৭ মার্চের ভাষণ নিয়ে প্রথম শিশুতোষ চলচ্চিত্র
৭ মার্চের ভাষণ নিয়ে প্রথম শিশুতোষ চলচ্চিত্র

৭ মার্চের ভাষণ নিয়ে প্রথম শিশুতোষ চলচ্চিত্র

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত হতে যাচ্ছে প্রথম শিশুতোষ চলচ্চিত্র, যার নাম 'মাইক'। তরুণ লেখক, কলামিস্ট ও সংগঠক এফ এম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল (বিপুল)।

এই চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান পাওয়ায় উচ্ছ্বসিত এফ এম শাহীন বলেন, সরকারের অনুদান প্রাপ্তির তালিকায় আমার মাইকের নাম দেখে আমি আনন্দিত। এতদিন আমার সংগঠন ‘গৌরব ৭১’ থেকে মুক্তিযুদ্ধের চেতনায় আগামীর প্রজন্ম গড়ার লক্ষ্য নিয়ে আনন্দ আয়োজনের মধ্য দিয়ে কাজ করেছি।

এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের সঙ্গে যুক্ত থেকে শিশুদের মনোবিকাশ বৃদ্ধির চেষ্টায় কাজ করেছি। কিন্তু মনে হয়েছে, চলচ্চিত্রের মতো শিল্পের অন্য কোনো মাধ্যম আমাদের চেতনার জগতে ততোটুকু নাড়া দিতে যথেষ্ঠ নয়।  

চলচ্চিত্র আমাদের অনুভূতি ও ভাবাবেগ সরাসরি প্রবেশ করতে পারে বলেও মন্তব্য করে বলেন, ‘এই শক্তিশালী মাধ্যমকে আমি শিশুদের মনোবিকাশে ব্যবহার করতে চাই। তারই ধারাবাহিকতায় শিশুদের নিয়ে প্রথম চলচ্চিত্র ‘মাইক’ নির্মাণ করতে যাচ্ছি। ’

দেশে শিশুতোষ চলচ্চিত্রে যে সংকট তৈরি হয়েছে সেখানে ‘মাইক’ আশার আলো দেখাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে ‘মাইক’ শুধু তার প্রথম নয়, বরং বাংলাদেশের ইতিহাসে প্রথম শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ হতে চলেছে বলেও জানান তিনি।
২০২০-২০২১ অর্থবছরে মুক্তিযুদ্ধভিত্তিক তিনটি, শিশুতোষ দুটি ও সাধারণ শাখায় ১৫টিসহ ২০টি চলচ্চিত্রে অনুদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে  পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে ।


আরও পড়ুন:

দুর্লভ আবাসিক পাখি ‘জল ময়ূর’

কাপুরুষোচিত হামলা চালিয়ে ইসরাইলি সেনাদের মনোবল চাঙ্গা হবে না: হামাস

বিবস্ত্র করা ছবি তুলে ফাঁদে ফেলে প্রবাসীর স্ত্রী, মামলায় আ.লীগ নেতাও আসামি

‘নিখিলকে আগেই বলেছিলাম, নুসরাত তোমাকে ঠকাবে’


news24bd.tv/এমিজান্নাত 

;