আগামি মাসে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে: রাশিয়া

আগামি মাসে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে: রাশিয়া

অনলাইন ডেস্ক

আগামী ১৫ জুলাই ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরের ৬ষ্ঠ বার্ষিকীতে এটি পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে বলে জানিয়েছে রাশিয়া। শনিবার এক টুইটার বার্তায় ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের চলমান সংলাপে অংশগ্রহণকারী রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এ আশা প্রকাশ করেছেন।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক লরেন্স নরম্যান শনিবারই এক টুইটার বার্তায় লিখেছিলেন, ‘আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভিয়েনা সংলাপ থেকে একটি চূড়ান্ত ফলাফল বের করে আনার ব্যাপারে কি কেউ বাজি ধরতে পারবেন?’

তার ওই টুইটার বার্তা প্রকাশের ঘণ্টা দুই পর উলিয়ানোভ নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, ‘পেশাগত কারণে আমি কোনো বাজি ধরতে পারি না। তবে এই ধারণাটি আমাকে আকৃষ্ট করেছে যে, ভিয়েনা সংলাপের চূড়ান্ত চুক্তির জন্য ১৫ জুলাইকে একটি সম্ভাব্য ডেটলাইন ধরা যেতে পারে যে দিনটি হবে পরমাণু সমঝোতা সই করার ষষ্ঠ বার্ষিকী।

আরও পড়ুন


ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


২০১৫ সালের ১৫ জুলাই ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়েছিল যা ২০১৬ সালের শুরু থেকে কার্যকর করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হাতে পেয়ে ২০১৮ সালের মে মাসে অন্যায়ভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ফলে চলমান অচলাবস্থা দেখা দেয়।

সেই অচলাবস্থা থেকে বেরিয়ে আসার জন্য ইরানের সঙ্গে পাশ্চাত্যের গত প্রায় তিন মাস ধরে ভিয়েনা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। এ পর্যন্ত ছয় দফা আলোচনা হলেও তা থেকে চূড়ান্ত চুক্তি হওয়ার মতো কোনো ফল এখনো আসেনি।

তবে সব পক্ষ শিগগিরই চুক্তি হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম