথে দীর্ঘস্থায়ী ফাটল নিরাময়ের জন্য সঠিক সময় এটি । আপনি যে নতুন উদ্যোগগুলি এখন শুরু করছেন তা অপ্রত্যাশিত মোড় আনবে।

মীন: আপনি ভীষণ মাত্রায় সংবেদনশীল! নিজের স্থান আগে বুঝতে শিখুন। আপনার যা করা উচিত তার সঙ্গে বর্তমান কাজের কোনও মিল নেই। এত অনুভূতিপ্রবণ হবেন না, উত্তেজনা ধরে রাখুন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

আজ যাদের জন্মদিন

অনলাইন ডেস্ক

আজ যাদের জন্মদিন

আজ যাদের জন্মদিন, দেখে নিন কেমন যাবে আপনার সারাদিন।

আজ জন্মদিন হলে (৩১ জুলাই ২০২১)- যারা কাপড়ের ব্যবসা করেন তাদের জন্য শুভ সময় শুরু। বন্ধুর সাহায্যে বিপদ থেকে উদ্ধার পাবেন। বিয়ের শুভ সময় আসছে। প্রতিবেশীর সঙ্গে সমস্যার সমাধান হয়ে যাবে। আর্থিক সমস্যা একটু একটু করে কাটবে। বিবাহিত জীবন ভাল কাটবে। পায়ের সমস্যা বাড়তে পারে। শিল্পীদের জন্য ভাল সময় আসছে। অনেক দিনের আশা পূর্ণ হতে পারে।

রাশির ব্যক্তিদের চারিত্রিক বৈশিষ্ট্য- ব্যবসায় ক্ষতি হতে পারে। স্ত্রীর জন্য খরচ বাড়তে পারে। অর্থ প্রাপ্তি হতে পারে। পরিবেশ ও পরিস্থিতি বুঝে কথা বলুন। রাজনীতিকদের সম্মান বাড়তে পারে। পুরনো কাজ ভাল না লাগার জন্য কর্ম পরিবর্তন। ব্যবসায় ভাল লাভের আশা করা যায়। বন্ধুদের সঙ্গে আনন্দ বাড়বে।

আরও পড়ুন


লকডাউনে প্রাণবন্ত মিরপুর চিড়িয়াখানার প্রাণীরা

ফাইভ জি ইন্টারনেট চালুর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

যে কারণে কোরআনে ৮২ বার নামাজের কথা বলা হয়েছে

আপনার ব্যক্তিত্ব- এরা গুরুজন ও শ্রদ্ধেয় ব্যক্তিদের প্রতি ভক্তিযুক্ত। কাজ বা কথার সমালোচনা সহ্য করতে পারেন না। এরা পরিশ্রমী, তবে কায়িক শ্রমের চেয়ে মস্তিষ্কের শ্রমেই বেশি সফল হন। এরা খুব তোষামোদ প্রিয় ও বন্ধুবৎসল। তবে সকলের সঙ্গে সমান ভাবে মেশেন না। আবেগ প্রকাশ বা নিজেকে বড় করে দেখার চেষ্টা এদের খুব বেশি। এরা সব সময় চান সব বিষয়ে বড় হতে ও নেতৃত্ব করতে। নিজের ক্ষমতায় না হলে পিছনের পথ দিয়ে এগোতেও কুণ্ঠিত হন না। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

সুগন্ধি ব্যবহারের ৪ টিপস

অনলাইন ডেস্ক

সুগন্ধি ব্যবহারের ৪ টিপস

আমরা অনেকেই সুগন্ধি ব্যবহার করে থাকি। কিন্তু এটি ব্যবহারের সঠিক পদ্ধতিটা জানি না। রূপসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে সম্প্রতি সুগন্ধি ব্যবহারের কিছু পদ্ধতি উল্লেখ করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো সম্পর্কে-

সুগন্ধি গায়ে দেবেন যেভাবে

সুগন্ধি স্প্রে করার সময় শরীর ভিজিয়ে ফেলা খুব সাধারণ ও ভুল উপায়। পাঁচ থেকে সাত সেন্টিমিটার দূর থেকে সুগন্ধি স্প্রে করা উচিত। এর চেয়ে বেশি দূর থেকে স্প্রে করা মানে হলো সুগন্ধির অপচয়।

কাপড়ে ব্যবহার করা

সরাসরি কাপড়ে সুগন্ধি স্প্রে করা ভুল। এইভাবে ব্যবহার করা হলে সুগন্ধি দীর্ঘস্থায়ী হয় না এবং কাপড়েও দাগ পড়ে যায়। যা দেখতেও ভালো লাগে না ।

বেশি স্প্রে করা

খুব বেশি সুগন্ধি ব্যবহার করা কেবল সবার মনোযোগ আকর্ষণ করে না বরং অস্বস্তিও তৈরি করে। তাছাড়া খুব বেশি সুগন্ধির ব্যবহার মাথাব্যথারও কারণ হতে পারে।

আরও পড়ুন:


লকডাউন আরও যে কয়দিন বাড়াতে চায় স্বাস্থ্য অধিদপ্তর

হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে

মেঘনায় ট্রলার ডুবে জেলের মৃত্যু, জীবিত উদ্ধার ১১

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা


ভুল স্থানে সুগন্ধির ব্যবহার

সুগন্ধি সাধারণত শরীরের ‘পালস পয়েন্ট’য়ে ব্যবহার করতে হয়, যেখানে শরীরের তাপ উৎপন্ন হয় এবং সুগন্ধির ছড়ায়। যেমন- হাতের কবজি, ‘কলার বোন’ বা কণ্ঠাস্থি ও নাভির অংশে। সুগন্ধির সঠিক ব্যবহার করতে চাইলে তা হাত ও চুলের উপরের অংশে অথবা শার্টের কলারে ব্যবহার করুন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর