ইয়াস দুর্গত এলাকায় মৃত মানুষের দাফন হচ্ছে বিকল্পভাবে

ইয়াস দুর্গত এলাকায় মৃত মানুষের দাফন হচ্ছে বিকল্পভাবে

Other

কবর দেওয়ার মতো উঁচু জায়গা নেই সাতক্ষীরার আশাশুনির ইয়াস দুর্গত প্রতাপনগরে। মৃত মানুষের দাফন করতে হচ্ছে বিকল্পভাবে। আম্পানের পর ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এখনও পানিবন্দী রয়েছেন হাজারো মানুষ।

আর এই এলাকার মানুষের দুর্দশার শেষ নেই।

খাওয়া-দাওয়া তো দূরের কথা, মরা মানুষের শেষ বিদায় দেওয়ার মতো পরিবেশ নেই এলাকায়।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রতাবনগরে ৬ ঘণ্টার ব্যবধানে দুজনের মৃত্যু হয়। এই দুজনের মধ্যে একজনকে অভিনভ পন্থায় দাফন সম্পন্ন করা হয়েছে।

জোয়ারের পানি কমে গেলে ইট বিছিয়ে তার উপরে পলিথিন দিয়ে থরে থরে ইট সাজিয়ে মাটির পরিবর্তে কংক্রিটের কবর সম্পন্ন করা হয়।

আরও পড়ুন:


‘সেক্সি’ লিখলে না কী জন্য, শ্রীলেখার প্রশ্ন

ইসরাইলি ড্রোন মাটিতে নামাল ফিলিস্তিনিরা

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু


প্রতাপনগর ইউনিয়ন মোটরসাইকেল চালক পরিচালনা উন্নয়ন কমিটির সাবেক সভাপতি শহিদুল ইসলাম গাজীর পুত্র মাহমুদুল হাসান (৩৪) বৃহস্পতিবার সকাল সাড়ে পাঁচটায় তার কর্মস্থল কলারোয়ার বাসায় স্ট্রোকজনিত কারণে মৃত্যু হয়। তার মরদেহ আনা হয় প্রতাপনগরে। কিন্তু প্রতাপনগরসহ আশে পাশের এলাকা পানির নীচে ডুবে আছে। আছর নামাজের পর আল আমিন মহিলা আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাসুম বিল্লাহ গাজীর বাড়ির সামনের রাস্তায় জানাজা নামাজ শেষে বিকল্পভাবে পারিবারিক কবরস্থানে কবর না খুঁড়ে দাফন করা হয়। জোয়ারের পানি কমে গেলে ইট
বিছিয়ে তার উপরে পলিথিন দিয়ে থরে থরে ইট সাজিয়ে মাটির পরিবর্তে কংক্রিটের কবর সম্পন্ন করা হয়েছে।

এদিকে প্রতাপনগর গ্রামের ডা. আক্তার হোসেনের বাবা আরশাদ আলী সানা (৭৮) বৃহস্পতিবার বেলা ১০টা ৫৫ মিনিটে বার্ধক্যজনিত কারণে নিজস্ব বাসভবনে ইন্তেকাল করেন। শুক্রবার (১৮ জুন) জানাজা নামাজ শেষে বিকল্পভাবে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়েছে।

প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানান, আম্পানের পর থেকে প্রতাপনগর ইউনিয়নের অধিকাংশ মানুষ নদীর জোয়ার ভাটার সাথে বসবাস করছে। এর পর ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব। পুরো ইউনিয়ন বর্তমানে পানিতে ভাসছে। মানুষ মারা গেলে এলাকায় দাফন করার মতো কোনো পরিস্থিতি নেই। ফলে কেউ মারা গেলে বিকল্প হিসেবে মাটির উপর ইটের গাঁথুনি করে সেখানে সিমেন্ট, খোয়া ও বালি দিয়ে ঢালাই দেওয়া হচ্ছে।

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর