‘পরমাণু নিয়ে ভিয়েনা সংলাপ সবাইকে সন্তুষ্ট করবে’

‘পরমাণু নিয়ে ভিয়েনা সংলাপ সবাইকে সন্তুষ্ট করবে’

অনলাইন ডেস্ক

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে যে ধারাবাহিক সংলাপ চলছে তার ফলাফলের ব্যাপারে সব পক্ষ সন্তুষ্ট থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছে রাশিয়া। ভিয়েনায় জাতিসংঘের দপ্তরে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি এবং ইরানের পরমাণু আলোচনায় রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এ মন্তব্য করেছেন।

সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে ভিয়েনা সংলাপ থেকে একটি ইতিবাচক ফল বেরিয়ে আসার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন করেন। তিনি বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় কোনো পক্ষই নিজের সবগুলো দাবির বাস্তবায়ন দেখতে পাবে না।

তবে এখান থেকে যে ফলাফল বেরিয়ে আসবে তাতে সব পক্ষের সন্তুষ্ট হওয়ার যথেষ্ট কারণ থাকবে।

ভিয়েনার গ্রান্ড হোটেলে রোববার ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সংলাপের ষষ্ঠ দফা বৈঠকের সমাপ্তি হয়। ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় এ বৈঠকে ইরানের সঙ্গে আলোচনা করেন চীন, রাশিয়া, ফ্রান্স জার্মানি ও ব্রিটেনের প্রতিনিধিরা। আমেরিকা এ বৈঠকে সরাসরি উপস্থিত না থাকলেও পরোক্ষভাবে এতে অংশগ্রহণ করছে।

আরও পড়ুন


কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

করোনায় বিশ্বে আট মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

পার্লামেন্টে অনাস্থা ভোটে সুইডেনের প্রধানমন্ত্রীর বিদায়

অন্যরকম এক বাঁশিওয়ালা


ষষ্ঠ দফা বৈঠক শেষে সব দেশের প্রতিনিধিদল নিজ নিজ রাজধানীতে ফিরে গিয়ে অবশিষ্ট অমীমাংসিত বিষয়গুলো নিয়ে যার যার দেশের নীতি নির্ধারকদের সঙ্গে আলোচনা করবে বলে সিদ্ধান্ত হয়েছে। ভিয়েনা সংলাপে ইরানি প্রতিনিধিদলের প্রধান সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেন, পরবর্তী বৈঠকে একটি চূড়ান্ত চুক্তি সই করতে হলে প্রতিটি দেশকে কঠোর রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম