বেতন বাড়ছে ক্রিকেটারদের, কত পান সাকিব-তামিম-মুশফিকরা

অনলাইন ডেস্ক

বেতন বাড়ছে ক্রিকেটারদের, কত পান সাকিব-তামিম-মুশফিকরা

দীর্ঘসময় পর ক্রিকেটারদের বেতন বাড়াতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বর্তমান মূল বেতনের ১০ থেকে ১২ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে জানা গেছে। সবশেষ ২০১৭ সালে টাইগারদের বেতন বাড়ানো হয়েছিলো। 

২০১৭ সালে হওয়া সর্বশেষ নতুন বেতনকাঠামো অনুযায়ী কেন্দ্রীয় চুক্তির ‘এ+’ শ্রেণির ক্রিকেটাররা প্রতি মাসে বিসিবি থেকে বেতন পেয়ে আসছেন চার লাখ টাকা করে। 

‘এ’ শ্রেণির ক্রিকেটাররা পান ৩ লাখ টাকা, ‘বি’ শ্রেণির ক্রিকেটাররা ২ লাখ টাকা, ‘সি’ শ্রেণির ১ লাখ ৫০ হাজার টাকা ও ‘ডি’ শ্রেণির ক্রিকেটাররা পান মাসে ১ লাখ টাকা করে।

২০২০ সালের কেন্দ্রীয় চুক্তিতে লাল ও সাদা বলের খেলার জন্য আলাদা চুক্তি হলেও বেতনের অঙ্ক একই ছিল।

মাঝে বেতন আর না বাড়লেও টেস্ট ও সীমিত পরিসরের ক্রিকেটে আলাদা চুক্তি হওয়ায় গত বছর আয় বাড়ে বেশির ভাগ খেলোয়াড়েরই। বর্তমানে দুই ধরনের চুক্তিতেই আছেন ৭ ক্রিকেটার, যারা দুই সংস্করণেই খেলেন এবং বেতনও পান দুটি চুক্তি থেকেই।

তবে কোনো ক্রিকেটারের লাল ও সাদা দুই বলের ক্রিকেটেই খেলা মানে কিন্তু এই নয় যে তিনি দুই চুক্তিরই পুরো টাকা পাচ্ছেন। 

এ ক্ষেত্রে ওই ক্রিকেটার দুই চুক্তির যেটিতে অপেক্ষাকৃত ওপরের শ্রেণিতে আছেন, সেটির পুরো বেতন এবং নিচের শ্রেণির অর্ধেক বেতন পাচ্ছেন।

দুই চুক্তিতে একই শ্রেণিতে থাকলেও বেতন হবে একটি চুক্তির পুরো অঙ্ক এবং অন্য চুক্তির অর্ধেক পরিমাণ টাকার।

‘এ+’ শ্রেণির ক্রিকেটার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের যেমন আগে বেতন ছিল মাসে চার লাখ টাকা। দুই চুক্তির নিয়ম করায় গত বছর সেটি বেড়ে হয়েছে ৬ লাখ ৩০ হাজার টাকা। মাসে চার লাখ টাকা পেতেন মুশফিকুর রহিমও। গতবারের চুক্তির পর তিনি পাচ্ছেন মাসে ৬ লাখ ২০ হাজার টাকা।

তামিম ও মুশফিক লাল ও সাদা বলের দুই চুক্তিতেই আছেন ‘এ+’ শ্রেণিতে। বিসিবির বেতন কাঠামো অনুযায়ী তাদের বেতন দাঁড়াচ্ছে এক চুক্তির পুরো ৪ লাখ টাকা ও অন্য চুক্তির অর্ধেক ২ লাখ, মোট ৬ লাখ টাকা।

আরও পড়ুন:


বাব-মা-বোনকে হত্যার পর ৯৯৯-এ ফোন দিয়ে যা বলেছিলো মেহজাবিন

দুর্লভ আবাসিক পাখি ‘জল ময়ূর’

কাপুরুষোচিত হামলা চালিয়ে ইসরাইলি সেনাদের মনোবল চাঙ্গা হবে না: হামাস

বিবস্ত্র করা ছবি তুলে ফাঁদে ফেলে প্রবাসীর স্ত্রী, মামলায় আ.লীগ নেতাও আসামি


সঙ্গে অধিনায়ক ভাতা হিসেবে তামিম বাড়তি ৩০ হাজার টাকা পাচ্ছেন। বেশি ম্যাচ খেলায় মুশফিক বাড়তি পাচ্ছেন ২০ হাজার টাকা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

অনলাইন ডেস্ক

সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি, যেখানে তিনিই হবেন প্রথম

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কোন রেকর্ডই যেন তার কাছে কিছুই নয়। রেকর্ড ভাঙা গড়ার খেলাতেই মত্ত এই পোস্টার বয়। কখনও জ্বলে উঠেন বল হাতে আবার কখনও ব্যাট হাতে। আবার কোন সময় ব্যাট-বল দুটোতেই আগুন ঝড়া পারফরমেন্স। আর সাকিবের জ্বলে উঠা মানেই প্রতিপক্ষের মুখের হাসি উধাও।

ব্যক্তিগত অর্জনে সবাইকে ছাপিয়ে সাকিব। নিজের সব অর্জনে এক অনন্য উচ্চতায় এখন সাকিব। আসন্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে এবার আরও একটি মাইলফলকের হাতছানি তার সামনে, যেখানে তিনিই হবেন প্রথম। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৫ উইকেট পেলে সাকিব আল হাসান প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার নজির গড়বেন।

৭৯ টি-টোয়েন্টি ম্যাচে সাকিবের রান ১৬০৪। বল হাতে উইকেট পেয়েছেন ৯৫টি। উইকেট শিকারির তালিকায় সাকিব আছেন শীর্ষ পাঁচে।

আরও পড়ুন


চিত্রনায়িকা একার বিরুদ্ধে হাতিরঝিল থানায় দুই মামলা

বরিশাল শেবাচিমে আরও ১৭ জনের মৃত্যু, শনাক্তের হার কমেছে

শিমুলিয়া ঘাটে আজও ঢাকামুখী মানুষের ঢল

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২০ কি.মি অংশ জুড়ে যান চলাচলে ধীরগতি


১০৭ উইকেট নিয়ে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা সবার উপরে। এরপর ৯৯ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টিম সাউদি রয়েছেন দ্বিতীয়তে। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির উইকেট ৯৮টি। ৯৫ উইকেট নিয়ে রশিদ খান ও সাকিব আল হাসান পাশাপাশি রয়েছেন।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের চিরচেনা উইকেটে অসাধারণ কীর্তি গড়তে সাকিব আল হাসানের প্রয়োজন মাত্র ৫টি উইকেট। কাজটা খুব কঠিন হবার কথা না তার জন্য।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

আজ বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি শুরু

অনলাইন ডেস্ক

আজ বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি শুরু

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বৃহস্পতিবার বিকেল ঢাকায় এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মঙ্গলবার শুরু হবে সিরিজ। কঠোর স্বাস্থ্যবিধি মেনে সেই সিরিজের প্রস্তুতির জন্য আজ অনুশীলনে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। 

‘বায়ো বাবলে’ আগেও ঘরের মাঠে ক্রিকেট খেলেছে বাংলাদেশ দল। কিন্তু অস্ট্রেলিয়া স্বাস্থ্যবিধির যে নতুন নতুন ফরমায়েশ দিচ্ছে, তাতে মনে হচ্ছে এটা পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ না, স্বাস্থ্য সুরক্ষার অগ্নিপরীক্ষা।

তিন দিন হোটেলকক্ষে কোয়ারেন্টিনে বন্দি দুই দলের ক্রিকেটাররা মিরপুরে আসছেন প্রস্তুতির জন্য। সকালে বাংলাদেশ এবং বিকেলে অস্ট্রেলিয়া। তবে সফরকারীদের প্রস্তুতি কিংবা ম্যাচের দিন মাঠে আসা নির্ভর করবে একজনের ওপর। তিনি অস্ট্রেলিয়া দলের কভিড প্রটোকল অফিসার। তিনি প্রতিদিন দুই ঘণ্টা আগে মিরপুরে এসে যদি সবুজ সংকেত দেন, তাহলেই হোটেল থেকে মাঠে যাত্রা করবে অস্ট্রেলিয়া দলকে বহনকারী বাস।

আরও পড়ুন


হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগ 'নেত্রী' ছিলেন না

স্বামীর পর্নকাণ্ড: এবার শিল্পা শেঠির সমর্থনে বলি-অভিনেত্রী

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

এমন কড়াকড়িতে বিসিবির জন্য এটা আদতেই অগ্নিপরীক্ষা। সিরিজের ফলের চেয়ে এই পরীক্ষায় উতরে যাওয়ার চ্যালেঞ্জটা কোনো অংশে কম নয়।

খেলা সরাসরি সম্প্রচারে ক্রু নিয়ন্ত্রিত কোনো ক্যামেরা মাঠে থাকতে পারবে না। তার মানে বায়ো বাবলের বাইরে থাকা কাউকে সম্ভবত দৃষ্টিসীমাতেও দেখতে চাচ্ছে না অস্ট্রেলিয়া।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর

এবার মাঠেও অস্ট্রেলিয়ার যত শর্ত

অনলাইন ডেস্ক

এবার মাঠেও অস্ট্রেলিয়ার যত শর্ত

ক্রিকেট বিশ্বের অন্যতম অভিজাত দল অস্ট্রেলিয়া। অনেক শর্তের বেড়াজালে অবশেষে টাইগারদের সাথে খেলতে বাংলাদেশে এলো অজিরা। এবার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাথায় শর্তের বোঝা চাপিয়ে দিয়েছে তারা। আসার আগেও ছিলো কঠিন সব শর্ত। এবার শোনা গেলে শুধু মাঠের বাইরে নয় এবার মাঠের ভিতরেও আছে তাদের কঠিন সব শর্ত। বিসিবি যদিও এসব শর্ত মেনেই এই সিরিজ আয়োজন করছে।

ঢাকায় আসার ১০ দিন আগে জৈব সুরক্ষা বলয় তৈরি, এক ভেন্যুতে সব ম্যাচ, পুরো হোটেল বুকিং কিংবা বিশেষ ব্যবস্থায় ইমিগ্রেশনের মত গুরুত্বপূর্ণ কাজ- এসব শর্ত জুড়ে দিয়ে সফরের আগেই আলোচনার জন্ম দিয়েছিল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দলটি। এবার মাঠের লড়াই শুরুর আগে মাঠকেন্দ্রিক বেশ কিছু শর্তের কথাও জানা গেল।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি সিরিজের জন্য মিরপুর স্টেডিয়ামে কড়াকড়ি জোরদার করা হয়েছে। গণমাধ্যমকর্মীদের চলাচলও এখন সীমিত। তা না হয় জৈব সুরক্ষা বলয়ের প্রচলনের পর থেকেই। কিন্তু বলয়ে থেকে সুরক্ষিত যে মাঠকর্মীরা, তারাও ঘেঁষতে পারবেন না ক্রিকেটারদের কাছে!

অজিদের বিপক্ষে সিরিজের বায়োবাবল নিশ্চিতকরণের দায়িত্বে থাকা উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, অনুশীলন বা ম্যাচের দুই ঘণ্টা আগে মাঠ খালি করে দিতে হবে। এ সময় দুই দলের সদস্যরা ছাড়া কেউই মাঠে প্রবেশ করতে পারবেন না। আর বিষয়টি মনিটরিং করবে অস্ট্রেলিয়ার পরিদর্শক দল।

মাঠে মাঠকর্মীদের কাজ থাকা অস্বাভাবিক নয়। যদি মাঠকর্মীদের মাঠে প্রবেশ করতেই হয়, তাহলে খেলোয়াড়দের কাছ থেকে অন্তত ৫ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

ঐ কর্মকর্তা আরও জানান, ‘অস্ট্রেলিয়া মূল বিল্ডিং অর্থাৎ ভেন্যুর ড্রেসিংরুমে যাবে, মাঠে গিয়ে ফিল্ডিং প্র্যাকটিস করবে, এরপর অ্যাকাডেমিতে ব্যাটিং প্র্যাকটিস। এই দুই জায়গায় কোনো লোক থাকবে না। আর মাঠে কোনো খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকবে না, শুধুমাত্র পানীয় থাকবে।’

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মাথায় বল লেগে হাসপাতালে মঈন খানের ছেলে

অনলাইন ডেস্ক

মাথায় বল লেগে হাসপাতালে মঈন খানের ছেলে

বাবা মঈন খানের সঙ্গে আজম খান

গত মাসেই পাকিস্তানের জার্সিতে অভিষেক হয়েছে সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান মঈন খানের ছেলে আজম খানের। এরপর থেকে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না তার।

২২ বছর বয়সী এ ব্যাটসম্যান ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে ব্যাট হাতে ভালো কিছু করতে পারেননি। এবার ধাক্কাটা শারীরিক। গায়ানায় গতকাল পাকিস্তানের অনুশীলনে বল লেগেছে আজম খানের মাথায়, তাঁকে সঙ্গে সঙ্গেই হাসপাতালে নেওয়া হয়। 

তবে স্বস্তির খবর হলো সুস্থ আছেন আজম খান। বল লাগার মুহূর্তে বা এর পরে জ্ঞান হারাননি। সতর্কতাবশত তাঁকে ২৪ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে।

আপাতত ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে পাকিস্তান ক্রিকেট দল। সেখানে আজ রাতেই চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নামবে সফরকারীরা। তবে এ ম্যাচ খেলা হচ্ছে না আজমের। তৃতীয় টি-টোয়েন্টিতেও তিনি খেলছেন না বলে নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চতুর্থ টি-টোয়েন্টিতে খেলতে পারবেন কি না, সেটি বোঝা যাবে আরও পরীক্ষা-নিরীক্ষার পর।

ক্রিকেট ওয়েবসাইট ‌‌‘ক্রিকইনফো’ বলছে, আজমের মাথায় যে বলটা লেগেছে, সেটি এক ফাস্ট বোলারের বল ছিল বলে জানা গেছে। তবে সে সময়ে আজম হেলমেট পরা ছিলেন এবং বল লাগার মুহূর্তে কিংবা এরপরে কখনো আজম জ্ঞান হারাননি বলেই জানাচ্ছে ক্রিকইনফো। 

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


পিসিবি বিবৃতিতে জানিয়েছে, নিউরোসার্জন আপাতত তাঁকে ২৪ ঘন্টার পর্যবেক্ষণে রেখেছেন। আগামী সোমবার আবার আজমের অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। ওই পরীক্ষা-নিরীক্ষার ফলই ঠিক করবে, চতুর্থ টি-টোয়েন্টিতে আজম খেলতে পারবেন কি না।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের পদত্যাগ

অনলাইন ডেস্ক

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের পদত্যাগ

ট্রেভর হন্স

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হন্স পদত্যাগ করেছেন। শুক্রবার (৩০ জুলাই) পদত্যাগপত্র জমা দেন তিনি। ১৯৯৩ সালে প্রথম নির্বাচক হন। এরপর লম্বা সময় ধরে প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন তিনি। 

তার সময়ে টানা ১৬ টেস্ট জিতে অস্ট্রেলিয়া। এছাড়া ১৯৯৯ ও ২০০৩ বিশ্বকাপ জিতেছে এই দলটি। আর প্রথমবার দায়িত্ব নেয়ার পর পাঁচটি অ্যাশেজ জিতে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


৬৭ বছর বয়সী হন্সের পদত্যাগের পর গুঞ্জন শোনা যাচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান জর্জ বেইলি হতে যাচ্ছেন প্রধান নির্বাচক। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া এখনো বিষয়টি নিশ্চিত করেনি। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর