দেশজুড়ে ভারি বর্ষণের আভাস, পাহাড় ধসের শঙ্কা

অনলাইন ডেস্ক

দেশজুড়ে ভারি বর্ষণের আভাস, পাহাড় ধসের শঙ্কা

থেমে থেমে চলছে বৃষ্টি। কখনো হালকা, কখনো বা মাঝারি। সেই সাথে বইছে বাতাসও। আষাঢ়ের শুরু থেকে কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকায় চলছে এমন শান্তশিষ্ট বর্ষণ। তবে এর মধ্যেই ঢাকা, চট্টগ্রামসহ কয়েকটি বিভাগে ভারি বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার আবহাওয়াবিদ বজলুর রশীদ সংবাদ মাধ্যমকে জানান, দেশের সর্বত্র দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবে শনিবার বিকালের মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। অতি ভারি বর্ষণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের শঙ্কা রয়েছে বলেও জানান আবহাওয়াবিদ।

৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হলে ভারি এবং ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে অতি ভারি বর্ষণ বলা হয়।

আরও পড়ুন:


ইসরাইলি ড্রোন মাটিতে নামাল ফিলিস্তিনিরা

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু

ময়মনসিংহে ছাত্রদলের সভা নিয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া


আবহাওয়া অধিদপ্তর জানায়, শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ১২৫ মিলিমিটার।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৮, চট্টগ্রামে ৯২, সিলেটে ২১, রাজশাহীতে ৮, ফরিদপুরে ৬৩, চাঁদপুর ও মাইজদীকোর্টে ৭৪, সন্দ্বীপে ১০৬, টেকনাফে ৮১, খুলনায় ৪৭ ও বরিশালে ৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকাসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

তবে সোমবারের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, কক্সবাজার ও সংলগ্ন অঞ্চলে ভারি বর্ষণের ফলে সংশ্লিষ্ট নদ-নদীতে দ্রুত পানি বাড়তে পারে। এতে কোথাও কোথাও আকস্মিক বন্যারও শঙ্কা রয়েছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

দেশের বিভিন্ন স্থানে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় থাকায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। পরবর্তী দু’দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানিয়েছে।

দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখলী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর  সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রংপুর ও খুলনা বিভাগের কোনো কোনো জায়গায় ভারি বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি চট্টগ্রামে ১৯১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া কক্সবাজারে ৯৯, কুতুবদিয়া ৬৭, সৈয়দপুরে ৫৬ ও চুয়াডাঙ্গায় ৫২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও অন্যত্র দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন  সৈয়দপুরে ২৪ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।  

আরও পড়ুন:


করতালি দিয়ে মাঠেই টাইগারদের অভিনন্দন জানালো অস্ট্রেলিয়া

মমেক করোনা ইউনিটে আরও ২২ জনের মৃত্যু

যে দুটি খারাপ অভ্যাস ত্যাগের বিনিময়ে জান্নাত

৪ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে


পূর্বাভাসে আরও বলা হয়, উত্তর প্রদেশ ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম মধ্য প্রদেশ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে।  

মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সূত্র: বাসস

পরবর্তী খবর

বঙ্গোপসাগরে লঘুচাপটির আরও শক্তি সঞ্চয়

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে লঘুচাপটির আরও শক্তি সঞ্চয়

দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোতে জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এ জন্য এই এই সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। 

বুধবার (২৮ জুলাই) আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এরপর এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের (খুলনা ও যশোর) স্থলভাগে অবস্থান করছে। এর প্রভাব থাকায় দেশের সমুদ্রবন্দরগুলো এবং দেশের উপকূলীয় এলাকায় জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।

ভারী বর্ষণের সতর্কবাণীতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বুধবার বেলা সাড়ে ১১টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে।

অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও সতর্কবাণীতে জানানো হয়েছে।

আরও পড়ুন:


বিভিন্ন জেলায় করোনায় প্রায় দেড় শতাধিক মৃত্যুর

সিলেট বিভাগে করোনায় শনাক্ত ও মৃত্যু নতুন রেকর্ড

বগুড়ায় ৭০০ পরিবারের মাঝে বসুন্ধরা গ্রুপের ত্রাণ বিতরণ

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক


বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

আজ পবিত্র ঈদুল আজহা। বাঙালি সমাজে এই উৎসব ‘কোরবানির ঈদ’ নামেও পরিচিত।  

আজকের উৎসবে কিছুটা ভাটা পড়তে পারে। কেননা আবহাওয়া অফিস দেশের কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

গতকাল বিকেলে আবহাওয়া কার্যালয়ের সবশেষ বার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

ঈদের দিনের আবহাওয়ার ব্যাপারে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ঈদের দিন একটানা বৃষ্টির আশঙ্কা নেই, বৃষ্টি হলেও কিছুক্ষণের মধ্যে তা শেষ হয়ে যাবে। তবে ঈদের দিন ঢাকা বিভাগ, খুলনা বিভাগ ও বরিশাল বিভাগে বৃষ্টির আশঙ্কা খুবই কম। সামান্য আকারে বৃষ্টিপাত হতে পারে। তবে চট্টগ্রাম, রংপুর, সিলেট, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগে ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যেসব এলাকায় বৃষ্টিপাত আরও বাড়বে

অনলাইন ডেস্ক

যেসব এলাকায় বৃষ্টিপাত আরও বাড়বে

বৃষ্টিপাত বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আজ শুক্রবার থেকে সারা দেশে তিন দিন বৃষ্টি হতে পারে। আজ কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও আগামীকাল শনিবার থেকে বৃষ্টিপাতের মাত্রা বাড়বে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আগামী তিন দিনের বৃষ্টির পর মৌসুমি বায়ুর সক্রিয়তার ওপর নির্ভর করে বৃষ্টিপাত বাড়তে বা কমতে পারে। তবে সারাদেশে বৃষ্টিপাত বাড়লেও চার বিভাগের কিছু জায়গায় তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আরও পড়ুন


টেস্ট থেকে মাহমুদুল্লাহর অবসর নিয়ে এবার যা বললেন তামিম

রুশ জঙ্গিবিমানের ধাওয়ায় পালালো যুক্তরাষ্ট্রের ৩ বোমারু বিমান

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়ছে, ‘রেড ফোন’ চালুর পরিকল্পনা


এ অবস্থায় শুক্রবার চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

বৃষ্টিপাত বাড়লে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার (১৭ জুলাই) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

৭৫ হাজার টাকা জরিমানা

ডিএনসিসি এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে মোবাইল কোর্টে

নিজস্ব প্রতিবেদক

ডিএনসিসি এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে মোবাইল কোর্টে

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধকল্পে মোবাইল কোর্টে ৪টি মামলায় মোট ৭৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) ডিএনসিসির ৩ নম্বর অঞ্চলের ১০ নং ওয়ার্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী পরিচালিত মোবাইল কোর্টে ৩টি মামলায় ৭০ হাজার টাকা। এবং ৬ নম্বর অঞ্চলের ৪ নং ওয়ার্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন পরিচালিত মোবাইল কোর্টে ১টি মামলায় ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এভাবে মোট ৪টি মামলায় আদায়কৃত জরিমানার সর্বমোট পরিমাণ ৭৫ হাজার টাকা।

এ সময় মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করা হয় এবং সকলকে এডিস মশা এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি মেয়রের আহবান “তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন” মানার পাশাপাশি ও করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেয়া হয়।

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

খুলনা বিভাগে করোনায় আরও ৪৭ জনের মৃত্যু

বিয়ের চাপ দেয়ায় প্রেমিকাকে হত্যা

আওয়ামী লীগ ভাঙ্গা গড়ার রাজনীতিতে বিশ্বাসী না: হানিফ


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর