কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচ যেমন হয়

কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচ যেমন হয়

অনলাইন ডেস্ক

অনেক কঠিন সময় পার করে ব্রাজিলে অনুষ্ঠিত হচ্ছে কোপা আমেরিকার আসর। কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। আলবিসেলেস্তাদের ফেভারিট মানলেও আত্মবিশ্বাস নিয়ে লড়াইয়ের প্রত্যাশা চিলি কোচ মার্টিন লাসার্তের। মুখোমুখি শেষ দুই ম্যাচে ড্র করলেও জয় দিয়ে আসর শুরু করতে চায় আর্জেন্টিনাও।

এস্তাদিও অলিম্পিকো নিলটন সান্তোসে ম্যাচ মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৩ টায়।

২৮ বছর ধরে একটা ট্রফির জন্য তীর্থের কাকের মতো তাকিয়ে আছেন আলবিসেলেস্তে সমর্থকরা। এবার সেই আশা পূরণ হবে কি না, সে উত্তর দেবে সময়।  

সর্বশেষ ১৯৯৩ সালে ম্যাক্সিকোকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা।

চিলির বিপক্ষে এবারের কোপায় আর্জেন্টিনার প্রথম ম্যাচের আগে দেখে নেওয়া যাক ওই আসরের পর থেকে নিজেদের প্রথম ম্যাচে কেমন করে আর্জেন্টিনা-

১৯৯৩ তে শিরোপা জয়ের পরের আসরে ১৯৯৫ কোপা আমেরিকায় জয় দিয়ে শুরু করেছিল আর্জেন্টিনা। গ্যাব্রিয়েল বাতিস্ততা ও আবেল বালবোর গোলে বলিভিয়াকে ২-১ গোলে হারিয়ে নিজেদের কোপা মিশন শুরু করে আলবিসেলেস্তেরা। ওই আসরে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেয় তারা।

পরের আসরের শুরুটা ভালো হয়নি আর্জেন্টিনার। ইকুয়েডরের বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে ওই টুর্নামেন্ট শেষ করে তারা। এবারও তাদের যাত্রা থামে কোয়ার্টার ফাইনালে, পেরুর কাছে ২-১ গোলে হেরে।  

১৯৯৯ কোপায়ও প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হয় আর্জেন্টিনা। মার্টিন পেলার্মোর জোড়া ও ডিয়েগো সিমিওনের এক গোলে ইকুয়েডরকে এবার ৩-১ গোলে হারায় আলবিসেলেস্তেরা। এবারও তাদের যাত্রা থামে কোয়ার্টার ফাইনালে ; ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় তারা। ওই আসরের শিরোপাও জেতে সেলেসাওরা।

টানা তৃতীয়বারের মতো ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করে আর্জেন্টিনা। ২০০৪ কোপায় অবশ্য উড়ন্ত শুরু পায় আলবিসেলেস্তেরা। ইকুয়েডরকে ৬-১ গোলে বিধ্বস্ত করে আসর শুরু করে পৌঁছায় ফাইনালেও। কিন্তু ফাইনালে ব্রাজিলের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার।

২০০৭ কোপা আমেরিকার প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। এবারও দারুণ শুরু পায় তারা। যুক্তরাষ্ট্রকে ৪-১ গোলে হারায় প্রথম ম্যাচ, পৌঁছায় ফাইনালেও। কিন্তু শিরোপা লড়াইয়ে আবারও সেই ব্রাজিলের কাছে হেরে বেদনা নিয়ে শেষ হয় তাদের সেবারের কোপা মিশন। ওই আসরই ছিল লিওনেল মেসির প্রথম কোপা।

২০১১ কোপা আমেরিকায় বলিভিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে আসর শুরু করে আর্জেন্টিনা। তাদের পক্ষে একমাত্র গোলটি আসে সার্জিও আগুয়েরোর পা থেকে। সেবার কোয়ার্টার ফাইনালে ট্রাইবেকারে উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা।

২০১৫ কোপায় প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল প্যারাগুয়ে। তাদের বিপক্ষে ২-২ গোলে ড্র করে টুর্নামেন্ট শুরু করে আর্জেন্টিনা। কিন্তু ওই আসরে স্বাগতিক চিলির বিপক্ষে ট্রাইবেকারে হেরে ফের শিরোপা জয়ের আক্ষেপ নিয়েই বিদায় নিতে হয় আর্জেন্টিনাকে।

পরের বছর অর্থাৎ ২০১৬ সালের কোপার প্রথম ম্যাচে এবারের প্রতিপক্ষ চিলির মুখোমুখি হয় আর্জেন্টিনা। ওই আসরে এভার বেনেগা ও ডি মারিয়ার গোলে তাদের ২-১ গোলে হারায় আর্জেন্টিনা। ওই আসরের ফাইনালেও চিলিকেই প্রতিপক্ষ হিসেবে পায় লিওনেল মেসিরা। কিন্তু এবার হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

কোপা আমেরিকার সর্বশেষ আসরের প্রথম ম্যাচে অবশ্য হেরে যায় আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে তারা হারে ২-০ গোলে। পরে অবশ্য ওই আসরের সেমিফাইনালে পৌঁছায় লিওনেল স্ক্যালোনির দল। কিন্তু ব্রাজিলেন কাছে হেরে ফাইনালে যাওয়া হয়নি মেসিদের। চিলির সঙ্গে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতে সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে।

২০১৬ সালের কোপা জয়ী চিলি অবশ্য লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারে ফেভারিট হিসেবেই নামছে। যদিও দলটার বড় দুশ্চিন্তার বিষয় আর্জেন্টিনার মত দলের বিরুদ্ধে নামতে হবে দলের সেরা খেলোয়াড় আলেক্সিস স্যাঞ্চেজকে ছাড়া। এই ম্যাচের পরও তাকে কয়েকটি ম্যাচে পাওয়া যাবে না পায়ের চোটের কারণে।

দুই দলের লড়াই শুরু হবে সোমবার দিবাগত রাত ৩টায়। সরাসরি খেলা শুরু হবে সনি সিক্স চ্যানেলে। এছাড়াক ওয়েব প্ল্যাটফর্ম সনি লিভ দেখাবে ম্যাচটি।

দু'দলের ৯৩ দেখায় মাত্র ৮ বার জয় পেয়েছে লা রোজারা। ৬১ জয় আছে আর্জেন্টিনার। পরিসংখ্যানের পাতায় যদিও মিলবে না বাস্তব চিত্র। তবুও আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে লা আলবিসেলেস্তারা।

news24bd.tv/আলী