ফরিদপুরে লকডাউনের দ্বিতীয় দিনে ৩ জনের মৃত্যু, আক্রান্ত শতাধিক

খাইরুজ্জামান সোহাগ, ফরিদপুর

ফরিদপুরে লকডাউনের দ্বিতীয় দিনে ৩ জনের মৃত্যু, আক্রান্ত শতাধিক

করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় ফরিদপুরে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের আজ দ্বিতীয় দিন চলছে। লকডাউনের প্রথম দিন কিছুটা ঢিলেঢালাভাবে চললেও আজ দ্বিতীয় দিনে সকাল থেকেই কঠোর হতে দেখা গেছে পুলিশ ও জেলা প্রশাসনের। ফলে শহরের কাঁচা বাজার ও ঔষধের দোকান ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। 

তাছাড়া স্বাস্থ্যবিধি না মেনে মানুষের চলাচল ছিল কিছুটা স্বাভাবিক। পুলিশের নজর এড়িয়ে অনেকেই ব্যাটরীচালিত অটোরিক্সা নিয়ে রাস্তায় বের হয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে পৌর শহরের প্রবেশপথের বিভিন্ন পয়েন্ট গুলোতে পুলিশ ব্যারিকেড দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কঠোর হতে দেখা গেছে।

সেই সাথে পৌর এলাকার বিভিন্ন পয়েন্টে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নজরদারী ছিলো চোখে পড়ার মতো। এসময় সরকারি বিধি নিষেধ অমান্যকারীদের বিভিন্ন অঙ্কের অর্থদণ্ড প্রদান করা হয়। 

এদিকে, গত ২৪ ঘন্টায় জেলায় করোনায় তিনজনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ১১৬ জন। জেলা সিভিল সার্জন অফিস তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

নোয়াখালীতে চিকিৎসার অভাবে বৃদ্ধার মৃত্যুর অভিযোগ, তদন্ত কমিটি গঠন

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে চিকিৎসার অভাবে বৃদ্ধার মৃত্যুর অভিযোগ, তদন্ত কমিটি গঠন

নোয়াখালীর সেনবাগে চিকিৎসার অভাবে মনোয়ারা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার রাতে নোয়াখালীর সেনবাগ সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

নিহতের ছেলে মো. দেলোয়ার ওরফে স্বপন (৩৫) এ অভিযোগ করেন। তিনি জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে বারোটায় শ্বাসকষ্ট ও হার্টের সমস্যা নিয়ে তার বৃদ্ধা মাকে সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। এ সময় জরুরি বিভাগ ও হাসপাতালের ভেতরে প্রবেশ করা গেটে তালা ঝুলতে দেখে কর্তব্যরতদের ডাকাডাকি শুরু করেন তিনি।

এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ জরুরি সেবা না দিয়ে বেসরকারি ক্লিনিক থেকে ইসিজি করে নিয়ে আসতে বলেন। ততক্ষণে তার মায়ের শ্বাসকষ্ট বেড়ে গেলে সেনবাগ প্রেসক্লাব অক্সিজেন ব্যাংকের হটলাইনে ফোন করলে ওই বৃদ্ধাকে রাত পৌনে একটার সময় অক্সিজেন সাপোর্ট দেয়া হয়।

পরে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্বপন তার মাকে নিয়ে শহরের সেন্ট্রাল হসপিটালে নিয়ে আসেন। এখানে ডাক্তার না থাকায় ইসিজিসহ প্রয়োজনীয় সেবা না পেয়ে রাত একটায় আবারও সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে নিয়ে আসেন।

তখন হাসপাতালের জরুরি বিভাগে না নিয়ে একজন মহিলা চিকিৎসক সিএনজিতে থাকা বৃদ্ধাকে দেখে মৃত ঘোষণা করেন। চরম অবহেলা ও চিকিৎসার অভাবে বৃদ্ধার মৃত্যুর অভিযোগ এনে কান্নায় ভেঙ্গে পড়েন তার সন্তান স্বপনসহ উপস্থিত তার স্বজনরা।

এ ব্যাপারে কর্তব্যরত চিকিৎসক ডা. জাহানারা আরজু জানান, রাত একটায় খবর পেয়ে বৃদ্ধাকে দেখেছি তার কার্ডিয়াক ও শ্বাসকষ্ট ছিলো। মুহূর্তের মধ্যে তিনি মারা যান।

আরও পড়ুন:

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

চীন ও অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারি

হেলেনাকে সম্মানের সঙ্গে ছাড়তে বললেন সেফুদা

সেনাবাহিনীতে বিভিন্ন বেসামরিক পদে ছয় শতাধিক নিয়োগ


আবাসিক মেডিকেল অফিসার ডা. রফিকুল ইসলাম জানান, করোনাকালীন সময়ে জরুরি বিভাগের একটি গেটে তালা ছিলো। কর্তব্যরত চিকিৎসক খবর পেয়ে রোগীকে দেখতে আসেন।

নোয়াখালীর সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার জানান, সেনবাগ সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে অনাকাঙ্খিত ঘটনায় সোনাইমুড়ীর ইউএইচএফপিও ডা. মইনুল ইসলামকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

দুপুরের পরও ঢাকায় ঢুকতে পারবে শ্রমিকবাহী গাড়ি

অনলাইন ডেস্ক

দুপুরের পরও ঢাকায় ঢুকতে পারবে শ্রমিকবাহী গাড়ি

চলমান লকডাউনে চালু হওয়া রপ্তানিমুখী শিল্প ও কলকারখানার শ্রমিকদের বহনকারী গাড়ি দুপুর ১২টার পরও ঢাকায় প্রবেশ করতে পারবে বলে জানিয়েছেন বাস মালিক সমিতির নেতা ও পুলিশের কর্মকর্তারা।

গত শুক্রবারে জানানো হয়, রপ্তানিমুখী শিল্প ও কলকারখানা খোলা হবে রোববার। এমন ঘোষণা শোনার পর থেকেই চাকরি বাঁচাতে হেঁটে, ছোট যানবাহন ও ফেরিতে করে ঢাকাসহ বিভিন্ন জায়গায় কর্মস্থলে ছুটে যান কর্মীরা। যাত্রাপথে অবর্ণনীয় ভোগান্তিতে পড়তে হয় তাদের।

গতকাল শনিবার (৩১ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে তথ্য অধিদপ্তর জানায়, সে সময় থেকে আজ রোববার (০১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহন।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘গার্মেন্টস শ্রমিকদের নিয়ে যেসব বাস বিভিন্ন জেলা থেকে বের হয়েছে, সেগুলো যদি পথে আটকেও যায় তবে ঢাকায় প্রবেশ করতে কোনো সমস্যা হবে না বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আমাদেরকে নিশ্চিত করেছে। এসব গাড়িকে দুপুর ১২টার পরেও কোনো ঝামেলা ছাড়াই ঢাকায় ঢুকতে দেয়া হবে। এসব গাড়ি তো রাস্তায় থাকতে পারবে না।’

পুলিশ জানিয়েছে, দুপুর ১২টার পর অন্যান্য দিনের মতোই তাদের চেকপোস্টগুলো কার্যক্রম শুরু করবে। তবে সেখানে শ্রমিকদের আনা-নেয়ার কাজে নিয়োজিত কোনো গাড়িকে প্রশ্নের মুখে পড়তে হবে না। তাদের নির্বিঘ্নে ঢাকায় প্রবেশ করতে এবং ঢাকা থেকে বের হতে দেয়া হবে।

আরও পড়ুন:

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

চীন ও অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারি

হেলেনাকে সম্মানের সঙ্গে ছাড়তে বললেন সেফুদা

সেনাবাহিনীতে বিভিন্ন বেসামরিক পদে ছয় শতাধিক নিয়োগ


গাবতলী ট্রাফিক পুলিশ বক্সের দায়িত্বে থাকা কর্মকর্তা গাজী মাহবুব আলম বলেন, ‘গাবতলীতে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছিল। সেটা গতকাল থেকে নেই। তবে দুপুর ১২টার পর আবারও চেকপোস্ট বসানো হবে।

তবে অন্যান্য ব্যক্তিগত যানবাহনগুলোকে আগের দিনগুলার মতোই যৌক্তিক কারণ দেখিয়ে যাতায়াত করতে হবে বলে জানায় পুলিশ।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রাজশাহী মেডিকেলে করোনা ও উপসর্গে আরও ১৮ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

রাজশাহী মেডিকেলে করোনা ও উপসর্গে আরও ১৮ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নতুন করে মারা যাওয়া ১৮ জনের মধ্যে ছয়জন করোনা পজিটিভ ছিলেন। সাতজন মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে। আর বাকি পাঁচজন ছিলেন করোনা নেগেটিভ। তারা শ্বাসকষ্টে মারা গেছেন।

মৃত ১৮ জনের মধ্যে রাজশাহীর ছয়, চাঁপাইনবাবগঞ্জের এক, নাটোরের চার, নওগাঁর তিনজন, পাবনার তিন এবং কুষ্টিয়ার একজন রোগী ছিলেন।

আরও পড়ুন:

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

চীন ও অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারি

হেলেনাকে সম্মানের সঙ্গে ছাড়তে বললেন সেফুদা

সেনাবাহিনীতে বিভিন্ন বেসামরিক পদে ছয় শতাধিক নিয়োগ


হাসপাতাল পরিচালক শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩ জন। রোববার সকাল ৮টা পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি ছিলেন ৪১৮ জন। হাসপাতালে মোট করোনা ডেডিকেটেড শয্যার সংখ্যা এখন ৫১৩টি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

আব্দুস সালাম বাবু, বগুড়া

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

বগুড়ায় বাসের চাকায় পিষ্ট হয়ে আবু হাসান (২২) নামে এক যুবক নিহত হয়েছেন।

রোববার সকাল সাড়ে ৭টার দিকে শহরের মাটিডালী মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আবু হাসান জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পূর্ব কোরিয়া এলাকার বাসিন্দা।  

বগুড়া সদর থানার এস আই শিশির কুমার চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করে জানান, মাটিডালী মোড় হয়ে ডলফিন নামের একটি বাস শ্রমিক নিয়ে ঢাকার দিকে যাচ্ছিল। এসময় আবু হাসান ওই বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান। পরে পুলিশ লাশ উদ্ধার করে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের মর্গে প্রেরণ করে। 

আরও পড়ুন


৮ আগস্ট থেকে ১৮ বছর বয়সীরাও টিকা নিতে পারবেন

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগ 'নেত্রী' ছিলেন না

স্বামীর পর্নকাণ্ড: এবার শিল্পা শেঠির সমর্থনে বলি-অভিনেত্রী

ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৮৫

তিনি আরও জানান, এ ঘটনায় বাস আটক করা হলেও চালক ও হেলপার পালিয়ে গেছেন।

এছাড়া, স্থানীয়রা জানান, নিহত যুবক চলন্ত বাসে উঠতে গিয়ে ওই বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান। সেখানে থেকে পাওয়া পরিচয় পত্র সূত্রে জানা গেছে, নিহত হাসান ঢাকায় মাওনা ফ্যাশান লিমিটেড'এর সুইং শাখার অপারেটর ছিলেন। 

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর

বরিশাল শেবাচিমে আরও ১৭ জনের মৃত্যু, শনাক্তের হার কমেছে

রাহাত খান, বরিশাল

বরিশাল শেবাচিমে আরও ১৭ জনের মৃত্যু, শনাক্তের হার কমেছে

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। আজ রবিবার সকাল পর্যন্ত করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে রেকর্ড সংখ্যক ৩৫৩ জন। এদিকে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার এক দিনের ব্যবধানে প্রায় অর্ধেক কমে ৩১.৪১ ভাগে নেমেছে। 

হাসপাতালের পরিচালক কার্যালয় থেকে জানা যায়, আজ রবিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে করোনা ওয়ার্ড ত্যাগ করেছেন ২১ জন রোগী। একই সময়ে নানা উপসর্গ নিয়ে ১৬ জন পজেটিভসহ ৫১ জন রোগী করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন। আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে ১৭ জনের। এর মধ্যে ৬ জনের করোনা পজেটিভ। এর আগে জুলাই মাসে একদিনে সর্বাধিক ১৯ জন রোগীর মৃত্যু হয়েছিলো করোনা ওয়ার্ডে। 

মারা যাওয়া এই ১৭ জনসহ গত বছরের মার্চ মাস থেকে এ পর্যন্ত করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় ১ হাজার ৯৪ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩১৮ জন করোনায় আক্রান্ত ছিলেন।  

আজ সকাল পর্যন্ত করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলো সর্বাধিক ৩৫৩ জন রোগী। এর মধ্যে ১৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। অন্যদের করোনা পরীক্ষার রিপোর্টের অপেক্ষায় রয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুন


শিমুলিয়া ঘাটে আজও ঢাকামুখী মানুষের ঢল

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২০ কি.মি অংশ জুড়ে যান চলাচলে ধীরগতি

খুলনায় দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যু ৪

চাঁপাইনবাবগঞ্জে মাদক নিয়ে দ্বন্দ্বে হাত বোমা নিক্ষেপ, একজন নিহত


গত বছরের ১৭ মার্চ শেবাচিমে করোনা ওয়ার্ড চালুর পর সর্বাধিক সংখ্যক ৩৫৩ জন রোগী চিকিৎসাধীন। গতকাল চিকিৎসাধীন ছিলো ৩৪০ জন রোগী। 

গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ গত বছরের মার্চ মাস থেকে এ পর্যন্ত করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় ১ হাজার ৯৪ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩১৮ জন করোনায় আক্রান্ত ছিলেন।  

এদিকে মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার একদিনের ব্যবধানে প্রায় অর্ধেক কমেছে। গতকাল শনিবার রাতে প্রকাশিত সব শেষ রিপোর্টে ২২৬ জনের নমুনা পরীক্ষায় ৭১ জনের করোনা পজেটিভ হয়েছে। শনাক্তের হার ৩১.৪১ শতাংশ। এর আগে গত শুক্রবার রাতের রিপোর্টে নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার ছিলো ৫৬.৭০ শতাংশ।

news24bd.tv এসএম

পরবর্তী খবর