ভারত থেকে কানাডা ভ্রমণে নিষেধাজ্ঞা ২১ জুলাই পর্যন্ত বাড়ল

ভারত থেকে কানাডা ভ্রমণে নিষেধাজ্ঞা ২১ জুলাই পর্যন্ত বাড়ল

Other

ভারত থেকে কানাডা ভ্রমণে নিষেধাজ্ঞা আরো ৩০ দিন বাড়ানো হয়েছে। তবে কানাডায় পাকিস্তান থেকে আসা যাত্রীদের আসার অনুমতি দিয়েছে এবং তারা বিমান নিষেধাজ্ঞার আওতার মধ্যে থাকবে না বলেও জানানো হয়েছে।

কানাডার পরিবহনমন্ত্রী ওমর আলঘাব্রা বলেছেন, ভারতে কোভিড -১৯ এর সংখ্যা এখনও অনেক বেশি থাকায় আমরা দেশটির জন্য আমাদের বিমানের বিধিনিষেধ বাড়িয়ে দিয়েছি। আমরা ক্রমবর্ধমান পরিস্থিতি মূল্যায়ন এবং যথাযথ ব্যবস্থা নির্ধারণ করে এগিয়ে যাচ্ছি।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমস্ত দেশের সাথে কানাডার সীমান্ত বিধিনিষেধ ২০২১ সালের ২১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। জন সুরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার একটি টুইটের মাধ্যমে এই সংবাদটির সত্যতা নিশ্চিত করেছেন।

উল্লেখ্য কানাডার অভ্যন্তরে বাইরের দেশ থেকে যেন কোভিড-১৯ ভেরিয়েন্ট আসতে না পারে সেজন্যে কানাডা সরকার ইন্ডিয়া ও পাকিস্তানের যাত্রীদের সব ধরনের ফ্লাইট কানাডা প্রবেশে গত ২২ এপ্রিল প্রথম ৩০ দিনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছিল। ২২ মে এক মাসের মেয়াদ শেষ হতে না হতেই নতুন করে আরো এক মাসের জন্য নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

এখন তা আবারও বাড়িয়ে ২১ জুলাই পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তবে ভ্যাকসিন এবং প্রতিরক্ষামূলক সরঞ্জাম বহনকারী কার্গো বিমানগুলি কানাডায় প্রবেশের অনুমতি অব্যাহত থাকবে।

যদিও যাত্রীরা এখনও ভারত থেকে কানাডায় আসতে পারবেন, তবে তা তাদের অপ্রত্যক্ষ পথের মাধ্যমে করতে হবে এবং তাদের প্রস্থানের শেষ পয়েন্ট থেকে কোভিড-১৯ পরীক্ষা করতে হবে যার ফলাফল অবশ্যই নেগেটিভ হতে হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত ইতিমধ্যে গত বছর থেকে বন্ধ রয়েছে। গতবছরের মার্চ মাস থেকে এটি অব্যাহত ভাবে বন্ধ রয়েছে।

আরও পড়ুন


ফোনালাপে আড়িপাতা রোধের পদক্ষেপের বিষয়ে জানতে বিটিআরসিকে নোটিশ

শিশু সাঈদ হত্যা: ৩ আসামির মৃত্যুদণ্ড হাইকোর্টেও বহাল

খুলনায় কঠোর লকডাউন, নানা অজুহাতে পথে নামছে মানুষ

জীবন আর মৃত্যু খুব কাছাকাছি থাকে


বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কোভিড কালের শুরু থেকেই জাস্টিন ট্রুডোর সরকার আগাম সতর্কতা নিতে পিছপা হননি। দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন নতুন ভ্যারিয়েন্টের ব্যাপক উপস্থিতিতে বিমান যোগাযোগের ৩০ দিন বাড়ানোর ঘোষণা টি নিঃসন্দেহে প্রশংসনীয়। আর ভ্যাক্সিন প্রদানের গতিকে আরও দ্রুততর না করা অবধি জনমনে শংকা দূরীকরণে এমন সতর্কতামূলক পদক্ষেপে নিয়ে এগুনো ছাড়া অন্য কোন বিকল্প ও দৃশ্যমান নয়।

অন্যদিকে কানাডায় গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়ায়। তারপর থেকেই দেশটির সরকার দেশের নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে দেশটির নাগরিকদের স্বাস্থ্যের উপর গুরুত্বারোপ করেই ভারতের সাথে ফ্লাইট স্থগিত আরো ৩০ দিন বাড়ানো হয়েছে। তাছাড়াও নাগরিকরা যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৯ হাজার ৬ শত ৭ জন, মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৮৪ জন এবং সুস্থ হয়েছেন ১৩ লাখ ৭২ হাজার ৪শত ৯১ জন।

news24bd.tv এসএম