অ্যাকুরিয়াম পরিষ্কারের সহজ কিছু উপায়

অ্যাকুরিয়াম পরিষ্কারের সহজ কিছু উপায়

অনলাইন ডেস্ক

ঘরে অনেকেই অ্যাকুরিয়াম রাখতে পছন্দ করেন। ঘরকে সুশোভিত রাখার জন্য শৌখিন মানুষরা এটি রাখেন। কিন্তু এর যত্ন নেওয়ার সময় হিমশিম খান অনেকে। বিশেষ করে অ্যাকুরিয়ামের কাঁচের ভেতরের দেয়ালের শ্যাওলা পরিষ্কার করা কষ্টকর একটি কাজ।

এমন কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করে অ্যাকোয়ারিয়ামের কাঁচ পরিষ্কার করা যায়। এসব উপায় অবলম্বন করার জন্য খুব পরিশ্রম করারও প্রয়োজন নেই।  

আলো: অ্যাকুরিয়ামের ভেতর আলো বেশি থাকলে শেওলাও দ্রুত জমে। এ সমস্যা এড়াতে যথাসম্ভব আলো কমিয়ে রাখা ভালো।

যদি সেখানে সত্যিকারের গাছ থাকে তাহলে ভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গাছ: অ্যাকুরিয়ামে যদি শেওলা জমে যায় তাহলে সেখানে গাছের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। এতে গাছ পানি থেকে অনেক খাবার সংগ্রহ এবং পানিতে থাকা কার্বন-ডাই অক্সাইডও নিতে পারবে। খাবার না পেয়ে ধীরে ধীরে শেওলা মরে যাবে।

চিংড়ি: অ্যাকুরিয়ামে রাখার জন্য বাজারে ছোট মাপের চিংড়ি কিনতে পাওয়া যায়। এসব চিংড়ির প্রিয় খাবার শেওলা। তাই শেওলা দূর করতে মোক্ষম হাতিয়ার হলো ছোট চিংড়ি। তবে মাছও চিংড়ি খেতে পছন্দ করে বলে চিংড়ি রাখবেন কি না সে বিষয়ে নিশ্চিত হয়ে নিতে হবে।

শামুক: শেওলা থেকে মুক্তির সবচেয়ে সহজ পথ হলো শামুক। তবে শেওলা খাওয়ার শেষে তারা অ্যাকুরিয়ামের অন্যান্য গাছের প্রতি আক্রমণ করতে পারে। এ বিষয়ে সাবধান হয়ে নিতে হবে আগেই।

আরও পড়ুন:


এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

ওসমানীনগরে শিক্ষিকাকে গলাকেটে হত্যার পর গৃহকর্মীর আত্মহত্যা

এবার মাহিয়া মাহির দ্বিতীয় বিয়ে নিয়ে গুঞ্জন


প্লেকো মাছ: অ্যাকুরিয়ামের দেয়ালের শেওলা পরিষ্কারের জন্য অনেকেই প্লেকো মাছ রাখেন। এই মাছ অনেক শান্ত প্রকৃতির হয়। তবে এরা আকারে বড় হয়। তাই অতি ছোট ট্যাংকে এসব মাছ না রাখাই উত্তম।

অ্যালগি-ইটার: অ্যালগি-ইটার নামে বিশেষ ধরনের মাছ শেওলা খেতে ভালোবাসে। তবে সমস্যা হচ্ছে এসব মাছ অন্য মাছের আঁশ খেয়ে নেয়। ফলে অ্যাকুরিয়ামে থাকা অন্যান্য মাছ মারা যায়। তাই অ্যাকুরিয়ামে অ্যালগি-ইটার মাছ রাখার আগে চিন্তাভাবনা করা উচিত।

news24bd.tv নাজিম