কাপ কেক রেসিপি

অনলাইন ডেস্ক

কাপ কেক রেসিপি

কাপ কেক দেখতেও যেমন সুন্দর; খেতেও অতুলনীয়। বিশেষ করে ছোটরা কাপ কেকের লোভে বেশি পড়ে।

খুব সহজেই কাপ কেক তৈরি করা যায়। তাও আবার চুলায়। ঘরে থাকা চায়ের কাপেই বসাতে পারেন এই কেক। ঝটপট তৈরি করা যায় কাপ কেক। তাহলে আর দেরি কেন, জানুন রেসিপি-

উপকরণ

১. ডিম ২টি
২. চিনি ১/৪ এক কাপ
৩. তেল ১/৪ কাপ
৪. ময়দা আধা কাপ
৫. বেকিং পাউডার আধা চামচ
৬. অরেঞ্জ ফ্লেভার ১ চামচ (পছন্দমতো যেকোনো ফ্লেভার ব্যবহার করতে পারেন)


আরও পড়ুন

পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে: স্বাস্থ্যমন্ত্রী

সে রাতে উত্তরা বোট ক্লাবে পরীমনির সঙ্গে কী ঘটেছিল!

ধর্ষণ ও হত্যাচেষ্টা সম্পর্কে যা জানালেন পরীমণি

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়


প্রণালী:

ডিম, চিনি এবং তেল একটা পাত্রে ভালো করে ফেটে নিতে হবে; যতক্ষণ পর্যন্ত চিনিগুলো গলে না যায়। এরপর ময়দা এবং বেকিং পাওডার মিশ্রণের ভেতরে দিয়ে আবারো ভালো করে মিশিয়ে নিতে হবে।

সময় নিয়ে হ্যান্ড বিটারের সাহায্যে মিশ্রণটি ফেটিয়ে নিতে হবে। এরপর মিশ্রণের মধ্যে অরেঞ্জ ফ্লেভার দিয়ে দিন। কেউ চাইলে নিজের পছন্দমতো চকলেট, ভ্যানিলা, স্টবেরিসহ যেকোনো ফ্লেভার মেশাতে পারেন।

এরপর চায়ের কাপের ভেতরে আলতো করে তেল লাগিয়ে নিন। যাতে কেকটি তৈরি হয়ে গেলে তা কাপের গায়ে লেগে না যায় এবং ভালোভাবে উঠে আসে। এরপর মিশ্রণটা কাপের মধ্যে ঢালতে হবে।

কাপের অর্ধেকটা খালি রাখুন। যেন কেক ফুলে ওঠে পুরোটা ভরে যায়। 

এরপর কাপগুলো একটি ফ্রাইপেন বা বড় পাত্রে রেখে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ থেকে ২০ মিনিট হালকা আঁচে বেক করে নিন। এক্ষেত্রে কাচের ঢাকনা দিয়ে ঢাকলে সুবিধা হবে।

কারণ বাইরে থেকেই দেখা যাবে কেকটা কতটুকু বেক হয়েছে এবং সে হিসেবে নামানো যাবো। কেক হয়ে গেলে চুলা থেকে নামানোর আগে একটি টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন ভালোভাবে বেক হয়েছে কি-না। এরপর পরিবেশন করুন সুস্বাদু কাপ কেক।

 news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

চিকেন মোমো বাড়িতে কীভাবে বানাবেন রেসিপি শিখে নিন

অনলাইন ডেস্ক

চিকেন মোমো বাড়িতে কীভাবে বানাবেন রেসিপি শিখে নিন

মোমো। ভিনদেশি খাবার হলেও এখন তা বাঙালির প্রিয় খাবারে পরিণত হয়ে গিয়েছে। অফিসে কাজের ফাঁকে কিংবা গল্পের আড্ডায় এক শ্রেণীর মানুষ আছেন যাদের খেতেই হবে মজাদার, সুস্বাদু এই মোমো। বাড়িতেও খুব সহজে ঝটপট বানিয়ে নিতে পারেন মোমো। রেসিপি নিচে দেওয়া হলো- 

উপকরণ:

১২০ গ্রাম চিকেন কিমা

১০০ গ্রাম পেঁয়াজ কুচি

২টি কাঁচা মরিচ কুচি

২ চা চামচ সয়া সস

আদা কুচি​

রসুন ৩-৪ কোয়া

আরও পড়ুন:

সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন এলাকায় আগামীকাল ঈদ

ফাঁস হলো বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা

যে বাঙালি আলেম হজের খুতবা অনুবাদ করবেন

প্রণালী: ভাল ভাবে লবণ দিয়ে ময়দা মাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন মাখাটা নরম হয়। অন্যদিকে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা-রসুন-মরিচ কুচি, সয়া সস দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে। ময়দাটা ৮ ভাগে ভাগ করে নিতে হবে। এরপর বলগুলিকে পাতলা করে বেলতে হবে। মাঝে একটা চামচ রেখে একটু চ্যাপ্টা করে চিকেনের পুরটা ভরতে হবে। এরপর শক্ত করে বন্ধ করতে হবে মোমোর মুখ, যাতে কিমা বেরিয়ে না যায়।

এরপর স্টিমারে খানিকটা সিসেম অয়েল বা তিল তেল মাখিয়ে নিয়ে তারপর ২০ মিনিট ধরে মোমোগুলি স্টিম করতে হবে। ব্যস,  তৈরি হয়ে গেলো মজাদার চিকেন মোমো।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

সহজ উপায়ে ঘরেই তৈরি করুন মজাদার মশলা পাস্তা

অনলাইন ডেস্ক

সহজ উপায়ে ঘরেই তৈরি করুন মজাদার মশলা পাস্তা

পাস্তা অনেকেরই প্রিয় খাবার। এটি ইটালিয়ান খাবার হলেও বর্তমানে পাস্তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই খাবারের স্বাদ পেতে প্রায়ই রেস্টুরেন্টে গিয়ে চড়া দামে কিনে খেতে হয়! এবার আপনি ঘরে বসে নিজেই তৈরি করে ফেলুন মজাদার মশলা পাস্তা।

মশলা পাস্তা তৈরির উপকরণ:

পরিমাণমতো পাস্তা নিন, ২টো বড় টমেটো, আধা চা চামচ হলুদ, আধা চা চামচ ধনে গুঁড়ো, আধা চা চামচ জিরে গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো, আধা চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, কয়েক কোয়া রসুন, পরিমাণমতো তেল, স্বাদমতো লবণ, একটা পেঁয়াজ, একটা মাঝারি সাইজের সবুজ ক্যাপ্সিকাম, ২ টেবিল চামচ টমেটো সস।

মশলা পাস্তা তৈরির পদ্ধতি:

 ১) প্যানে পরিমাণমতো পানি দিয়ে তাতে লবণ মেশান। তারপর এতে পাস্তা ঢেলে দিন। পাস্তা সেদ্ধ হয়ে গেলে, গরম পানি ফেলে দিয়ে পরিষ্কার ঠান্ডা জলে একবার পাস্তাগুলো ধুয়ে ফেলুন। তারপর পাস্তাগুলো একটা পাত্রে তুলে রাখুন।

২) রসুন, পেঁয়াজ, ক্যাপ্সিকাম ও টমেটো কুচিয়ে ফেলুন।

৩) প্যানে তেল গরম করে তাতে কাটা রসুন ও পেঁয়াজ দিয়ে দিন। কয়েক মিনিট ভাজুন। তারপর কাটা টমেটো ও সামান্য লবণ দিয়ে বেশ কিছুক্ষণ নাড়তে থাকুন।

আরও পড়ুন:

নেলসন ম্যান্ডেলার অবাক করা কিছু অজানা তথ্য

রংপুরে মোবাইল ফোন না দেওয়ায় মাকে খুন

শঙ্কা কাটিয়ে আবারও শুটিংয়ে ফিরছেন পরীমণি

৪) এবার এতে হলুদ, ধনে-জিরে গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, ড্রাই ম্যাঙ্গো পাউডার এবং গরম মশলা দিন। ভাল করে মেশান এবং আরও কিছুক্ষণ মশলা কষতে দিন। 

৫) তারপর এতে সেদ্ধ করে রাখা পাস্তা দিয়ে মিশিয়ে নিন ভালভাবে। এবার এতে টমেটো সস দিয়ে মেশান। আরও দুই মিনিট রান্না করার পর, গ্যাস বন্ধ করে দিন।

ব্যস, তৈরি মশলা পাস্তা! বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নে পরিবেশন করুন মজাদার এই মশলা পাস্তা।

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর

ম্যাঙ্গো আইসড টি

অনলাইন ডেস্ক

ম্যাঙ্গো আইসড টি

উপকরণ: আমের রস ১ কাপ, চা পাতা ৩ চা চামচ, জল ৪ কাপ, চিনি ৪ চা চামচ, লেবুর রস ৩ চা চামচ, পুদিনা পাতা ১৫-২০টি, বরফ কুচি, ম্যাঙ্গো স্লাইস গার্নিশের জন্য।

আরও পড়ুন


গরুর দাম নিয়ে প্রতিক্রিয়া কী

৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়ার কথা ভাবছে সরকার

গ্রামে ফিরে যাচ্ছেন ফুটপাতের ব্যবসায়ীরা

আজ আসছে ১০ লাখ ডোজ, কাল আরও ১০


প্রণালী: একটি প্যানে চায়ের লিকার তৈরি করে ছেঁকে নিন। এ বার তাতে প্রথমে আমের রস ও তারপর একে একে চিনি, লেবুর রস আর পুদিনা পাতা মিশিয়ে কাচের কাপ বা গ্লাসে ঢেলে উপরে বরফ এবং ম্যাঙ্গো স্লাইস দিয়ে সাজিয়ে নিন। ব্যস, আপনার রিফ্রেশিং ড্রিঙ্ক তৈরি।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

যেভাবে টমেটোর চাটনি বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

অনলাইন ডেস্ক

যেভাবে টমেটোর চাটনি বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে হবে পুষ্টিকর খাবার। মহামারি করোনার এই সময়ে এমন কথাই বলছেন চিকিৎসকরা। সবজি দিয়েই খুব সহজে এবং কম সময়ে ঝটপট বাড়িতেই  বানিয়ে এমন একটা খাবার। তা হলো টমেটোর চাটনি। এতে উপকরণও লাগবে খুব সামান্য। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি।

চাটনিতে দেওয়া হয়েছে রসুন। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর এই সবজি রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও বিশেষ ভূমিকা পালন করে রসুন। রক্ত সঞ্চালন ঠিক রাখে রসুন। কমায় রক্তবাহ নালীর উপর রক্তের চাপও। তাই উচ্চ রক্তচাপের অসুখে ভুগছেন এমন রোগীদের ডায়েটে থাকুক এই সবজি।

উপকরণ-

টমেটো ১টি

রসুন ৫ কোয়া

কাঁচা মরিচ ১টি

হাফ চা চামচ সরিষার তেল 

হাফ চা চামচ লবণ

হাফ চা চামচ চিনি

আরও পড়ুন:

ঢাকা ময়মনসিংহ মহাসড়কে ট্রাক চাপায় নিহত ২

পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যা, মৃতের সংখ্যা বেড়ে ১২০

অন্তঃসত্ত্বা অবস্থায় কী কারণে জ্ঞান হারিয়েছিলেন কারিনা!

প্রণালী-

টমেটো, রসুন আর কাঁচা মারিচ রোস্ট করে নিতে হবে প্রথমে। অর্থাৎ তেল ছাড়াই কড়াইয়ে দিয়ে অল্প সেঁকে নিতে হবে। আঁচ নিভিয়ে তার মধ্যে সরিষার তেল, লবণ, চিনি দিয়ে কড়াইয়ে হাতা চেপে চেপে নরম করে নিতে হবে। এই মিশ্রণটিকে এর পর শিলনোড়া বা মিক্সিতে বেটে নিন। তৈরি ইমিউনিটি বুস্টিং চাটনি। ভাতের সাথে কিংবা রুটি-পরোটার সঙ্গী হিসাবে এই চাটনির জুড়ি মেলা ভার। চাইলে পাউরুটির উপর স্প্রেড হিসেবে ব্যবহার করে গোলমরিচ ছড়িয়ে সন্ধ্যার স্ন্যাক্স বা নাস্তাতেও মন্দ লাগবে না।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

অ্যাভোক্যাডো টোস্ট

অনলাইন ডেস্ক

অ্যাভোক্যাডো টোস্ট

উপকরণ:

মাল্টিগ্রেন পাউরুটি: ২টি (স্লাইস করা)

অ্যাভোক্যাডো: ১টি

লেবুর রস: ১ টেবিল চামচ

অলিভ অয়েল: ১ চা চামচ

রেড পেপার ফ্লেক্স: ১/৪ চা চামচ

সৈন্ধব লবণ: ১/৪ চা চামচ

প্রণালী:

পাউরুটির দুদিক মুচমুচে করে টোস্ট করে নিন। অ্যাভোক্যাডোর খোসা ছাড়িয়ে বীজ বার করে নিন। এবার একটি পাত্রে কাঁটাচামচ দিয়ে অ্যাভোক্যাডো থেঁতো করে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণে লেবুর রস মেশান। এবার এই অ্যাভোক্যাডোর মিশ্রণটি পাউরুটির দুটি টুকরোয় লাগিয়ে নিন। প্রত্যেক টুকরোয় উপর থেকে কয়েক ফোঁটা অলিভ অয়েল ছড়িয়ে দিন। এবার টুকরোগুলোর উপরে রেড পেপার ফ্লেক্স ও নুন ছড়িয়ে পরিবেশন করুন।

news24bd.tv/এমিজান্নাত ​

পরবর্তী খবর