যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের সাথে এখন সংলাপ বা যুদ্ধ কোনটির সম্ভাবনাই উড়িয়ে দিচ্ছে না উত্তর কোরিয়া। আজ (শুক্রবার) উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এক বক্তব্যে এরকম আভাস দিয়েছেন।

কিমের এক বক্তব্য উদ্ধৃত করে এ খবর জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ। কিম বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ‘সংলাপ ও যুদ্ধ’ উভয়ের জন্য প্রস্তুত রয়েছে। ‘নয়া মার্কিন প্রশাসনের ব্যাপারে উত্তর কোরিয়ার নীতি’ বর্ণনা করতে গিয়ে কিম জং-উন এ মন্তব্য করেন।

তিনি বলেন, উত্তর কোরিয়ার সম্মান ও মর্যাদা রক্ষা করতে এবং একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বার্থে সংঘাতে যাওয়ার জন্য পিয়ংইয়ং পূর্ণ প্রস্তুত রয়েছে। দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠতার ফলে পূর্ব এশিয়ায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তা বর্ণনা করে কিম।

তিনি বলেন, কোরীয় উপদ্বীপের সার্বিক পরিস্থিতি দ্রুতগতিতে পরিবর্তিত হয়ে যাচ্ছে এবং এ অবস্থায় পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য পিয়ংইয়ংকে পদক্ষেপ নিতে হবে।


আরও পড়ুনঃ

শনিবার থেকে সিনোফার্মের টিকাদান কার্যক্রম শুরু

ব্রাজিলের কাছে পাত্তাই পেল না পেরু

আবারও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

নন্দীগ্রামের ভোটের ফলাফল নিয়ে হাইকোর্টে মমতা


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দৃশ্যত উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সংঘাতপূর্ণ সম্পর্কের ইতি ঘটাতে কিম জং-উনের সঙ্গে একাধিকবার সাক্ষাৎ করেন। কিন্তু সেসব সাক্ষাৎ করমর্দন ও ছবি তোলা ছাড়া অন্য কোনো ফল বয়ে আনেনি।

এরপর চলতি বছরের গোড়ার দিকে জো বাইডেন ক্ষমতায় আসার পর পিয়ংইয়ং ঘোষণা করেছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিদ্বেষী নীতি পরিহার না করা পর্যন্ত আমেরিকার সঙ্গে সংলাপে যাবেন না কিম জং-উন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

আফগানিস্তানে তুমুল লড়াইয়ে ৪০ বেসামরিক নিহত

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে তুমুল লড়াইয়ে ৪০ বেসামরিক নিহত

আফগানিস্তানের অবরুদ্ধ শহরে তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযানের প্রস্তুতি শুরু করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহতে তীব্র লড়াই চলছে। জাতিসংঘ বলছে, গত ২৪ ঘণ্টায় লস্কর গাহতে কমপক্ষে ৪০ বেসামরিক নিহত হয়েছেন।

আফগান সেনাবাহিনীর ২১৫ মাইওয়ান্দের কমান্ডার জেনারেল সামি সাদাত ওই এলাকার বাসিন্দাদের যত দ্রুত সম্ভব বাড়ি-ঘর ছাড়ার আহ্বান জানিয়েছেন।

২ লাখ মানুষের এই শহরের বাসিন্দাদের উদ্দেশে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি বলেছেন, দয়া করে যত দ্রুত সম্ভব বাড়ি-ঘর ছাড়ুন, যাতে আমরা অভিযান শুরু করতে পারি।

জেনারেল সামি সাদাত বলেছেন, আমি জানি নিজেদের বাড়ি-ঘর ছাড়া আপনাদের জন্য অত্যন্ত কষ্টকর। এটা আমাদের জন্যও কঠিন। আপনি যদি কয়েকদিনের জন্য বাস্ত্যুচুত হন, তাহলে দয়া করে আমাদের ক্ষমা করুন। তালেবানরা যেখানেই থাকুক না কেন, আমরা তাদের বিরুদ্ধে লড়াই করবো। আমরা তাদের বিরুদ্ধে লড়বো। আমরা তালেবানের একজন যোদ্ধাকেও জীবিত রাখবো না।

আরও পড়ুন:


১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে

৭, ৮, ৯ আগস্ট ভ্যাকসিন নেওয়ার সুযোগ দিচ্ছি: মোজাম্মেল হক

১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া ঘোরাফেরা করলে শাস্তি


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

অনলাইন ডেস্ক

অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

চীনের রাষ্ট্রীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনে অনলাইন গেমসের প্রতি আসক্তিকে ‘ইলেকট্রনিক মাদকের’ সঙ্গে তুলনা করা হয়েছে । সেখানে গেমস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিয়ন্ত্রণ আনার কথা বলা হয়েছে।

খবরে বলা হয়, কয়েক মাস ধরেই চীনের প্রযুক্তি এবং শিক্ষাসংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিতে নানা ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। বিনিয়োগকারীরাও চীন সরকারের এসব নীতির কারণে উদ্বেগ প্রকাশ করেছে। সরকারের এমন পদক্ষেপে সম্প্রতি বেশ ক্ষতির মুখে পড়েছে দেশটির বৃহৎ দুটি গেম নির্মাতা প্রতিষ্ঠান। 

চীনে রাষ্ট্রীয় দৈনিক ইকোনমিক ইনফরমেশন ডেইলির খবরে বলা হয়, কোনো প্রতিষ্ঠান বা খেলা এমনভাবে গড়ে তোলা উচিত না, যার ফলে একটি প্রজন্ম ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পত্রিকাটির প্রতিবেদনটিতে আরও বলা হয়, চীনের অনেক কিশোর-কিশোরী অনলাইন গেমসে আসক্ত হয়ে পড়েছে। এতে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। ‘অনর অব কিলিং’ নামের একটি গেমস শিক্ষার্থীরা দিনে আট ঘণ্টা পর্যন্ত খেলছে বলে দেখা গেছে।

‘অনর অব কিলিং’ গেমসটি অনলাইনে বেশ জনপ্রিয়। এই গেমসটির নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট। এ ছাড়া চীনের অনলাইন মিউজিক স্ট্রিমিংয়ে একচেটিয়া ব্যবসা করছিল টেনসেন্ট। দেশটিতে ৮০ শতাংশের বেশি মিউজিক স্ট্রিমিংয়ের স্বত্ব রয়েছে প্রতিষ্ঠানটির। এই প্রতিষ্ঠানের ওপর চড়াও হয়েছে চীন সরকার। এ অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন রেকর্ডিং কোম্পানির সঙ্গে চুক্তি করার যে সুযোগ দেওয়া হয়েছিল, সেই মিউজিক নিবন্ধন বাতিল করা হয়েছে।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেলেন রাইসি

অনলাইন ডেস্ক

ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেলেন রাইসি

ইব্রাহিম রাইসি ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য আনুষ্ঠানিক অনুমোদন পেলেন। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি তাকে এই অনুমোদন দিয়েছেন।

এর মাধ্যমে আগামী ৪ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে কাজ করার আনুষ্ঠানিক দায়িত্ব পেলেন দেশটির সাবেক এই প্রধান বিচারপতি। আগামী বৃহস্পতিবার ইরানের জাতীয় সংসদে প্রেসিডেন্ট রাইসি আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন। ওই অনুষ্ঠানে বিশ্বের ৭৩টি দেশ থেকে অতিথি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।


আরও পড়ুন

হাসপাতাল করার আর জায়গা নেই, এখন হোটেল খুঁজছি : স্বাস্থ্যমন্ত্রী

ডিএনসিসি এলাকায় এডিস মশা বিস্তার রোধকল্পে ২ লক্ষ ৮০ হাজার টাকার বেশি জরিমানা

বাড়ছে রোগীর চাপ : চালু হচ্ছে আরও দুই করোনা ইউনিট

১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে


আনুষ্ঠানিক অনুমোদন অনুষ্ঠানের পর সংবাদ সম্মেলনে রাইসি বলেন, ইরানের ওপর আরোপিত মার্কিন যুক্তরাষ্ট্রের ‘অত্যাচারী’ নিষেধাজ্ঞা সরাতে আমরা পদক্ষেপ নেব।

সূত্র: আরব নিউজ

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

অনলাইন ডেস্ক

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

দীর্ঘ ২৭ বছরের সংসার জীবনের পর এবার আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ সম্পন্ন হলো বিল গেটস ও মেলিন্ডা গেটসের। এর আগে চলতি বছরের ৩ মে বিচ্ছেদের ঘোষণা দেন তারা।

স্থানীয় সময় সোমবার ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিওর কোর্টের এক আইনজীবী তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেন। বিচ্ছেদের চুক্তি অনুযায়ী তাদের নিজেদের সম্পত্তি ভাগ করার নির্দেশ দিয়েছেন বিচারক। তবে বিচ্ছেদ হলেও দুজনের কেউই নিজেদের নাম পরিবর্তনের জন্য আবেদন করেননি।

এর আগে বিচ্ছেদের ঘোষণা দিতে গিয়ে বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।

বিল ও মেলিন্ডা দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর যৌথ পরিচালক। এই ফাউন্ডেশন থেকে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধ ও টিকার আওতায় আনতে কোটি কোটি ডলার খরচ করেছে। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের বিবৃতি অনুযায়ী, বিল গেটস বর্তমানে বিশ্বের চতুর্থ সম্পদশালী ব্যক্তি।

আরও পড়ুন

সুন্দরী ২০-২৫ জন রমণীকে নিয়ে জমজমাট আসর বসাতো পিয়াসা

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস


প্রসঙ্গত, মাইক্রোসফট কোম্পানিতে কাজের সূত্র ধরেই এর প্রতিষ্ঠাতা বিল গেটসের সাথে পরিচয় হয় মেলিন্ডার। সেখান থেকেই ১৯৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। তাদের ২৭ বছরের সংসার জীবনে তিনজন সন্তান রয়েছে। গত ৩ মে তারা একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

অনলাইন ডেস্ক

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

তুরস্কে ভয়াবহ দাবানল কিছুতেই থামছে না। প্রতিদিনই দাবানলের ভয়াবহতা বেড়েই চলেছে। দেশটিতে দাবানল বেড়ে যাওয়ায় দক্ষিণ উপকূলীয় এলাকার কৃষকরা তাদের গবাদি পশুগুলোকে রক্ষার জন্য সমুদ্র উপকূলে নিয়ে গেছেন। সাধারণত এই সমুদ্র সৈকতে পর্যটকরা ভিড় করেন।

উপকূলীয় মার্মারিস শহরে দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য লড়াই করছেন। এরইমধ্যে ইরান, আজারবাইজান, রাশিয়া এবং ইউক্রেন দাবানল নেভাতে সাহায্য করার জন্য দমকলকর্মী পাঠিয়েছে। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আগুন নেভানোর জন্য দমকল বাহিনী পাঠানো হয়েছে।

আরও পড়ুন


‘ইসরাইলি জাহাজে হামলা: পরমাণু সমঝোতায় প্রভাব ফেলবে না’

টি স্পোর্টসে আজকের খেলা

ময়মনসিংহ মেডিকেলে করোনা ইউনিটে একদিনে ১৭ জনের মৃত্যু

রামেকে করোনা ওয়ার্ডে ১৯ জনের মৃত্যু


তুর্কি এবং বিদেশি দমকলকর্মীরা এক সপ্তাহ ধরে দাবানল নেভানোর চেষ্টা করছেন। কিন্তু গ্রীষ্মের ভয়াবহ উষ্ণতা দাবানল নেভানোর কাজে অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছে।

দাবানলে এ পর্যন্ত আটজন নিহত হয়েছেন। এর মধ্যে সাতজন মানাবগাত এলাকায় এবং আরেকজন মার্মারিস শহরে মারা গেছেন। দাবানলের ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান চাপের মুখে পড়েছেন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর