ডিজিটাল মাধ্যমে অর্থ পাচার রোধে আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার তাগিদ

সুলতান আহমেদ

দুশ্চিন্তার নতুন নাম ডিজিটাল মাধ্যমে অর্থ পাচার। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে শত শত কোটি টাকা পাচার হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। মহামারির সময়ে অন্য মাধ্যমে পাচার কিছুটা কমে আসলেও বাড়ছে ডিজিটাল মাধ্যেমে। 

বিশেষজ্ঞ বলছেন, উঠতি এসব পাচারকারিদের ব্যাপারে কঠোর হতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে। পাশাপাশি যেসব অর্থ এরই মধ্যে দেশ থেকে পাচার হয়েছে তা ফিরিয়ে আনার তাগিদ তাদের। 

করোনা মহামারিতে বাড়ছে রেমিট্যান্স, কমে আসছে অর্থপাচার এমন স্বস্তির মধ্যে নতুন অস্বস্তির নাম ডিজিটাল মাধ্যমে পাচার। সম্প্রতি এমন অভিযোগে সিআইডি গ্রেপ্তার করেছে বেশ কয়েকজন উঠতি বয়সি তরুন-তরুনীকে। 

যাদের বিরুদ্ধে অভিযোগ ভিডিও স্টিমিং অ্যাপ বিগো, লাইকির মাধ্যমে ভার্চুয়াল ডায়মন্ড বিক্রি করেন তারা। এতে দেশ থেকে প্রতি মাসে কয়েকশ কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে বলেও জানায় সিআইডি।

এর সঙ্গে যুক্ত মূলত বিত্তবান তরুন-তরুণীরা। তাদের নিয়ন্ত্রণে আইনের কঠোর নজরদারির পাশাপাশি পারিবারিক ভুমিকার উপর জোর দেন বিশেষজ্ঞরা।

অবশ্য অর্থপাচার নিয়ে দুশ্চিন্তা নতুন নয়। যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি-জিএফআই এর হিসেবে বাংলাদেশ থেকে বছরে পাচার হচ্ছে গড়ে ৬৫ হাজার কোটি টাকা।

বিশেষজ্ঞদের মতে, দূর্নীতি কমিয়ে বিনিয়োগ পরিবেশ আরেকটু ভালো করা গেলে কমে আসবে পাচার প্রবণতা। যেসব অর্থ পাচার হয়েছে তা ফিরিয়ে আনতে কুটনৈতিক তৎপরতা বাড়াতে জোর দিচ্ছেন তারা।

পাশাপাশি অর্থপাচার রোধে কেন্দ্রিয় ব্যাংক, দুদক, এনবিআর ও আইন শৃঙ্খলা বাহিনীর কাজের মধ্যে সমন্বয় বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের।  

আরও পড়ুন


অভিনব কায়দায় ব্যাংকে চুরি করতে গিয়ে আটক

নারীকে ধর্ষণের পর ভিডিও ধারণ করে ব্লাকমেইল করে কবিরাজ, অতঃপর

পাকিস্তানের সংসদে বাজেট অধিবেশনের সময় মারামারি (ভিডিও)

চলমান ‘বিধি নিষেধ’ আরও এক মাস বাড়ল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

সব ‘ক্রিপ্টোকারেন্সি’র লেনদেন অবৈধ

অনলাইন ডেস্ক

সব ‘ক্রিপ্টোকারেন্সি’র লেনদেন অবৈধ

বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রা ‘ক্রিপ্টোকারেন্সি’র মালিকানা, সংরক্ষণ বা লেনদেন অবৈধ বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাই আর্থিক ও আইনগত ঝুঁকি এড়াতে বিটকয়েনসহ ভার্চুয়াল মুদ্রায় লেনদেন বা সহায়তা প্রদান এবং এর প্রচার থেকে বিরত থাকতে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে বিটকয়েন ও অন্যান্য ভার্চুয়াল মুদ্রা নিয়ে সিআইডির কাছে বাংলাদেশ ব্যাংকের মতামত নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এরই প্রেক্ষিতে নিজেদের অবস্থান স্পষ্ট করতে এ বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ ব্যাংক।

