কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচ যেমন হয়

অনলাইন ডেস্ক

কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচ যেমন হয়

অনেক কঠিন সময় পার করে ব্রাজিলে অনুষ্ঠিত হচ্ছে কোপা আমেরিকার আসর। কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। আলবিসেলেস্তাদের ফেভারিট মানলেও আত্মবিশ্বাস নিয়ে লড়াইয়ের প্রত্যাশা চিলি কোচ মার্টিন লাসার্তের। মুখোমুখি শেষ দুই ম্যাচে ড্র করলেও জয় দিয়ে আসর শুরু করতে চায় আর্জেন্টিনাও। এস্তাদিও অলিম্পিকো নিলটন সান্তোসে ম্যাচ মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৩ টায়।

২৮ বছর ধরে একটা ট্রফির জন্য তীর্থের কাকের মতো তাকিয়ে আছেন আলবিসেলেস্তে সমর্থকরা। এবার সেই আশা পূরণ হবে কি না, সে উত্তর দেবে সময়। 

সর্বশেষ ১৯৯৩ সালে ম্যাক্সিকোকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা।চিলির বিপক্ষে এবারের কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচের আগে দেখে নেওয়া যাক ওই আসরের পর থেকে নিজেদের প্রথম ম্যাচে কেমন করে আর্জেন্টিনা-

১৯৯৩ তে শিরোপা জয়ের পরের আসরে ১৯৯৫ কোপা আমেরিকায় জয় দিয়ে শুরু করেছিল আর্জেন্টিনা। গ্যাব্রিয়েল বাতিস্ততা ও আবেল বালবোর গোলে বলিভিয়াকে ২-১ গোলে হারিয়ে নিজেদের কোপা মিশন শুরু করে আলবিসেলেস্তেরা। ওই আসরে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেয় তারা।

পরের আসরের শুরুটা ভালো হয়নি আর্জেন্টিনার। ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে ওই টুর্নামেন্ট শেষ করে তারা। এবারও তাদের যাত্রা থামে কোয়ার্টার ফাইনালে, পেরুর কাছে ২-১ গোলে হেরে। 

১৯৯৯ কোপায়ও প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হয় আর্জেন্টিনা। মার্টিন পেলার্মোর জোড়া ও ডিয়েগো সিমিওনের এক গোলে ইকুয়েডরকে এবার ৩-১ গোলে হারায় আলবিসেলেস্তেরা। এবারও তাদের যাত্রা থামে কোয়ার্টার ফাইনালে ; ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় তারা। ওই আসরের শিরোপাও জেতে সেলেসাওরা।

টানা তৃতীয়বারের মতো ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করে আর্জেন্টিনা। ২০০৪ কোপায় অবশ্য উড়ন্ত শুরু পায় আলবিসেলেস্তেরা। ইকুয়েডরকে ৬-১ গোলে বিধ্বস্ত করে আসর শুরু করে পৌঁছায় ফাইনালেও। কিন্তু ফাইনালে ব্রাজিলের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার।

২০০৭ কোপা আমেরিকার প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। এবারও দারুণ শুরু পায় তারা। যুক্তরাষ্ট্রকে ৪-১ গোলে হারায় প্রথম ম্যাচ, পৌঁছায় ফাইনালেও। কিন্তু শিরোপা লড়াইয়ে আবারও সেই ব্রাজিলের কাছে হেরে বেদনা নিয়ে শেষ হয় তাদের সেবারের কোপা মিশন। ওই আসরই ছিল লিওনেল মেসির প্রথম কোপা।

২০১১ কোপা আমেরিকায় বলিভিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে আসর শুরু করে আর্জেন্টিনা। তাদের পক্ষে একমাত্র গোলটি আসে সার্জিও আগুয়েরোর পা থেকে। সেবার কোয়ার্টার ফাইনালে ট্রাইবেকারে উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা।

২০১৫ কোপায় প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল প্যারাগুয়ে। তাদের বিপক্ষে ২-২ গোলে ড্র করে টুর্নামেন্ট শুরু করে আর্জেন্টিনা। কিন্তু ওই আসরে স্বাগতিক চিলির বিপক্ষে ট্রাইবেকারে হেরে ফের শিরোপা জয়ের আক্ষেপ নিয়েই বিদায় নিতে হয় আর্জেন্টিনাকে।

পরের বছর অর্থাৎ ২০১৬ সালের কোপার প্রথম ম্যাচে এবারের প্রতিপক্ষ চিলির মুখোমুখি হয় আর্জেন্টিনা। ওই আসরে এভার বেনেগা ও ডি মারিয়ার গোলে তাদের ২-১ গোলে হারায় আর্জেন্টিনা। ওই আসরের ফাইনালেও চিলিকেই প্রতিপক্ষ হিসেবে পায় লিওনেল মেসিরা। কিন্তু এবার হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

কোপা আমেরিকার সর্বশেষ আসরের প্রথম ম্যাচে অবশ্য হেরে যায় আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে তারা হারে ২-০ গোলে। পরে অবশ্য ওই আসরের সেমিফাইনালে পৌঁছায় লিওনেল স্ক্যালোনির দল। কিন্তু ব্রাজিলেন কাছে হেরে ফাইনালে যাওয়া হয়নি মেসিদের। চিলির সঙ্গে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতে সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে।

২০১৬ সালের কোপা জয়ী চিলি অবশ্য লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারে ফেভারিট হিসেবেই নামছে। যদিও দলটার বড় দুশ্চিন্তার বিষয় আর্জেন্টিনার মত দলের বিরুদ্ধে নামতে হবে দলের সেরা খেলোয়াড় আলেক্সিস স্যাঞ্চেজকে ছাড়া। এই ম্যাচের পরও তাকে কয়েকটি ম্যাচে পাওয়া যাবে না পায়ের চোটের কারণে।

দুই দলের লড়াই শুরু হবে সোমবার দিবাগত রাত ৩টায়। সরাসরি খেলা শুরু হবে সনি সিক্স চ্যানেলে। এছাড়াক ওয়েব প্ল্যাটফর্ম সনি লিভ দেখাবে ম্যাচটি।

দু'দলের ৯৩ দেখায় মাত্র ৮ বার জয় পেয়েছে লা রোজারা। ৬১ জয় আছে আর্জেন্টিনার। পরিসংখ্যানের পাতায় যদিও মিলবে না বাস্তব চিত্র। তবুও আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে লা আলবিসেলেস্তারা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

উয়েফার মৌসুমের সেরা গোল পোর্তোর ইরানি স্ট্রাইকার মেহদি তারেমির (ভিডিও)

অনলাইন ডেস্ক

উয়েফার মৌসুমের সেরা গোল পোর্তোর ইরানি স্ট্রাইকার মেহদি তারেমির (ভিডিও)

বিশ্বব্যাপী ফুটবলপ্রেমীদের ভোটে নির্বাচিত মৌসুমের সেরা গোলদাতার নাম ঘোষণা করেছে উয়েফা। ২০২০-২১ মৌসুমের সেরা গোলের পুরষ্কার পেয়েছেন পর্তুগিজ ক্লাব পোর্তোর ইরানি স্ট্রাইকার মেহদি তারেমি। দ্বিতীয় সেরা গোল ইতালি তারকা লরেঞ্জো ইনসিনিয়ে ও তৃতীয় সেরা গোল রেঞ্জার্সের উইঙ্গার কেমার রোফের।

গত ১৩ এপ্রিল সেভিয়ায় চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের অতিরিক্ত সময়ে চেলসির বিপক্ষে বাইসাইকেল কিকে এক দুর্দান্ত গোল করেন তারেমি। ম্যাচটি ১-০ গোলে জিতেও পোর্তো অবশ্য শেষ চারে উঠতে পারেনি। দুই লেগ মিলে চেলসিই সেমিফাইনালে উঠে যায়।

তবে ডান দিক থেকে ভেসে আসা বলে ১২ গজ দূর থেকে তারেমির দর্শনীয় গোলটি জায়গা করে নিয়েছে ফুটবলপ্রেমীদের মনে।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ওয়েবসাইটে ‘মৌসুমের সেরা গোল’ বেছে নেওয়ায় ভোট পড়েছে ছয় লাখের বেশি। এর মধ্যে প্রায় ৩০ শতাংশ ভোট পেয়েছেন তারেমি।


আরও পড়ুন:

তৃতীয় দিনে তুরস্কের দাবানল, আগুনে পুড়ে চার জনের মৃত্যু

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


সর্বশেষ ইউরোয় বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ইতালি উইঙ্গার ইনসিনিয়ের বাঁকানো শটে করা গোলটি হয়েছে দ্বিতীয় সেরা। আর ইউরোপা লিগের গ্রুপ পর্বে স্ট্যান্ডার্ড লিয়েগের বিপক্ষে মাঝমাঠ থেকে রোফের করা গোলটি তৃতীয় সেরা।

উয়েফার ক্লাব ও আন্তর্জাতিক প্রতিযোগিতা মিলিয়ে গত বছরের অক্টোবর থেকে এ বছরের জুলাই পর্যন্ত গোলগুলো বিবেচনা করা হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রিয়ালে যোগ দিয়েই করোনায় আক্রান্ত ডেভিড আলাবা

অনলাইন ডেস্ক

রিয়ালে যোগ দিয়েই করোনায় আক্রান্ত ডেভিড আলাবা

সদ্যই বায়ার্ন মিউনিখ থেকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ডেভিড আলাবা। কিন্তু যোগ দেয়ার কিছুদিনের মধ্যেই অতিমারি করোনাভাইরাসে আক্রান্ত হলেন এই অস্ট্রিয়ান ডিফেন্ডার। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

করোনায় আক্রান্ত হওয়ায় আগামী ৮ আগস্ট ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলা হচ্ছে না এই সাবেক বায়ার্ন তারকার। স্প্যানিশ জায়ান্টরা তাদের ওয়েবসাইটে দেওয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে এই খবর নিশ্চিত করেছে, ‘রিয়াল মাদ্রিদ জানাচ্ছে যে আমাদের খেলোয়াড় ডেভিড আলাবা কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছে।’


আরও পড়ুন:

চীনে গুদামে অগ্নিকাণ্ডে নিহত ১৪

এনএসও'র দাবি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারে বিশ্বের লাখো মানুষ ঘুমাতে পারছে

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর

হাইতি প্রেসিডেন্টের সৎকার অনুষ্ঠান থেকে পালিয়েছে মার্কিন প্রতিনিধিদল


স্পেনে কোভিড প্রটোকল অনুযায়ী এখন ১০ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকবেন আলাবা। মিলানের বিপক্ষে ম্যাচের একদিন আগে তার করোনা পরীক্ষা হবে। নেগেটিভ ফল এলে খেলতে পারবেন তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

সমঝোতায় বার্সেলোনা ও নেইমার

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা আইনি জটিলতা অবশেষে শেষ হলো। আদালতের বাইরে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার।

এক বিবৃতিতে সোমবার দুই পক্ষের মাঝে চলমান সমস্যা বন্ধুত্বপূর্ণভাবে মিটিয়ে ফেলা হয়েছে বলে জানায় স্প্যানিশ ক্লাবটি। ২০১৭ সালের অগাস্টে ২২ কোটি ২০ লাখ ইউরো রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন নেইমার। তার মাত্র ৯ মাস আগে কাম্প নউয়ের দলটির সঙ্গে নতুন চুক্তি করেছিলেন এই তারকা ফরোয়ার্ড। 

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

সে অনুযায়ী, তাকে চার কোটি ৬৩ লাখ ইউরো বোনাস দেওয়ার শর্ত ছিল উল্লেখ করে বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ করেন নেইমার। আবার বার্সেলোনা তখন নেইমারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের আলাদা অভিযোগ এনে মামলা ঠুকে দিয়েছিল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আবারও জার্মানির বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি

অনলাইন ডেস্ক

আবারও জার্মানির বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কি

বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানো তারকা ফুটবলার রবের্ত লেভানদোভস্কি। আবারও তিনি জার্মানির বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। 

টানা দ্বিতীয়বার এই স্বীকৃতি পেলেন ৩২ বছর বয়সী পোলিশ এই স্ট্রাইকার।

কিকার ম্যাগাজিনের আয়োজনে সাংবাদিকদের ভোটে সেরা নির্বাচিত হয়েছেন তারকা এই ফরোয়ার্ড। ৫৬৩ ভোটের মধ্যে ৩৫৬ ভোটই পেয়েছেন লেভানদোভস্কি। দ্বিতীয় স্থানে থাকা তার সতীর্থ টমাস মুলার পেয়েছেন কেবল ৪১ ভোট।

২০২০-২১ মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ গোলদাতা ছিলেন লেভানদোভস্কি। বায়ার্নের টানা নবম বুন্ডেসলিগায় শিরোপা জয়ে রাখেন অগ্রণী ভূমিকা। লিগে দলটির হয়ে ৪১ গোল করেন তিনি। ভাঙেন কিংবদন্তি জার্ড মুলারের বুন্ডেসলিগায় এক আসরে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড। এমন পারফরম্যান্সই লেভানদোভস্কিকে এনে দিয়েছে এই সম্মাননা।

আরও পড়ুন:

জিজ্ঞাসাবাদ শেষে ফেরি শাহজালালের চালকসহ চারজনকে ছেড়ে দেওয়া হয়েছে

লকডাউনে বিয়ে: প্রশাসনের উপস্থিতিতে পালাল বরযাত্রী

যারা নাটক বানাচ্ছেন তাদেরকে আরও সচেতন হতে হবে: দিলরুবা ইয়াসমিন রুহি

টি-স্পোর্টসে আজকের খেলা

পুরস্কার জয়ের পর লেভানদোভস্কি বলেছেন, "আমি জানি এটা কত বড় সম্মানের। আমার কাছে এটা গর্বের আর আনন্দের। কারণ জার্মানিতে টানা দুইবার বর্ষসেরা হওয়া দুর্লভ।"

উল্লেখ্য, ২০০৩ সালে মাইকেল বালাকের পর টানা দুই মৌসুমে সেরা হওয়া প্রথম ফুটবলার তিনি।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

নেইমারের সাথে সমঝোতায় বার্সেলোনা

অনলাইন ডেস্ক

নেইমারের সাথে সমঝোতায় বার্সেলোনা

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন ২০১৭ সালে। কিন্তু বার্সেলোনার সাথে দেনা-পাওনার সম্পর্কটা রয়েক গেছে নেইমারের। এমনকি এতোদিন তাদের মধ্যকার এই সম্পর্ক ঝুলে ছিলো আদালতে।

দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা আইনি জটিলতা অবশেষে শেষ হলো। আদালতের বাইরে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও নেইমার। খবর বিবিসির।

হুয়ান লাপোর্তা বার্সার সভাপতি হওয়ার পর দীর্ঘদিন ধরে চলা সমস্যার সমাধানে নেইমারের সঙ্গে চুক্তি করেছেন। যে চুক্তির আলোকে দু’পক্ষই আদালাত থেকে নিজেদের মামলাগুলো প্রত্যাহার করে নেবে।

সোমবার সন্ধ্যার পর বার্সেলোনার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, কেউ কারও বিপক্ষে আর আদালতে লড়াই চালিয়ে যাবে না। সিভিল অ্যান্ড লেবার কোর্টে যে মামলাগুলো সেগুলো প্রত্যাহার করে নেওয়া হবে।


আরও পড়ুন:

শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা

কখন লকডাউন বাড়ানো লাগবে না জানালেন তথ্যমন্ত্রী

১০ আগস্ট থেকে বিদেশি মুসল্লিদের জন্য চালু হচ্ছে পবিত্র ওমরাহ

পরকীয়ায় ধরা মসজিদের ইমাম! রাতভর বেঁধে রাখল গ্রামবাসী


বার্সেলোনা দাবি করছে তারা নেইমারের কাছে ১৬.৭ মিলিয়ন ইউরো পাবে। অন্যদিকে বার্সার কাছে ৪৭.২ মিলিয়ন ইউরো দাবি করে মামলা করেছেন নেইমার। অবশেষে চুক্তির মাধ্যমে এই ঝামেলার অবসান হলো।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর