ঘুমের সমস্যার সমাধানে খাবেন যেসব খাবার

ঘুমের সমস্যার সমাধানে খাবেন যেসব খাবার

অনলাইন ডেস্ক

ঘুম ছাড়া সুস্থ ও স্বাস্থ্যকর জীবন অসম্ভব। সুস্থ জীবনযাপনে ঘুমের প্রয়োজনীয়তা অপরিহার্য। ঘুম না হলে দেখা দিতে পারে নানাবিধ সমস্যা। সারা দিনের কর্মব্যস্ততার পর আমরা যখন ক্লান্ত হয়ে যাই, তখন আমাদের সবার কাম্য পরিপূর্ণ ঘুম।

  মানসিক চাপ, কাজের সময়ের ঠিক না থাকা, বাজে খাদ্যাভ্যাসের কারণে অনেকের ঘুমে সমস্যা হয়। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় কার্বোহাইড্রেটস, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো উপাদানের সঙ্গে ঘুম নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ ভূমিকা দেখতে পেয়েছেন। গবেষকেরা মনে করেন, যাঁদের পরিপূর্ণ ঘুম হয়, তারা অনেক দিন পর্যন্ত সুস্থ থাকতে পারেন এবং সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা এ জন্য আবশ্যক।

কিছু খাবার ঘুমের ক্ষেত্রে ব্যাঘাত সৃষ্টি করে।

এর মধ্যে কফি অন্যতম। কফিতে আছে প্রচুর ক্যাফেইন, যা শারীরিক উত্তেজনা বাড়িয়ে আমাদের ঘুমের ব্যাঘাত সৃষ্টি করে। ডার্ক চকলেট, যা হার্টের জন্য ভালো; কিন্তু ঘুমের জন্য ক্ষতি করছে। সফট ড্রিংকসকে আমরা ‘স্লিপ কিলার’ হিসেবে আখ্যা দিতে পারি। ওয়াইন আমাদের স্নায়ুকে দুর্বল করে ঘুমের ব্যাঘাত সৃষ্টি করে এবং ফাস্টফুড জাতীয় খাবারগুলো আমাদের নিরবচ্ছিন্ন ঘুমের ক্ষেত্রে বিঘ্ন ঘটায়।

কোন খাবার ঘুম আনয়নে সহায়তা করে
কিছু কিছু খাবার আছে, যা আমাদের ঘুমের জন্য সহায়ক। তার মধ্যে দুধ অন্যতম। দুধে আছে ট্রিপটোফেন নামক একটি উপাদান, যা মস্তিষ্কের সেরোটোনিনের খুব ভালো উৎস। তাই রাতে পরিপূর্ণ ঘুমের জন্য আমরা এক গ্লাস দুধ পান করতে পারি।  

এ ছাড়া আছে কিছু ফর্টিফায়েড সিরিয়ালস, যা আমাদের রাতের খাবারে থাকলে তা ধীরে ধীরে রক্তে গ্লুকোজের মাত্রাকে বাড়িয়ে দেয় এবং ঘুম এনে দেয়। এর মধ্যে ব্রাউন ব্রেডের কথা আমরা বলতে পারি; ব্রাউট আটার রুটি, ওটস—এ জাতীয় খাবারগুলো।

এ ছাড়া মিষ্টি আলুতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, পটাশিয়াম; যা মাংসপেশিকে শিথিল করে সুন্দর ঘুম এনে দেয়। আর একটি ভালো উপাদান হচ্ছে হারবাল টি, এটিও ঘুমের জন্য খুবই উপকারী।

news24bd.tv/আলী