বিশ্ববিদ্যালয় নিয়ে তেমন গদগদ হওয়ার মতো স্মৃতি আমার নাই

বিশ্ববিদ্যালয় নিয়ে তেমন গদগদ হওয়ার মতো স্মৃতি আমার নাই

Other

ঢাকা বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্টস এসোসিয়েশন থেকে বের হয়ে গেলাম। অত্যন্ত ন্যারো, আনস্মার্ট, আনপ্রোডাকটিভ কখনও কখনও জেন্ডার ইনসেনসেটিভ পাড়ার মোড়ের চা এর দোকানের মতো লাগতেছিল আমার। মে বি আয়াম রং। হয়তো অনেক বুদ্ধিদীপ্ত, প্রডাকটিভ পোস্ট আমার চোখে পড়ে নাই।

যা হোক, আই কুইট কজ এমনিতেই হাগার হাগার (হাজার হাজার) ফলোয়ারের একটা বাজারে তো আছিই, যে কোনও ছবি দেয়া মাত্র নামে বেনামে সেইগুলা শেয়ার হয়, কোথায় শরীরের কত অংশ দেখা গেল তার চুলচেরা বিশ্লেষণ হয়-নানান ধরনের সার্ভিলেন্সের মধ্যে তো আছিই, নতুন বিরক্তি নিতে ভাল্লাগে না।  

তাছাড়া বিশ্ববিদ্যালয় নিয়ে তেমন গদগদ হওয়ার মতো স্মৃতি আমার নাই। তাসনীম সিদ্দিক, জাহিদ হাসান চৌধুরী আর শান্তুনু মজুমদার ছাড়া আর কোনো টিচারের কথা মনে করতে পারি না যাদের পড়ানো কাজে লেগেছে। বিশ্ববিদ্যালয়ে পড়ছি বইলা ফিল্ম সোসাইটি, আবৃত্তির গ্রুপ করতে পারছি, ব্রিটিশ কাউন্সিল, ন্যাশনাল মিউজিয়াম, পাবলিক লাইব্রেরিতে মুভি দেখছি, চারুকলায় চিত্র প্রদর্শনী।

আরও পড়ুন


এবার আবু ত্ব-হা আদনানের সন্ধান চাইলেন আসিফ আকবর

সিলেটে মা ও ভাই-বোনকে হত্যা: নানাবাড়িতে থাকায় বেঁচে যায় আফসান

নওগাঁয় ছাত্রীকে ধর্ষণচেষ্টার শাস্তি তিন থাপ্পড়, জরিমানার টাকাও মাতব্বরের পকেটে

যানজট থেকে মুক্তি দিতে জয়দেবপুর-কমলাপুর বিশেষ ট্রেন


আই থিংক যে এইখানে না পড়লেও সেসব করতে পারতাম। এই বিশ্ববিদ্যালয় ইভেন আমারে পলিটিকালিও কনসাস করে নাই। তবে হ্যাঁ সস্তায় পড়ছি। আজকাল মনে হয়, এই সস্তায় পড়াই আমার ১২টা বাজাইছে। দাম দিয়ে পড়লে আরেকটু যোগ্য হইতাম, আরো ভালো কোনও প্রফেসন পাইতাম। যা হোক, মোদ্দা কথা, যে বিশ্ববিদ্যালয় মনন নির্মাণে রোল প্লে করে নাই আমার, সেই বিশ্ববিদ্যালয়ের "এক্স" হয়া ল্যালল্যাল করতে ইচ্ছা নাই।   

কারুর বিশ্ববিদ্যালয় অনুভূতিতে আঘাত দিয়া থাকলে স্যরি।

news24bd.tv এসএম