মজাদার চিংড়ি খিচুড়ি

অনলাইন ডেস্ক

মজাদার চিংড়ি খিচুড়ি

খিচুড়ি খেতে কে না পছন্দ করেন! আর বৃষ্টি এলে তো কথাই নেই। বর্ষার এই মৌসুমে গরম গরম খিচুরি খেতে ইচ্ছে হলে, ভিন্ন স্বাদে তৈরি করে নিতে পারেন চিংড়ি খিচুড়ি। এটি তৈরিতে বেশিক্ষণ লাগবে না। চলুন জেনে নেই রেসিপি-


উপকরণ

১. মাঝারি বাগদা চিংড়ি ৫০০ গ্রাম-মাঝারি
২. পোলাও বা বাসমতি চাল ১ কাপ
৩. মুগ ডাল ১ কাপ
৪. পেঁয়াজ বাটা আধা কাপ
৫. আদা বাটা ২ টেবিল চামচ
৬. রসুন বাটা ১ চা চামচ
৭. জিরে গুঁড়ো ৩ চা চামচ
৮. ধনে গুঁড়ো ৩ চা চামচ
৯. কাঁচা মরিচের ফালি ৪টি
১০. লবণ, চিনি, হলুদ গুঁড়ো ১ চা চামচ করে
১১. গোটা গরম মশলা
১২. তেজপাতা ২টি
১৩. শাহী গরম মশলার গুঁড়ো দেড় চা চামচ
১৪. তেল পরিমাণমতো
১৫. ঘি ২ চা চামচ
১৬. মরিচের গুঁড়ো ১/৪ চা চামচ
১৭. ধনেপাতা কুচি

প্রণালী:

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে শুকিয়ে নিন। ডাল ভেজে তারপরে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পানিতে লবণ ও হলুদ দিয়ে ডাল সেদ্ধ হতে দিন। ফুটে উঠলে ধনে ও জিরে গুঁড়ো দিয়ে দিন।

এতে ৩ কাপ পানি গরম করে ডাল ও চাল যোগ করে আঁচ কমিয়ে ঢেকে দিন। অন্য পাত্রে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ও কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। সব বাটা দিয়ে কষিয়ে নিতে হবে কয়েক মিনিট। শাহী গরম মশলা বাদে বাকি গুঁড়ো মশলা, স্বাদমতো লবণ-চিনি যোগ করুন। তারপর আধা কাপ পানি দিয়ে মিনিট দুয়েক ঢেকে রাখুন।

ডাল ও চাল সেদ্ধ হয়ে এলে মশলাসহ চিংড়ি মাছ দিয়ে দিন। মৃদু আঁচে ঢেকে আরও কিছুক্ষণ রান্না হতে দিন। সব উপকরণ সেদ্ধ হয়ে শুকিয়ে গেলে শাহী গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন।

এবার পরিবেশন করুন গরম গরম মজাদার চিংড়ি খিচুড়ি।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

দই মগজ

অনলাইন ডেস্ক

দই মগজ

কোরবানির ঈদ এলেই যেন বেড়ে যায় খাবারের আইটেম। বাংলাদেশে মূলত গরু এবং খাসিই কোরবানি হয়ে থাকে বেশি। মগজ খেতে অনেকেই পছন্দ করেন। কোরবানির ঈদ উপলক্ষে বিশেষ রেসিপির তালিকায় আজ তাই থাকছে দই মগজ।

উপকরণ:

গরুর মগজ ৫০০ গ্রাম, দই ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গরম মশলা ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী:

প্রথমে একটু হলুদ আর লবণ দিয়ে মগজ সেদ্ধ করতে হবে। পানি ঝরিয়ে টুকরো করে কাটতে হবে, দই আর বাকি উপকরণ একসাথে মেখে ২/৩ বার ফেটে নিতে হবে। এরপর একটি পাত্রে তেল ঢেলে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিয়ে দইয়ের মিশ্রণটি কড়াইতে ঢেলে অল্প আঁচে কষাতে হবে। এরপর মগজ দিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। অল্প পরিমাণ পানি দিয়ে আরও কিছুক্ষণ আঁচ বাড়িয়ে রান্না করুন। উপরে তেল উঠে আসলে নামিয়ে ফেলুন।

সূত্র: লুক অ্যাট মি

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

লাউয়ের ক্ষীর বা পায়েস তৈরির রেসিপি

অনলাইন ডেস্ক

লাউয়ের ক্ষীর বা পায়েস তৈরির রেসিপি

সবজি অনেকেই খেতে চান না বিশেষত ছোট বাচ্ছাদের সবজিতে অনীহা। নাম শুনলেই পালায় বাচ্চারা। অথচ সবজি শরীরও ঠান্ডা রাখে আর মেদও কমায়। মূত্রনালী সংক্রমণেও ম্যাজিকের মতো কাজ করে লাউ।

এদিকে, অনেক বাচ্চা কিংবা বড়রা দুধ খেতেও পছন্দ করে না। কিন্তু দুধ মানেই প্রোটিনের সম্ভার। তাহলে কী করবেন? এই দুইয়ের মিশেলে যদি কোনও পদ হয় তাহলে করোনা আবহে পুষ্টিও হবে, আবার খেতেও সুস্বাদু হবে।

খুব সহজেই বাড়িতে বানান লাউয়ের ক্ষীর বা লাউয়ের পায়েস। লাউয়ের বদলে চালকুমড়োও ব্যবহার করতে পারেন। 

উপকরণ:

লাউ ১ কেজি
দুধ ২ লিটার
চিনি ৫০০ গ্রাম
ঘি ২ চামচ
কাজুবাদাম কুচি আধ কাপ
কিশমিশ আধ কাপ
ছোট এলাচ ৫টি
সাজানোর জন্য বেদানা

আরও পড়ুন:

খুলনায় কমেছে করোনায় মৃতের সংখ্যা, শনাক্তের হার ২০ দশমিক ৫২ শতাংশ

মুম্বাই পুলিশের জেরার মুখে শিল্পা

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর 

প্রণালী: লাউয়ের খোসা ছাড়িয়ে খুব মিহি করে কুচিয়ে নিন। কুচানো লাউগুলিকে ভালো করে নিঙড়ে লাউ থেকে জল বের করে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। এরপর কড়াইতে ঘি গরম করে কুচানো কাজুবাদামগুলোকে হালকা ভেজে তুলে নিতে হবে।

এবার আগে থেকে ঘি দেওয়া এই কড়াইতেই জল বের করা লাউগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিয়ে তাতে ফোটানো দুধ দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। এর মধ্যে চিনি, ভাজা কাজুবাদাম কুচানো এবং কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে গোটা এলাচ দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামিয়ে নিলে লাউয়ের পায়েস তৈরি।

লাউয়ের পায়েস ঠান্ডা হয়ে গেলে এর উপরে একটু কুচানো কাজুবাদাম, বেদানা কুচি সাজিয়ে মাটির পাত্রে পরিবেশন করুন।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

চিকেন মোমো বাড়িতে কীভাবে বানাবেন রেসিপি শিখে নিন

অনলাইন ডেস্ক

চিকেন মোমো বাড়িতে কীভাবে বানাবেন রেসিপি শিখে নিন

মোমো। ভিনদেশি খাবার হলেও এখন তা বাঙালির প্রিয় খাবারে পরিণত হয়ে গিয়েছে। অফিসে কাজের ফাঁকে কিংবা গল্পের আড্ডায় এক শ্রেণীর মানুষ আছেন যাদের খেতেই হবে মজাদার, সুস্বাদু এই মোমো। বাড়িতেও খুব সহজে ঝটপট বানিয়ে নিতে পারেন মোমো। রেসিপি নিচে দেওয়া হলো- 

উপকরণ:

১২০ গ্রাম চিকেন কিমা

১০০ গ্রাম পেঁয়াজ কুচি

২টি কাঁচা মরিচ কুচি

২ চা চামচ সয়া সস

আদা কুচি​

রসুন ৩-৪ কোয়া

আরও পড়ুন:

সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন এলাকায় আগামীকাল ঈদ

ফাঁস হলো বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা

যে বাঙালি আলেম হজের খুতবা অনুবাদ করবেন

প্রণালী: ভাল ভাবে লবণ দিয়ে ময়দা মাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন মাখাটা নরম হয়। অন্যদিকে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা-রসুন-মরিচ কুচি, সয়া সস দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে। ময়দাটা ৮ ভাগে ভাগ করে নিতে হবে। এরপর বলগুলিকে পাতলা করে বেলতে হবে। মাঝে একটা চামচ রেখে একটু চ্যাপ্টা করে চিকেনের পুরটা ভরতে হবে। এরপর শক্ত করে বন্ধ করতে হবে মোমোর মুখ, যাতে কিমা বেরিয়ে না যায়।

এরপর স্টিমারে খানিকটা সিসেম অয়েল বা তিল তেল মাখিয়ে নিয়ে তারপর ২০ মিনিট ধরে মোমোগুলি স্টিম করতে হবে। ব্যস,  তৈরি হয়ে গেলো মজাদার চিকেন মোমো।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

সহজ উপায়ে ঘরেই তৈরি করুন মজাদার মশলা পাস্তা

অনলাইন ডেস্ক

সহজ উপায়ে ঘরেই তৈরি করুন মজাদার মশলা পাস্তা

পাস্তা অনেকেরই প্রিয় খাবার। এটি ইটালিয়ান খাবার হলেও বর্তমানে পাস্তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এই খাবারের স্বাদ পেতে প্রায়ই রেস্টুরেন্টে গিয়ে চড়া দামে কিনে খেতে হয়! এবার আপনি ঘরে বসে নিজেই তৈরি করে ফেলুন মজাদার মশলা পাস্তা।

মশলা পাস্তা তৈরির উপকরণ:

পরিমাণমতো পাস্তা নিন, ২টো বড় টমেটো, আধা চা চামচ হলুদ, আধা চা চামচ ধনে গুঁড়ো, আধা চা চামচ জিরে গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, ১/৪ চা চামচ গরম মশলা গুঁড়ো, আধা চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, কয়েক কোয়া রসুন, পরিমাণমতো তেল, স্বাদমতো লবণ, একটা পেঁয়াজ, একটা মাঝারি সাইজের সবুজ ক্যাপ্সিকাম, ২ টেবিল চামচ টমেটো সস।

মশলা পাস্তা তৈরির পদ্ধতি:

 ১) প্যানে পরিমাণমতো পানি দিয়ে তাতে লবণ মেশান। তারপর এতে পাস্তা ঢেলে দিন। পাস্তা সেদ্ধ হয়ে গেলে, গরম পানি ফেলে দিয়ে পরিষ্কার ঠান্ডা জলে একবার পাস্তাগুলো ধুয়ে ফেলুন। তারপর পাস্তাগুলো একটা পাত্রে তুলে রাখুন।

২) রসুন, পেঁয়াজ, ক্যাপ্সিকাম ও টমেটো কুচিয়ে ফেলুন।

৩) প্যানে তেল গরম করে তাতে কাটা রসুন ও পেঁয়াজ দিয়ে দিন। কয়েক মিনিট ভাজুন। তারপর কাটা টমেটো ও সামান্য লবণ দিয়ে বেশ কিছুক্ষণ নাড়তে থাকুন।

আরও পড়ুন:

নেলসন ম্যান্ডেলার অবাক করা কিছু অজানা তথ্য

রংপুরে মোবাইল ফোন না দেওয়ায় মাকে খুন

শঙ্কা কাটিয়ে আবারও শুটিংয়ে ফিরছেন পরীমণি

৪) এবার এতে হলুদ, ধনে-জিরে গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, ড্রাই ম্যাঙ্গো পাউডার এবং গরম মশলা দিন। ভাল করে মেশান এবং আরও কিছুক্ষণ মশলা কষতে দিন। 

৫) তারপর এতে সেদ্ধ করে রাখা পাস্তা দিয়ে মিশিয়ে নিন ভালভাবে। এবার এতে টমেটো সস দিয়ে মেশান। আরও দুই মিনিট রান্না করার পর, গ্যাস বন্ধ করে দিন।

ব্যস, তৈরি মশলা পাস্তা! বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নে পরিবেশন করুন মজাদার এই মশলা পাস্তা।

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর

ম্যাঙ্গো আইসড টি

অনলাইন ডেস্ক

ম্যাঙ্গো আইসড টি

উপকরণ: আমের রস ১ কাপ, চা পাতা ৩ চা চামচ, জল ৪ কাপ, চিনি ৪ চা চামচ, লেবুর রস ৩ চা চামচ, পুদিনা পাতা ১৫-২০টি, বরফ কুচি, ম্যাঙ্গো স্লাইস গার্নিশের জন্য।

আরও পড়ুন


গরুর দাম নিয়ে প্রতিক্রিয়া কী

৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়ার কথা ভাবছে সরকার

গ্রামে ফিরে যাচ্ছেন ফুটপাতের ব্যবসায়ীরা

আজ আসছে ১০ লাখ ডোজ, কাল আরও ১০


প্রণালী: একটি প্যানে চায়ের লিকার তৈরি করে ছেঁকে নিন। এ বার তাতে প্রথমে আমের রস ও তারপর একে একে চিনি, লেবুর রস আর পুদিনা পাতা মিশিয়ে কাচের কাপ বা গ্লাসে ঢেলে উপরে বরফ এবং ম্যাঙ্গো স্লাইস দিয়ে সাজিয়ে নিন। ব্যস, আপনার রিফ্রেশিং ড্রিঙ্ক তৈরি।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর