বেরোবি উপাচার্যের যোগদান

সংকট নিরসনের আশ্বাস

রেজাউল করিম মানিক, রংপুর

বেরোবি উপাচার্যের যোগদান

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ যোগদান করেছেন। আজ সোমবার সকাল ১০টা নাগাদ তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেন এবং উপাচার্য দপ্তরে গিয়ে আনুষ্ঠানিকভাবে নিজের দায়িত্ব বুঝে নেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে বরণ করে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

যোগদানের পরেই নিজ দপ্তরে বসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন ড. হাসিবুর রশীদ। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের সকল সমস্যার নিরসন করে বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আলাপকালে সাবেক উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সময়ে বহুল আলোচিত ঢাকাস্থ লিয়াজোঁ অফিসকে বন্ধ ঘোষণা করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক এবং প্রশাসনিক সভা, সেমিনার থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম এখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে উপস্থিত থাকবেন বলেও সাংবাদিকদের জানান তিনি।

শিক্ষার্থীদের সেশনজট এবং পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, যোগদান করলাম। এখন সকল শিক্ষকদের নিয়ে আলোচনার মাধ্যমে পরীক্ষার বিষয়ে সুদূরপ্রসারী এবং কার্যকর একটা পদক্ষেপ নেওয়া হবে। আর সেশনজট যেহেতু অনেক আগে থেকেই হয়ে আসছে তাই এটা সমাধানে সময় দরকার। আশা করি খুব দ্রুতই সেটারও সমাধান করা সম্ভব হবে।

আরও পড়ুন:


ঢাকা বোট ক্লাবের সদস্য হতে লাগে ১৮ লাখ টাকা

নাসিরের বাসায় উঠতি বয়সী তরুণীদের দিয়ে চলত অনৈতিক কার্যকলাপ

মাত্র ৫ হাজার টাকা পেয়েই হত্যার মিশনে নামে খুনিরা

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২


বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ভবন এবং বিভিন্ন প্রকল্পের বিষয়ে তিনি বলেন, ইউজিসি এবং সরকারের সাথে আলোচনা করে বিশ্ববিদ্যালয়ে বন্ধ থাকা সকল প্রকল্পের কাজ নতুন করে শুরু করা হবে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে তিনি সকলের কাছে সহযোগিতা কামনা করেন।

সকল সমস্যা কেটে উঠে নতুন উপাচার্য বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে একাডেমিক বিষয়ে যে সকল সমস্যা আছে সেগুলো কাটিয়ে উঠতে তিনি দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন এই প্রত্যাশায় সবচেয়ে বেশি। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে নিয়মের মধ্যে থেকে যা কিছু করার প্রয়োজন বা সম্ভব তার সবকিছুই করার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এখন নতুন করে উপাচার্য হিসেবে যোগদান করায় শুভেচ্ছা ও অভিনন্দন জানান উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা।

তিনি বলেন, নিয়মের মধ্যে থেকে কাজ করে সবাই মিলে অংশগ্রহণের ভিত্তিতে এই বিশ্ববিদ্যালয়কে যতদূর এগিয়ে নেওয়া যায় সেটাই যেন করেন এই আশাটাই আমরা করছি। শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা গত বছর ডিসেম্বর-জানুয়ারিতে সমন্বিতভাবে পরীক্ষা নিয়েছি। পরবর্তীতে সরকারের ঘোষণার কারণে কিছু পরীক্ষা বাকি আছে। আমরা একাডেমিক কাউন্সিল এবং শিক্ষকদের সাথে কথা বলে স্যারের নির্দেশনায় প্রত্যাশা রাখতে পারি যে এই সমস্যা থেকে উত্তোরণ হতে পারব।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড সরিফা সালোয়া ডিনা, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ড. আর এম হাফিজুর রহমান সেলিম, প্রক্টর গোলাম রাব্বানী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শাখা ছাত্রলীগের নেতাকর্মী।

প্রসঙ্গত, গত ৯ জুন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপণ জারির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক বেরোবির ট্রেজারার ড. হাসিবুর রশীদকে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

করোনাভাইরাস পরিস্থিতিতে আবারও সেশনজটের মুখে পড়তে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। অধিভুক্তির শুরু থেকেই সেশনজটের মুখে থাকলেও প্রশাসনের সহযোগিতায় সেশনজট কিছুটা কাটিয়ে উঠেছিলো সাত কলেজ। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

জানা গেছে, সাত কলেজের স্নাতকোত্তর শেষ পর্ব ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৮ সালে, স্নাতকোত্তর প্রিলিমিনারি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৭ সালে ও ডিগ্রি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের পরীক্ষা ২০১৮ সালে নিয়মানুযায়ী হওয়ার কথা থাকলেও এখনো এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

ঢাকা কলেজের অধ্যক্ষ ও সরকারি সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকার গণমাধ্যমকে জানিয়েছেন, অধিভুক্তির পর বিভিন্ন জটিলতা থাকার পরও অনেক প্রচেষ্টায় সেশনজট দূর করা সম্ভব হয়েছিল।

কিন্তু করোনার কারণে সকল কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তবে লকডাউন শিথিল হলে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষাসহ সকল কার্যক্রম দ্রুত শেষ করব।


আরও পড়ুন:

বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে আজ রোববার বিকেলেই এ ফল প্রকাশ করা হতে পারে।

আজ দুপুরে পিএসসি কমিশনের বিশেষ সভা রয়েছে। এ সভায় ফলাফল প্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে। কমিশন অনুমতি দিলে সভা শেষে এ ফলাফল প্রকাশ করা হবে।

এর আগেও ২৯ জুলাই ৪১তম বিসিএসের ফল প্রকাশ হতে পারে বলে গুঞ্জন ওঠে। তবে ওই দিন ফল প্রকাশিত হয়নি। আজও যে ফল প্রকাশ করা হবেই, সে সম্পর্কে শতভাগ নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গত ১৬ জুলাই জানিয়েছিলেন লকডাউন শিথিলের এক সপ্তাহের মধ্যে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হবে। 

করোনার কারণে চার মাসেও ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি।‌ কয়েক দফা জোর প্রস্তুতিও নিলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ফলাফল প্রকাশ করতে পারেনি পিএসসি।

news24bd.tv এসএম

আরও পড়ুন


বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


 

পরবর্তী খবর

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

অনলাইন ডেস্ক

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

চলমান করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার (৩০ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি বাড়ানো হয়েছে। এ সময় নিজেদের ও অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

আরও জানানো হয়, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসনসমূহ শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন।

এছাড়া, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।


আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


এদিকে, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল-কলেজ, মাদরাসা এবং কওমি মাদরাসার চলমান চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আরও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

অনলাইন ডেস্ক

আরও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমুহের চলমান ছুটি  আগামী ৩১ আগস্ট  ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারা দেশে করোনা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় এবং কঠোর লকডাউন কার্যকর থাকায়,  শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের  চলমান ছুটি আগামী ৩১ শে আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি এবার ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে এ সপ্তাহেই

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে এ সপ্তাহেই

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে আগামী বৃহস্পতিবার। ইতোমধ্যে ফল তৈরির কাজও শেষ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বুধবার সংবাদমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ থেকে বিশেষ অনুমোদন দিয়ে পিএসসি’র সব কার্যক্রম চালিয়ে নেয়া হচ্ছে। ইতোমধ্যে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ হয়েছে। চলতি সপ্তাহেই তা প্রকাশ করা হতে পারে।


আরও পড়ুন

পদক জীবনের চেয়ে মূল্যবান হতে পারে না: আ স ম রব

অল্প সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে: শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস ঊর্ধ্বগতিতে সংক্রমণের শীর্ষে ঢাকা

ফেরি ঘাটে পারের অপেক্ষায় শতাধিক যানবাহন


news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর