হাঁড়িভাঙা আসছে

রেজাউল করিম মানিক,রংপুর থেকে

হাঁড়িভাঙা আসছে

রংপুরের বাজারে উঠতে শুরু করেছে হাঁড়িভাঙা আম। ২০ জুনের পর এ আম বিক্রির সরকারি নির্দেশনা থাকলেও এখনই তা মিলছে হাট-বাজারে। কৃষি বিভাগের আশা, এবার ২০০ কোটি টাকার ওপরে আম বাণিজ্য হবে রংপুরে। কারণ আবহাওয়া অনুকূলে থাকায় এবার আমের ফলন হয়েছে ভালো। হাঁড়িভাঙা আম বিদেশে রপ্তানিতে সহযোগিতার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

হাঁড়িভাঙা আমের সবচেয়ে বড় হাট মিঠাপুকুরের খোড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জ হাটে সরেজমিন দেখা যায়, মূল সড়কের পাশেই বড় বড় আমগাছের নিচে বসেছে বিশাল আমের হাট। এ আম বিক্রিকে কেন্দ্র করে দেখা দিয়েছে নানা ধরনের অর্থনৈতিক কার্যক্রম। ২০ জুন আসার আগেই ভ্যানে করে বাগান থেকে পরিপক্ক আম এনে হাটে তুলেছেন চাষি ও ব্যবসায়ীরা। আমচাষিরা সকাল-সকাল আম বিক্রি করেই বাড়ি ফিরে গেছেন।

আম ঘিরে নানা অর্থনৈতিক কার্যক্রম: বেচাকেনার জন্য পদাগঞ্জ আমের হাটে খোলা হয়েছে ইসলামী ব্যাংক ও মেঘনা ব্যাংকের শাখা। ‘

ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বড় বড় ব্যবসায়ী ও কৃষকরা ঝামেলামুক্তভাবে বড় ধরনের লেনদেন করছেন। আমের হাট ঘিরে বিভিন্ন কুরিয়ার সার্ভিসের শাখাও খোলা হয়েছে। প্রিয়জনের কাছে আম পরিবহনে স্থানীয় স্বজনরা কাজে লাগাচ্ছেন এগুলো। দেশের বিভিন্ন প্রান্তে আম পাঠানোর উপযোগী বাঁশের খাঁচা, প্লাস্টিকের ক্যারেট বিক্রি করছেন স্থানীয় অনেকে। ট্রাকে আম ওঠানামার কাজ করছেন শ্রমজীবীরা। এতে বাড়তি আয়ের সুযোগ হয়েছে তাদের।

আম বহনের খাঁচা বিক্রেতা আবুল হোসেন বলেন, আমের বাজার জমে ওঠার সঙ্গে সঙ্গে খাঁচার চাহিদা বাড়ে। দামও ভালো পাই। প্লাস্টিকের খাঁচা ১০০ টাকা ও বাঁশের তৈরি খাঁচা ৪০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করছি।

আম ঘিরে নানা অর্থনৈতিক কার্যক্রম গড়ে উঠলেও কষ্টার্জিত হাঁড়িভাঙা আমে কাঙ্ক্ষিত লাভ করতে পারছেন না বলে জানাচ্ছেন উৎপাদক কৃষকরা। 

প্রতি বছর মধ্যস্বত্বভোগীরা বড় বড় আড়ত গড়ে তুলে বাজারে আম ওঠার সঙ্গে সঙ্গে সিন্ডিকেট করে দাম কমিয়ে দেয়। ফলে কৃষকরা অনেকটা বাধ্য হয়েই কম দামে মধ্যস্বত্বভোগী-ফড়িয়াদের কাছে হাঁড়িভাঙা বিক্রি করতে বাধ্য হন। এ সমস্যা দূর করে আমের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের পাইকারদের সঙ্গে চাষিদের ব্যবসায়িক সংযোগ স্থাপন বিষয়ে বিপণন অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

প্রতিদিন হাটে উঠছে ১০০-১৫০ মণ আম: হাটে আম বিক্রি করতে আসা চাষি রফিকুল ইসলাম বলেন, অনেক বাগানের আম আগেই পেকে গেছে। তাই সেগুলো ভ্যানে করে হাটে নিয়ে এসেছি। রংপুরের ব্যবসায়ীরা এসব কিনে নিয়ে যাচ্ছেন। এখন আকারভেদে এসব আম বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ৬০০ টাকা মণ। সরকারের বেঁধে দেওয়া ২০ জুনের পর বাইরে থেকে ব্যবসায়ীরা এলে দাম দুই হাজার টাকা মণ হবে, আশা করছি। আমচাষি আফজালুল বলেন, হাটের অবস্থা তো খুব খারাপ। কোটি কোটি টাকার আম বিক্রি হয়, অথচ হাটের কোনো উন্নয়ন নেই। সামান্য বৃষ্টিতেই প্রচুর কাদা হয়ে যায়। তাই আম বেচতে অনেক দূর্ভোগ পোহাতে হয়।

পদাগঞ্জ ও পাইকারহাটের ইজারাদার আইয়ুব আলী বলেন, হাটে প্রতিদিন ১০০-১৫০ মণ আম উঠছে। তবে বিক্রি শুরু হবে ২০ জুন থেকে। তাই ক্রেতা-বিক্রেতা কম। আমি দীর্ঘ ২১ বছর ধরে হাটগুলো ইজারা নিয়ে আসছি। প্রতি বছর সরকারকে মোটা অংকের রাজস্ব দিলেও হাটের কোনো উন্নয়ন হয় না।

আমের ক্রেতা শাহীন ইসলাম বলেন, আমের চেয়ে পাঠানো খরচই বেশি। আধা মণ আম পাঠাতে কেজিপ্রতি ১০ টাকা কুরিয়ার খরচ; খাঁচা, লেবারসহ সব মিলিয়ে ২০০ টাকা খরচ হয়। এতে আমাদের কষ্টই হয়। কুরিয়ার সার্ভিস খরচ একটু কমালে ভালো হতো। এ জন্য সরকারি-বেসরকারিভাবেও পরিবহনের ব্যবস্থা করা যেতে পারে।

চাষের আওতায় ১৮৬৫ হেক্টর জমি: রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, রংপুরের আট উপজেলায় এক হাজার ৮৬৫ হেক্টর জমিতে চাষ হয়েছে সুস্বাদু, আঁশবিহীন হাঁড়িভাঙা আম। এর মধ্যে মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলার সিংহভাগ জমিতে আবাদ হয়েছে এ আম। এবার আমের গড় ফলন হয়েছে হেক্টরপ্রতি ১৫ টন, যার বাজারমূল্য প্রায় ১২৭ কোটি টাকা। গত বছর করোনার কারণে আম বিপণনে কৃষকদের সমস্যা চিহ্নিত করে নানা পদক্ষেপ নিয়েছে কৃষি বিভাগ ও প্রশাসন। আম বিক্রির জন্য অ্যাপ তৈরি, পরিবহনের জন্য বিশেষ বাস কিংবা ট্রেন সুবিধা নিয়ে রংপুরের মিঠাপুকুরের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে চাষিদের সঙ্গে আলোচনা সভা করা হয়েছে। এ ছাড়া রংপুরের আট উপজেলায় এক হাজার ৪১৫ হেক্টর জমিতে আম্রপালি, বারি-৪, ফজলি, আশ্বিনা, কেরোয়া, সাদা ল্যাংড়া, কালো ল্যাংড়া ও মিশ্রিভোগের চাষ হয়েছে।

এসব আমের গড় ফলন হেক্টরপ্রতি ১৩ টন, যার বাজারমূল্য প্রায় ৬৭ কোটি টাকা।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল বলেন, এবার কিছুটা খরা ছিল। তবে হাঁড়িভাঙা আমের আবাদ ভালো হয়েছে। কৃষকরা সহজে যাতে আম বিপণন করতে পারেন, সে জন্য আমরা কাজ করে যাচ্ছি। প্রতি বছরের মতো এবারও কৃষকদের পাশে রয়েছি।

তৎপর প্রশাসন : রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান বলেন, আম পরিবহনের জন্য গাড়িগুলোতে আমরা স্টিকার সহযোগিতা করছি। এতে আম ব্যবসায়ী-চাষিরা তাদের আম দেশের বিভিন্ন প্রান্তে ঝামেলা ছাড়াই সরবরাহ করতে পারবেন। পরিবহন সমস্যা এড়াতে মতবিনিময় সভা করে কমিটি করে দেওয়া হয়েছে। তারা আম বিক্রির বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেন, রংপুরের কৃষিতে গত ২০ বছরের অভূতপূর্ব উন্নয়ন হলো হাঁড়িভাঙা আম। এ আম দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব। কিন্তু একে খুব যত্নসহ রপ্তানি করতে হবে। এ ধরনের আম প্রক্রিয়াজাত করার সুযোগ এখনও দেশে হয়নি। যদি কেউ রপ্তানি করতে চান, তাহলে আমরা তাদের সহযোগিতা দেব। হাঁড়িভাঙা আমের ব্যাপক প্রচারও প্রয়োজন।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

প্রজ্ঞাপন জারি, রোববার ব্যাংক বন্ধ

অনলাইন ডেস্ক

প্রজ্ঞাপন জারি, রোববার ব্যাংক বন্ধ

লকডাউন বাড়া‌নো হয়েছে ১০ আগস্ট পর্যন্ত। লকডাউন চলাকা‌লে রোববার বন্ধ থাকবে ব্যাংক। তবে সোমবার ও মঙ্গলবার লেনদেন চলবে। ওই দুই দিন লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জারি করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানা গেছে।

এদিকে, করোনার সংক্রমণ কমাতে সব ধরনের অফিস বন্ধ রেখে ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর বিধি-নিষেধ কার্যকর করে সরকার।

এরপর কোরবানির ঈদের আগে গত ১৫ জুলাই থেকে আটদিনের জন্য সব বিধিনিষেধে তুলে নেওয়া হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউনে ব্যাংকে বাড়লো লেনদেনের সময়

অনলাইন ডেস্ক

লকডাউনে ব্যাংকে বাড়লো লেনদেনের সময়

করোনাভাইরাস সংক্রমণ রোধে ঘোষিত বিধিনিষেধ আগামী ১০ আগস্ট (মঙ্গলবার) পর্যন্ত বাড়ানো হয়েছে। বিধিনিষেধ চলাকালে আগামী শুক্রবার ও শনিবার সাপ্তাহিক বন্ধের পাশাপাশি ৮ আগস্ট (রবিবার) ব্যাংক বন্ধ থাকবে। এরপর ৯ ও ১০ আগস্ট সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম চলবে।

বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

‌তি‌নি জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ আগামী ১০ আগস্ট পর্যন্ত বা‌ড়ি‌য়ে‌ছে। এ প‌রি‌পে‌ক্ষি‌তে আগামী রোববার ব্যাংক বন্ধ থাকবে। আর ৯ ও ১০ আগস্ট সীমিত পরিসরে চলবে ব্যাংকিং কার্যক্রম। এসময় সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম বিকেল সা‌ড়ে ৪টার মধ্যে শেষ করতে হবে।

আরও পড়ুনঃ

দিনাজপুরে হেরোইন-ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে আটক

আবারও বাংলাদেশের জয়কে কটাক্ষ ভারতীয় সংবাদমাধ্যমের

পর্নোগ্রাফি: আঁচল-নায়লা নাঈম ও শিলাসহ অনেকেই র‍্যাবের নজরদারিতে

বেরিয়ে আসছে পরীমনির অন্ধকার জগতের চাঞ্চল্যকর তথ্য


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

করোনায় বিপাকে যশোরের ক্রিকেট ব্যাট তৈরির উদ্যোক্তারা

রিপন হোসেন, যশোর

মানসম্মত ক্রিকেট ব্যাট তৈরি করে সারাদেশে ‘ব্যাট গ্রাম’ নামে পরিচিতি পেয়েছে যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রাম। কিন্তু করোনার কারণে চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছেন উদ্যোক্তারা। সারাদেশে মাঠে নেই ক্রিকেটাররা। এ অবস্থায় বিক্রি হচ্ছে না ব্যাটও।  

লোকসানের কারণে এরই মধ্যে পেশা পরিবর্তনও করেছেন অনেকে। যশোর শহর থেকে ১৩ কিলোমিটার দূরে সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রাম। প্রায় ২৫ বছর ধরে মানসম্মত ব্যাট  তৈরির জন্য এই গ্রাম এখন ক্রিকেট ব্যাটের গ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে। তাদের তৈরি ব্যাট দিয়ে সারা দেশের খুদে ক্রিকেটাররা মাঠ মাতাচ্ছে।

করোনার কারণে ব্যাটের চাহিদা আশঙ্কাজনকভাবে কমে যাওয়ায় বিপাকে পড়েছেন উদ্যোক্তারা। তারা জানান, গেল দেড় বছর ধরে বিক্রি না থাকায় লোকসান গুণতে হচ্ছে তাদের। এ অবস্থায় কারখানা বন্ধ করে দিয়েছেও অনেকে।

আরও পড়ুন


জাপানে এত বেশি ভূমিকম্প কেন হয়?

জাপানে অলিম্পিক আসরের মধ্যেই ভয়াবহ ভূমিকম্প

সাকিব-মোস্তাফিজ আইপিএল খেলতে পারবেন

গোয়েন্দার হাতে পিয়াসার ১৭ গোপন ভিডিও, মৌ’র বিয়ে ১১টি


তবে এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সহজ শর্তে ঋণ চান উদ্যোক্তারা। যশোরের নরেন্দ্রপুরের মিস্ত্রিপাড়ার ব্যাটের কারিগররা এখন আন্তর্জাতিকমানের ব্যাট বানাতে চান। তাদের দাবি, ‘উইলো’ কাঠ পেলে তারা কাঠের বলে ক্রিকেট খেলার ব্যাটও তৈরি করতে পারবেন। আর সেই ব্যাট নিয়ে মাঠে নামতে পারবেন তামিম, সাকিবদের মত আন্তর্জাতিক ক্রিকেট তারকারাও।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ব্যাংক বন্ধ আজ

অনলাইন ডেস্ক

ব্যাংক বন্ধ আজ

করোনার সংক্রমণ অব্যাহতভাবে বাড়তে থাকায় পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার (৪ আগস্ট) ব্যাংক বন্ধ থাকবে। এর আগে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী একই কারণে গত রোববারও (১ আগস্ট) ব্যাংক বন্ধ ছিল।

২৮ জুলাই বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন নতুন নির্দেশনা জারি করে। 

নির্দেশনা অনুযায়ী, ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ থাকবে। ২, ৩ ও ৫ আগস্ট সকাল ১০টা থেকে আড়াইটা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষে করতে ৪টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

আরও পড়ুন:


করতালি দিয়ে মাঠেই টাইগারদের অভিনন্দন জানালো অস্ট্রেলিয়া

যে দুটি খারাপ অভ্যাস ত্যাগের বিনিময়ে জান্নাত

৪ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে


বিধিনিষেধের মধ্যে ব্যাংকিং কার্যক্রমের ক্ষেত্রে ১৩ জুলাই জারি করা অন্যান্য নির্দেশনা বহাল থাকবে। এ দিকে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলো বুধবার বন্ধ থাকবে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বৃহত্তর চালের মোকাম নওগাঁয় দাম বাড়ছে দফায় দফায়

বাবুল আখতার রানা, নওগাঁ

দেশের বৃহত্তর ধান-চালের মোকাম নওগাঁয় সব ধরনের চালের দাম বেড়েছে কেজিতে ২-৩ টাকা। দফায় দফায় চালের দাম বৃদ্ধি পাওযায় বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে ধান কিনে মজুদ করে রেখেছে মিলাররা। এ কারণেই চালের বাজারে অস্থিরতা বিরাজ করছে।  

দেশের বৃহত্তর ধান-চাল উৎপাদনের জেলা নওগাঁ। সারাদেশের চালের চাহিদার সিংহভাগ মেটানো হয় এ জেলা থেকে। ঈদের পরে কাটারিভোগ, জিরাশাইলসহ বিভিন্ন জাতের ধানের দাম বেড়ে যাওয়ায় চালের দাম বেড়েছে।

আরও পড়ুন:


আবারও বাড়ল লকডাউন

জানানো হলো দোকানপাট খোলার তারিখ

টিকা নেওয়া ছাড়া কেউ অফিস-দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে আসতে পারবে না


ঈদের আগে কাটারিভোগ চাল ছিল প্রতি কেজি ৫৫-৫৬ টাকা বর্তমানে ৫৮-৬০ টাকা, স্বর্না-৫ ছিল ৪২-৪৩ টাকা বর্তমানে ৪৮-৫০ টাকা, জিরাশাইল  ৪৫ টাকা কেজির জিরাশাইল বর্তমানে ৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

দফায় দফায় চালের দর বৃদ্ধিতে  বিপাকে পড়েছেন ক্রেতারা। ব্যবসায়ীরা বলছেন, বাজার থেকে বেশি দামে ধান কিনে মজুদ করে রেখেছে মিলাররা। বেশি দামে বাজার থেকে ধান কিনে চাল উৎপাদন করতে খরচ বেশি পড়ায় চালের দাম বেড়েছে।

চালের দর নিয়ন্ত্রণে বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করার দাবি জানিয়েছেন এই মিল মালিক। চলতি বছর নওগাঁয় ইরি-বোরো ধানের আবাদ হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৭৬০ হেক্টর জমিতে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর