আজই বানিয়ে ফেলুন ডিমের মালাইকারি

আজই বানিয়ে ফেলুন ডিমের মালাইকারি

অনলাইন ডেস্ক

রেস্তরাঁ হোক কিংবা বাড়ি, মালাইকারি শুনলেই যেন বাঙালির জিভে জল। এই মালাইকারি যদি ডিমে মিশে যায়, ক্ষতি কী? আজই ডিমের মালাইকারির রেসিপি বানিয়ে চমকে দিন বাড়ির সকলকে। চলুন জেনে নেই কীভাবে বানাবেন ডিমের মালাইকারি।

উপকরণ:

ডিম ৬টি

টক দই ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি আধ কাপ

টোম্যাটো কুচি আধ কাপ

কাজু বাদাম ২০ গ্রাম

রসুন বাটা ৩ টেবিল চামচ

আদা বাটা ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ

শুকনো মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো হাফ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো ১ চা চামচ

নারকেলের দুধ আধ কাপ

লবণ স্বাদ অনুযায়ী

চিনি স্বাদ অনুযায়ী

ফ্রেশ ক্রিম পরিমাণ মতো

সর্ষের তেল পরিমাণ মতো

প্রণালী:

প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে।

একটি পাত্রে তাতে টক দই, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো আর সামান্য সাদা তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন ডিম সেদ্ধগুলিকে। চাইলে দু ভাগ করে নিতে পারেন ডিম সেদ্ধগুলি। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ডিম সেদ্ধগুলি ভেঙে না যায়। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলি হালকা ভেজে তুলে রাখুন।
এ বার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, কাজুবাদাম দিয়ে ভাল করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এ বার পুনরায় কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন। এর পর নারকেলের দুধ যোগ করুন, ভাল করে মিশিয়ে ভেজে রাখা ডিম গুলি দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ডিমের মালাইকারি।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমিজান্নাত

এই রকম আরও টপিক