বশেমুরবিপ্রবির ভিসি-রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে রেখেছে মাস্টারোল কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক

বশেমুরবিপ্রবির ভিসি-রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে রেখেছে মাস্টারোল কর্মচারীরা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) চাকরি স্থায়ীকরণের দাবিতে উপাচার্য ও রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে রেখেছে মাস্টাররোলের কর্মচারীরা।

আজ সকাল ১১টার দিকে আন্দোলনরত কর্মচারীরা উপাচার্য ও রেজিস্ট্রারের দপ্তরের ফটকে তালা লাগিয়ে দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জেলা প্রশাসনের প্রতিনিধি ও পুলিশ বিশ্ববিদ্যালয়ে অবস্থান করছে।

উপাচার্যকে অবরুদ্ধের বিষয়ে মাস্টাররোল কর্মচারী রিপন গাজী বলেন, আমরা গত তিন বছর যাবৎ অস্থায়ী ভিত্তিতে কাজ করছে। মাঝে প্রায় ১৩ মাস আমাদের বেতন বন্ধ ছিলো। নতুন উপাচার্য আসার পর চাকরি স্থায়ীকরণের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু আমরা এখনও আশ্বাসের কোনো বাস্তবায়ন দেখিনি। এখন আমাদের একটাই দাবি নীতিমালা প্রণয়ন করে চাকরি স্থায়ীকরণ করতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত গেট আটকানো থাকবে এবং অবরোধ চলবে।

আরও পড়ুন:


স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা: ফখরুল

এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা


এ বিষয়ে উপাচার্য ড. এ কিউ এম মাহবুব বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে আসার আগে মাস্টাররোলে প্রায় দেড় শতাধিক কর্মচারী নেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে এত সংখ্যক কর্মচারীর পদ নেই। ইউজিসির কাছে সম্প্রতি কিছু পদে লোক নিয়োগের আবেদন করা হয়েছে। এক্ষেত্রে হয়ত ১২-১৩টি কর্মচারীর পদ আসতে পারে। ইউজিসি অনুমতি না দিলে আমাদের চাকরি স্থায়ীকরণের সুযোগ নেই। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য খন্দকার নাসিরউদ্দিন নিয়ম না মেনে মাস্টাররোলে এইসব কর্মচারীদের নিয়োগ দিয়েছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

কওমি মাদরাসা খুলে দেয়ার বিজ্ঞপ্তি সঠিক নয়

অনলাইন ডেস্ক

কওমি মাদরাসা খুলে দেয়ার বিজ্ঞপ্তি সঠিক নয়

সারাদেশে করোনা সংক্রমণ রোধে চলছে কঠোর বিধিনিষেধ। যেখানে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে সব শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে কওমি মাদরাসাগুলো খোলার অনুমতি দিয়েছে দেশের বৃহৎ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তা সত্য নয় বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তি এ কথা জানানো হয়, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মাওলানা মোহাম্মদ জোবায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাবি করা হয় আগামী ১১ আগস্ট থেকে কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের বিজ্ঞপ্তির পর শিক্ষা মন্ত্রণালয় স্পষ্ট জানিয়ে দেয় কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন:


পরীমনি কাণ্ডে থমথমে ‘সুনসান এফডিসি’

প্রজ্ঞাপন জারি, রোববার ব্যাংক বন্ধ


 

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তি জানানো হয়, ‘দেশের কওমি মাদরাসাগুলো খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। অথচ বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মাওলানা মোহাম্মদ জোবায়ের স্বাক্ষরিত এক  বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে যে শিক্ষা মন্ত্রণালয় ১১ আগস্ট (বুধবার) থেকে দেশের সকল কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দিয়েছে। যা সত্য নয়।’

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ ফাঁস: মেয়াদ বৃদ্ধির আবেদন তদন্ত কমিটির

অনলাইন ডেস্ক

ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ ফাঁস: মেয়াদ বৃদ্ধির আবেদন তদন্ত কমিটির

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিভাবক ফোরামের নেতা মীর সাহাবুদ্দিন টিপুর ফোনালাপ ইস্যুতে গঠিত তদন্ত কমিটি আরও সময় চেয়েছে। 

তদন্ত কমিটির পক্ষ থেকে কাজ শেষ করতে আরও তিন দিন সময় চেয়ে লিখিতভাবে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত কমিটির একজন বলেন, তদন্তকাজ শেষে এখন প্রতিবেদন তৈরি করা হচ্ছে। তবে রেকর্ড করা অডিওটি আসল নাকি এডিট করা তা যাচাই করতে অভিজ্ঞদের কাছে পাঠানো হয়েছে। সেটি পেলে চূড়ান্তভাবে প্রতিবেদন ও সুপারিশ তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহাবুব হোসেন জানান, কমিটির মেয়াদ বৃদ্ধির আবেদন পেয়েছি। বিষয়টি নিয়ে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

আইইউবি-তে ‘Pandemic, Professors, & Pedagogy’ বিষয়ক ওয়েবিনার

অনলাইন ডেস্ক

আইইউবি-তে ‘Pandemic, Professors, & Pedagogy’ বিষয়ক ওয়েবিনার

বিশ্বায়ন ও অতিমারীর এই বৈশ্বিক প্রেক্ষাপটে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর সেন্টার ফর প্যাডাগজি (CfP) “Pandemic, Professors, & Pedagogy: Midsummer’s Peculiar Party” শিরোনামে ৩১ জুলাই ২০২১ একটি  ওয়েবিনার  আয়োজন করে।  

ওয়েবিনারে সেন্টার ফর প্যাডাগজি (CfP), আইইউবি এর প্রথম গবেষণালব্ধ পান্ডুলিপি “Pandemic Impacts, Reprogrammed Platforms & Intellectual Progress: Pendulating pedagogy?” এর প্রাথমিক আত্মপ্রকাশ ঘটে।

উক্ত পান্ডুলিপিতে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ সহ বিশ্বের বেশ কয়েকটি দেশের চলমান শিক্ষাব্যবস্থার উপরে আলোকপাত করা হয়েছে যেখানে অতিমারীকালীন অনলাইন শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ ও এসব চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন করণীয় আলোচিত হয়েছে  এবং পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির চ্যালেঞ্জগুলোও উঠে এসেছে। 

ওয়েবিনাটির সঞ্চালক গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসেইন প্রথমেই ওয়েবনারে উপস্থিত লেখক, গবেষক ও অতিথিদের স্বাগত জানান এবং সেশনটি সম্পর্কে সবাইকে অবহিত করেণ।

এরপর গবেষক ও লেখকবৃন্দ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন । শুরুতেই পান্ডুলিপিটির সম্পাদক সেন্টার ফর প্যাডাগজি (CfP) এর পরিচালক ও গ্লোবাল স্টাডিজ ও গভার্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন তাঁর ভূমিকা পর্বটি উপস্থাপন করেণ যেখানে তিনি বর্তমান প্রেক্ষিতে গ্লোবালাইজেশন ও লোকালাইজেশন সম্মিলনে গ্লোকালাইজেশনের উন্মেষ ও আইইউবিতে এর প্রসার নিয়ে আলোকপাত করেন।

ওয়েবনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

ওয়েবনারে প্রধান আলোচক হিসেবে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তাঁর অভিজ্ঞতার আলোকে উপস্থাপিত প্রবন্ধগুলি চমৎকারভাবে পর্যালচনা করেন।

প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীদের অংশগ্রহনে ওয়েবনারটি আরো প্রাণবন্ত হয়ে ওঠে। 

পরবর্তী খবর

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

আবারও সেশনজটের মুখে সাত কলেজের শিক্ষার্থীরা

করোনাভাইরাস পরিস্থিতিতে আবারও সেশনজটের মুখে পড়তে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। অধিভুক্তির শুরু থেকেই সেশনজটের মুখে থাকলেও প্রশাসনের সহযোগিতায় সেশনজট কিছুটা কাটিয়ে উঠেছিলো সাত কলেজ। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

জানা গেছে, সাত কলেজের স্নাতকোত্তর শেষ পর্ব ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৮ সালে, স্নাতকোত্তর প্রিলিমিনারি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষা ২০১৭ সালে ও ডিগ্রি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের পরীক্ষা ২০১৮ সালে নিয়মানুযায়ী হওয়ার কথা থাকলেও এখনো এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

ঢাকা কলেজের অধ্যক্ষ ও সরকারি সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকার গণমাধ্যমকে জানিয়েছেন, অধিভুক্তির পর বিভিন্ন জটিলতা থাকার পরও অনেক প্রচেষ্টায় সেশনজট দূর করা সম্ভব হয়েছিল।

কিন্তু করোনার কারণে সকল কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তবে লকডাউন শিথিল হলে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষাসহ সকল কার্যক্রম দ্রুত শেষ করব।


আরও পড়ুন:

বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

অনলাইন ডেস্ক

৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে বিকেলে

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে আজ রোববার বিকেলেই এ ফল প্রকাশ করা হতে পারে।

আজ দুপুরে পিএসসি কমিশনের বিশেষ সভা রয়েছে। এ সভায় ফলাফল প্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে। কমিশন অনুমতি দিলে সভা শেষে এ ফলাফল প্রকাশ করা হবে।

এর আগেও ২৯ জুলাই ৪১তম বিসিএসের ফল প্রকাশ হতে পারে বলে গুঞ্জন ওঠে। তবে ওই দিন ফল প্রকাশিত হয়নি। আজও যে ফল প্রকাশ করা হবেই, সে সম্পর্কে শতভাগ নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গত ১৬ জুলাই জানিয়েছিলেন লকডাউন শিথিলের এক সপ্তাহের মধ্যে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হবে। 

করোনার কারণে চার মাসেও ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি।‌ কয়েক দফা জোর প্রস্তুতিও নিলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ফলাফল প্রকাশ করতে পারেনি পিএসসি।

news24bd.tv এসএম

আরও পড়ুন


বাড়ানো হয়েছে লঞ্চ চলাচলের সময়

এবার পর্নোগ্রাফি শুটিংয়ের অভিযোগে অভিনেত্রী গ্রেপ্তার

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা


 

পরবর্তী খবর