অনলাইনের মাধ্যমে লেনদেন হওয়া ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির সংখ্যা এখন আট হাজারের বেশি। এগুলোর মধ্যে বিটকয়েন সবচেয়ে বেশি পরিচিত। ১ বিটকয়েনের বর্তমান দর ৩৩ হাজার ডলারের বেশি। ২০০৮ সালে এই মুদ্রা উদ্ভাবনের পর বিশ্বের কোনো আইনগত কর্তৃপক্ষ এই মুদ্রাকে স্বীকৃতি দেয়নি। তবে জাপান, সিঙ্গাপুর, আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রের মতো কয়েকটি দেশ এই মুদ্রায় লেনদেনকে বৈধতা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, যেকোনো ভার্চুয়াল মুদ্রা/ক্রিপ্টোকারেন্সি বাংলাদেশ ব্যাংক অনুমোদিত নয়। সম্প্রতি কয়েকটি সংবাদমাধ্যমে ভার্চুয়াল মুদ্রা (ক্রিপ্টোকারেন্সি) বিষয়ে প্রকাশিত রিপোর্ট বাংলাদেশ ব্যাংকের নজরে এসেছে। একটি নির্দিষ্ট মামলার তদন্তকারী কর্মকর্তার গোপনীয় ব্যবহারের জন্য বাংলাদেশ ব্যাংক হতে পত্রের মাধ্যমে পাঠানো মতামতের অংশবিশেষ কোনো কোনো পত্রিকায় খন্ডিতভাবে উপস্থাপিত হয়েছে। 

সবার সচেতনতার লক্ষ্যে ভার্চুয়াল মুদ্রায় লেনদেন হতে বিরত থাকার বিষয়ে ২০১৭ সালের ২৪ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক গণমাধ্যমে ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার করে। সেখানে যে অবস্থান বাংলাদেশ ব্যাংকের ছিল, এখনও তাই রয়েছে। 
 
সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়াতে যে কোনো ধরণের ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রায় (যেমন বিটকয়েন, ইথারিয়াম, রিপল ইত্যাদি) লেনদেন অথবা এরূপ কার্যে সহায়তা দেওয়া ও এ সম্পর্কিত প্রচারণা হতে বিরত থাকার জন্য সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুনরায় অনুরোধ করা যাচ্ছে।

সম্প্রতি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে পাঠানো এক চিঠিতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে বলা হয়, ক্রিপ্টোকারেন্সির মালিকানা, সংরক্ষণ বা লেনদেন স্বীকৃত না হলেও এটিকে অপরাধ বলার সুযোগ নেই। 

গত ১৮ মে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের সহকারী পরিচালক শফিউল আজম এ সংক্রান্ত একটি চিঠি সিআইডিকে পাঠান। তাতে তিনি উল্লেখ করেন, ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনের ফলে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭, সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২- এর আওতায় অপরাধ হতে পারে। প্রযোজ্য ক্ষেত্রে সিআইডি এ নিয়ে অনুসন্ধান করতে পারে।


কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

দেশে আত্মহত্যা বেড়েছে ৪০ শতাংশ

মৃত্যু যন্ত্রণা থেকে বাঁচার দোয়া


ক্রিপ্টোকারেন্সি কেনাবেচা ও এ নিয়ে প্রতারণার অভিযোগে বিভিন্ন সময়ে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সিআইডি এমন দু'টি মামলার তদন্ত করছে। এর সূত্র ধরেই সংস্থাটি বাংলাদেশ ব্যাংকের কাছে এ বিষয়ে মতামত চায়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

শিল্প-কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ

অনলাইন ডেস্ক

শিল্প-কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ

করোনাভাইরাস সংক্রমণ রোধে দেয়া লকডাউন ঈদুল আজহার জন্য সাময়িক শিথিল করা হলেও গত ২৩ জুলাই থেকে আবারও শুরু হয়েছে কঠোরতম লকডাউন, যা চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এসময়ে প্রায় প্রতিদিনই বেড়ে চলেছে করোনায় মৃত্যু ও আক্রান্ত রোগীর সংখ্যা। ফলে এই কঠোরতম লকডাউনে বন্ধ রাখা হয়েছে পোশাকশিল্পসহ সবধরনের শিল্প-কারখানা। তবে সব শিল্প-কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়েছেন শিল্পমালিকেরা।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে দেখা করে এ অনুরোধ জানান বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, ‘লকডাউনে যেন সব শিল্পকে কাজ করতে সুযোগ দেওয়া হয়। এটাই আমরা উনার কাছে অনুরোধ করতে আসছি। উনার মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীর কাছে এ অনুরোধ করেছি। সচিব বলেছেন, উনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। কথা বলে এ ডিসিশানটা খুব তাড়াতাড়ি দেবেন।’

ফারুক হাসান বলেন, ‘করোনা পরিস্থিতি, সংক্রমণ, মৃত্যু সবকিছু মাথায় নিয়ে সরকারের কাছে অনুরোধ জানানো হয়েছে। সরকার এটা বিবেচনা করবে বলে আমরা আশা করি। ’

তিনি বলেন, ‘পোশাক শিল্প শুধু না, সব শিল্পপ্রতিষ্ঠান পক্ষে আমরা এসেছি। সব শিল্পের সঙ্গে অনেক কিছু জড়িত। সেই কারণে আমরা এটা আবারও অনুরোধ করেছি। যেন এটাকে লকডাউনের বাইরে রাখা হয়, যেন বিষয়টা বিবেচনা করা হয়। কোনো নির্দিষ্ট দিন নয়, যতো তাড়াতাড়ি সম্ভব। যেহেতু ২৩ জুলাই থেকে লকডাউনে সবকিছু বন্ধ আছে, ঈদের আগে অলমোস্ট ১৮/১৯ জুলাই থেকে সবকিছু বন্ধ হয়ে গেছে, সবকিছু অনেকদিন বন্ধ থাকার কারণে সবকিছুরই সাপ্লাই চেইনে একটা শর্টেজ হয়।’


আরও পড়ুন:

ওমরাহ্‌ পালনে করতে মানতে হবে যেসব শর্ত

গুলি করে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরাইলি বাহিনী

কুমিল্লায় বালু বোঝাই ট্রাক্টরে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

কলাপাড়ায় ধারালো অস্ত্র দিয়ে ছাত্রলীগ নেতার কবজি কেটে নিল প্রতিপক্ষ


তিনি আরও বলেন, ‘আমাদের এক্সপোর্ট যেটা আছে, তার সঙ্গে সঙ্গে লোকালও এবং পোর্টেও অনেক ইমপোর্টেড পণ্য আসে। জাহাজগুলো আনলোড করা, পণ্যগুলো পোর্টে রাখার জায়গা থাকছে না। সেকারণে যদি কারখানাগুলো, শিল্পপ্রতিষ্ঠানগুলো না খুলে পোর্ট থেকে কন্টেইনারে পণ্য রিলিজ না করলে একটা জটিলতার দিকে চলে যাচ্ছে। তাই সবকিছু বিচার বিবেচনা করে সবধরনের শিল্পপ্রতিষ্ঠান খুলে দেওয়ার অনুরোধ করেছি।’

এছাড়া শিল্পকারখানার শ্রমিকদের দ্রুত করোনা প্রতিরোধী টিকা দিয়ে দ্রুত কাজের সুযোগ দিতে সরকারের কাছে অনুরোধ জানান তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ডুমুরিয়ায় গড়ে তোলো হলো হাইজেনিক সুপার মার্কেট

অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডস সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশর সরকারের সরাসরি তত্বাবধানে খুলনায় ডুমুরিয়ায় প্রত্যন্ত গ্রামে গড়ে তোলা হয়েছে হাইজেনিক সুপার মার্কেট। 

যেখানে পণ্য নিয়ে সরাসরি উপস্থিত হন কৃষকেরা। আর ন্যায্য মূল্য পেয়ে ভাগ্য বদল করছে বহু খামারি। 

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মেহেরপুরে ঢেঁড়সের বাম্পার ফলন, বাজার দরও বেশ চড়া

মেহেরপুর প্রতিনিধি:

মেহেরপুরে এবার ঢেঁড়সের বাম্পার ফলন হয়েছে। বাজার দরও বেশ চড়া। এতে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা। এ কারণে জেলার অন্যান্য চাষিদের মাঝে আগ্রহ বাড়ছে ঢেঁড়স চাষে। 

মেহেরপুর জেলায় চাষীদের কাছে এখন অর্থকরী একটি ফসল ঢেঁড়স। মৌসুমী সবজি হলেও মেহেরপুরে এর উৎপাদন হয় বছর জুড়ে।

আবহাওয়া অনুকূলে থাকায় মেহেরপুর জেলায় চলতি বছর বিঘাপ্রতি ৪৫-৫০ মণ ঢেঁড়সের ফলন হয়েছে। বর্তমানে জেলার চাষিরাও এখন ঢেঁড়স তোলা ও বিক্রির কাজে ব্যস্ত সময় পার করছেন। বাজার মূল্য ভালো পাওয়ায় অনেক চাষিও এখন ঢেঁড়স চাষে ঝুঁকছেন।

অর্থকরী ফসল হিসেবে ঢেঁড়সের চাহিদা বেশি জানিয়ে বিভিন্ন পরামর্শের কথা জানালেন কৃষি কর্মকর্তা।
কৃষি বিভাগের হিসেবে জেলায় এবার প্রায় ৯০ হেক্টর জমিতে ঢেঁড়সের চাষ হয়েছে।

আরও পড়ুন:


করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

আগস্ট মাসের দুই দিন বন্ধ থাকবে ব্যাংক

বিভিন্ন জেলায় করোনায় প্রায় দেড় শতাধিক মৃত্যুর

সিলেট বিভাগে করোনায় শনাক্ত ও মৃত্যু নতুন রেকর্ড


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

করোনা : দুদিন সব ব্যাংক বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

করোনা : দুদিন সব ব্যাংক বন্ধ থাকবে

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহতভাবে বাড়তে থাকায় আগামী রোববার ও বুধবার (১ ও ৪ আগস্ট) দেশের সব ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া আগামী ৫ আগস্ট পর্যন্ত ব্যাংকিং কার্যক্রমের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

বুধবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের এ তথ্য নিশ্চিত করেছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর