প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল: এমপি জ্যাকব

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল: এমপি জ্যাকব

Other

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সাগর বেষ্টিত এই দেশ প্রাকৃতিক দুর্যোগ প্রবণ। আমরা প্রাকৃতিক ঝড় জলোচ্ছ্বাস দুর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারব না, তবে ঘূর্ণিঝড়, বন্যার ক্ষয়ক্ষতি কমাতে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা, দুর্যোগের পূর্বাভাস, উদ্ধার, আশ্রয়ণ ও পুনর্বাসনের জন্য আমরা অনেক সক্ষমতা অর্জন করেছি। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ আন্তর্জাতিক মহলে প্রশংসিত হচ্ছে।

সোমবার চরফ্যাসনের চর মানিকা, রসুলপুর এলাকায় ঘূর্ণিঝড় ‘ইয়াসে’ ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ বিতরণ শেষে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন:


জম্মু-কাশ্মীরে সংঘর্ষ: লস্কর-ই-তাইয়্যেবার কমান্ডারসহ নিহত ৩

যদি নারী অল্প পোশাক পরে ঘোরে তার প্রভাব পুরুষের উপর পড়তে বাধ্য: ইমরান

পুলিশ বিনা ওয়ারেন্টে সাইফুলকে ধরে বন্দুক ঠেকিয়ে গুলি করে: ফখরুল

২ হাত ও টুকরো করা পা এক নারীর, ধারণা পুলিশের


এমপি জ্যাকব বলেন, ডেল্টা প্লানের আওতায় সরকার জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি হ্রাসে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এই প্লানের বাস্তবায়ন হলে প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি সহ সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। দুর্যোগ মোকাবেলায় আগাম সতর্ক বার্তার কারণে উপকূলীয় এলাকায় অতি সাম্প্রতিক এবার কয়েকটি ঘূর্ণিঝড়ে ক্ষয়-ক্ষতির পরিমাণ কম হয়েছে।

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ নিজস্ব অর্থায়নে কার্বন নিঃসরণ কমাতে কাজ করছে।

news24bd.tv / তৌহিদ