চার পা বিশিষ্ট সেই নবজাতককে নিয়ে হতাশ বাবা-মা

রেজাউল করিম মানিক, রংপুর:

চার পা বিশিষ্ট সেই নবজাতককে নিয়ে হতাশ বাবা-মা

আশায় বুক বেঁধে ১৭ দিন হাসপাতালে থাকার পরও শিশুটির অস্ত্রোপচারের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। শেষ পর্যন্ত গতকাল রোববার নবজাতকের বাবা-মা হাসপাতাল ছেড়ে নিজ দায়িত্বে সন্তানকে নিয়ে তাঁদের বাড়ি দিনাজপুরের কাহারোলে চলে যান। 

নবজতকের দিনমজুর বাবা গোলাম রব্বানী সন্তানের চিকিৎসা ব্যয় মেটানোর জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন। সহায়তা পাঠানোর জন্য বিকাশ ০১৩১৮-৯০৬৭২৮ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

গত ৪ জুন দিনাজপুরের বীরগঞ্জ পৌরশহরের খানসমা রোডে অবস্থিত বীরগঞ্জ ক্লিনিকে চার হাত ও চার পা বিশিষ্ট এক পুত্র সন্তানের জন্ম দেন গোলাম রব্বানীর স্ত্রী রুনা লায়লা। স্বাভাবিকভাবেই সন্তান প্রসব করলেও অদ্ভুত নবজাতকটিকে ওইদিনই রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পঞ্চম তলার শিশু সার্জরি ওয়ার্ডে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন থাকাকালে বেশকিছু পরীক্ষা দেওয়া হয়। কিন্তু ১৭ দিনেও কোনো অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেননি সেখানকার চিকিৎসকরা। তার কোনো উন্নতিও হয়নি।

নবজাতকের বাবা দিনাজপুরের কাহারোল উপজেলার মুকুন্দপুর ইউনিয়নের মুকন্দপুর গ্রামের বাসিন্দা দিনমজুর গোলাম রব্বানী। গতকাল ছেলেকে নিয়ে বাড়ি ফেরার সময় তিনি বলেন, 'ছেলের চিকিৎসা করাতে গিয়ে বাড়ির তিনটি ছাগল বিক্রি করেছি। 

এছাড়া একজনের কাছ থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়েছি। সন্তানকে নিয়ে যখন রংপুর মেডিক্যালে আসি তখন শ্বশুরের কাছ থেকে এবং নিজের জমানো ২৫ হাজার টাকা নিয়ে আসি। সব টাকা চিকিৎসায় শেষ হয়েছে। তবে ডাক্তাররা সঠিকভাবে ছেলেকে দেখেন নাই। চিকিৎসাও ঠিকমতো হয় নাই।

হাসপাতালের চিকিৎসক দুই মাস পর যোগাযোগ করতে বলেছেন উল্লেখ করে গোলাম রব্বানী বলেন, দুই মাস পরে কি হবে জানি না। যদি অপারেশন করাতে হয় তাহলে টাকা পাব কোথায়! অদ্ভুত এই ছেলেকে নিয়ে চরম দুশ্চিন্তায় আছি।

নবজাতকের বাবার অভিযোগ, হাসপাতালে কোনো চিকিৎসা নেই। তাই ছেলেকে বাড়িতে নিয়ে গেলাম।' তবে যাওয়ার সময় ঋণের বোঝা আর দীর্ঘশ্বাস নিয়েই ফিরে গেছেন তাঁরা।

এ ব্যাপারে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু সার্জারি ওয়ার্ডের প্রধান ডা. বাবলু কুমার সাহা বলেন, ওই নবজাতকের এই অঙ্গগুলোকে পরগাছা জাতীয় অঙ্গ বলে। অপারেশনের মাধ্যমে এগুলো অপসারণ করা সম্ভব। তবে এই ক্ষেত্রে অনেক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। 

আরও পড়ুন:


শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো সুইজারল্যান্ড

পদ্মা সেতুতে রেলপথের স্ল্যাব বসানো সম্পন্ন

যেসব এলাকায় আজ ২৪ ঘন্টায় গ্যাস থাকবে না

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

মহমারী করোনা ভাইরাসে কুষ্টিয়ায়  গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সাতজন করোনায় ও দুজন উপসর্গ নিয়ে মারা যান। একই সময়ে শনাক্ত হয়েছেন  ৪৮০ জন।

সোমবার সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবদুল মোমেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, শনাক্তদের মধ্যে কুষ্টিয়া সদরে ১৭৬, কুমারখালীতে ১৪০,  দৌলতপুরে ৪২,  ভেড়ামারায় ২৫,  মিরপুরে ৬৬ ও খোকসায় ৩১ জন।  

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার গতদিনের চেয়ে বেড়ে ৪২.৬৬ শতাংশ হয়েছে। এই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০৯ জন। এ পর্যন্ত শুধু করোনা আক্রান্ত হয়ে ৫৭৬ জনের মৃত্যু হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পটুয়াখালীতে নিখোঁজ শিশুর লাশ ডোবা থেকে উদ্ধার

সঞ্জয় কুমার দাস, পটুয়াখালী

পটুয়াখালীতে নিখোঁজ শিশুর লাশ ডোবা থেকে উদ্ধার

পটুয়াখালীর মহিপুরে নিখোঁজের একদিন পর সানজিদা আক্তার (০৮) নামে তৃতীয় শ্রেণির এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। রবিবার রাত নয়টার দিকে উপজলার ডালবুগঞ্জ ইউনিয়নের পশ্চিম মনসাতলী গ্রামের একটি ডোবা থেকে তার লাশ উদ্ধার করা হয়। মৃত সানজিদা কলাাপাড়ার ধুলাসার ইউনিয়নের শিষ আলমের মেয়ে। 

জানা যায়, গত শনিবার দুপুরে সানজিদা তার খালার বাড়ি পশ্চিম মনসাতলী গ্রাম থেকে নিজ বাড়ি চর ধুলাসার গ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়ে বাড়িতে পৌছায়নি। অনেক খোঁজাখুঁজির পরও তাকে পাওয়া যায়নি। গতকাল রাতে তার লাশ পশ্চিম মনসাতলী গ্রামের একটি ডোবায় ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়।

মহিপুর থানার ওসি মো. মনিরুজ্জামান জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। লাশের শরীরে কোন দাগ পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে পা পিচলে ওই শিশু পানিতে পড়ে গেছে। রিপোর্ট পাওয়ার পর বলা যাবে মৃত্যুর সঠিক কারণ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

লকডাউনে বগুড়ায় বেড়েছে মানুষের ভীড়

আব্দুস সালাম বাবু, বগুড়া

লকডাউনে বগুড়ায় বেড়েছে মানুষের ভীড়

লকডাউনের ১১তম দিনে বগুড়ায় মানুষের ভীড় বেড়েছে তার সাথে বেড়েছে যান চলাচল। শহরে ব্যাটারী চালিত অটোরিক্সা, ইজিবাইক চলাচল করছে, সড়ক মহাসড়কেও পন্যবাহী যানবাহনসহ ব্যক্তিগত পরিবহন চলাচল বেড়েছে।

নানা অজুহাতে শহরে আসছে মানুষ, ওষুধ কেনা, বাজারে যাওয়া সহ বিভিন্ন কারণ দেখিয়ে শহরে আসছে মানুষ। শহরের বিভিন্ন স্থানে পুলিশ সদস্যদের চেকপোষ্ট বসেছে। এছাড়া র‌্যাব, সেনাবাহিনী, বিজিবির টহল অব্যহত রয়েছে।

সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান সহ গণপরিবহন দোকানপাট, শপিংমল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শহরে মানুষের ভীড় অন্যান্য দিনের চেয়ে বেশি। শহরে রীতিমত যানজট লেগেছে। ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হচ্ছে যানজট নিরসনে।

এদিকে মহাসড়কে কিছু বাস চলাচল করতে দেখা গেছে। তবে মোটর মালিক নেতৃবৃন্দ জানান, ঢাকা থেকে যেসব গাড়ী ফিরছে সেগুলো মহাসড়কে চলাচল করছে। নতুন করে কোন যানবাহন চলাচল করেনি।  
এদিকে লকডাউন কার্যকরে বগুড়া জেলায় জেলা প্রশাসনের  ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যহত রয়েছে। গত ১০ দিনে ১৪৮৫ মামলায় ১৪ লাখ ৪২ হাজার টাকা জরিমানা করেছে।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ঢাকামুখি যাত্রীদের চাপ নেই, অলস সময় কাটাচ্ছে ফেরি

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


গোটা জেলার শহরসহ সকল উজেলায় ইউএনও ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যহত রয়েছে।  
এদিকে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে বগুড়া জেলায় ১৮ জনের মৃত্যু হয়েছে। ৪৭৮ নমুনায় নতুন করে ১২৬ জন আক্রান্ত হয়েছে।
news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

মোংলায় মেয়েকে ধর্ষণ করে কারাগারে বাবা

শেখ আহসানুল করিম, বাগেরহাট

মোংলায় মেয়েকে ধর্ষণ করে কারাগারে বাবা

 

 

 

বাগেরহাটের মোংলা উপজেলায় নিজ মেয়েকে ধর্ষণ করেছে বাবা। এ ঘটনায় ধর্ষিতা মেয়ে রবিবার রাতে মামলা দায়েরের পর পুলিশ ধর্ষক বাবা আব্দুল হক হাওলাদারকে (৭০) গ্রেফতার করেছে।

সোমবার সকালে ধর্ষক আব্দুল হককে আদালতে পাঠালে বিচারক তাকে কারাগারে পাঠায়।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার চৌধুরী জানান, মোংলা পৌরসভার মোর্শেদ সড়ক এলাকায় ভাড়া বাসায় থেকে দিনমজুরের কাজ ফাতেমা খাতুন। ফাতেমার স্বামী ও ৫ ছেলে-মেয়ে রয়েছে। মা ভারতে থাকায় তার বাবা আব্দুল হক হাওলাদার ফাতেমার সাথেই বসবাস করতো। ফাতেমার স্বামীর অনুপস্থিতিতে শুক্রবার দিবাগত মধ্যরাতে আব্দুল হক হাওলাদার বারান্দা থেকে ঘরে ঢুকে নিজ মেয়েকে ধর্ষণ করে।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ঢাকামুখি যাত্রীদের চাপ নেই, অলস সময় কাটাচ্ছে ফেরি

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


এ ঘটনায় রবিবার রাতে থানায় বাবার বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করেন মেয়ে। রাতেই ধর্ষক বাবাকে মোংলার সিগনাল টাওয়ার এলাকার তার আত্মীয়র বাড়ী থেকে আটক করা হয়েছে। সোমবার সকালে ধর্ষক আব্দুল হককে আদালতে পাঠালে বিচারক তাকে জেলহাজতে পাঠিয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

সুনামগঞ্জে ডেঙ্গু বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রম

মো. বুরহান উদ্দিন, সুনামগঞ্জ

সুনামগঞ্জে ডেঙ্গু বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রম

সারাদেশে ডেঙ্গু মশার প্রকোপ বেড়ে যাওয়ায় সুনামগঞ্জে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়ানো ও ডেঙ্গু মশা নিরোধক পরিষ্কার অভিযান করেছে পৌরসভা কর্তৃপক্ষ।

সোমবার সকালে সুনামগঞ্জ সদর হাসপাতালসহ বিভিন্ন আশপাশ এলাকায় জীবানুনাশক স্প্রে ছিটানো কার্যক্রমের উদ্বোধন করেন পৌরসভার মেয়র নাদের বখত।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ঢাকামুখি যাত্রীদের চাপ নেই, অলস সময় কাটাচ্ছে ফেরি

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


এসময় উপস্থিত ছিলেন,জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. মো. আনিছুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আশারফুল ইসলাম, মেডিকেল অফিসার মো. রফিকুল ইসলাম, পৌরসভার সচিব মো. ইছহাক ভূইয়া, পৌর আওয়ামীগের দপ্তর সম্পাদক লিটন সরকার, কাউন্সিলর মো. মোশারফ হোসেন, ইয়াছিনুর রহমান ইয়াছিন, সামিনা চৌধুরী প্রমুখ।

এ সময় পৌরসভার মেয়র নাদের বখত সবার বাড়ির আঙ্গিনা ও আশপাশ পরিস্কার রাখতে আহ্বান জানান।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর