তদন্তের প্রয়োজনেই হুইপ সামশুলসহ ৬ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা: দুদক

তদন্তের প্রয়োজনেই হুইপ সামশুলসহ ৬ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা: দুদক

অনলাইন ডেস্ক

দুর্নীতির অভিযোগের তদন্তের প্রয়োজনে চট্টগ্রামের পটিয়া থেকে নির্বাচিত এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, ভোলার এমপি নূরুন্নবী চৌধুরী শাওন ও সুনামগঞ্জের এমপি মোয়াজ্জেম হোসেন রতনসহ ছয়জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার।

তিনি বলেন, নিষেধাজ্ঞা আগেই ছিল, গতকাল আদালত অনুমোদন দিয়েছেন।

মঙ্গলবার (২২ জুন) সেগুনবাগিচায় দুদক কার্যালয়ের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন দুদক সচিব।

মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, একটি রিটের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত একটি আদেশ দিয়েছিলেন।

দুদক বিদেশযাত্রায় কোনো লোককে রহিত করতে পারবেন না কোর্টের অনুমোদন ছাড়া। পরবর্তীতে আমরা আরেকটি আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত সিদ্ধান্ত দিয়েছেন, যেকোনো তদন্ত বা যেকোনো পর্যায়ে যদি প্রয়োজন হয় কাউকে বিদেশযাত্রায় রহিতকরণ করতে দুদক কার্যক্রমের স্বার্থে দুদক সেটা করতে পারবে।

তবে সেটা করার পরবর্তী ১৫ দিনের মধ্যে আদালত থেকে অনুমোদন করতে হবে। কী কারণে বিদেশ যাত্রায় রহিতকরণ, কেন করা হলো, কেন পাসপোর্ট জব্দ করা হলো-এই তিন কারণ উল্লেখ করে আদালতকে জানালে আদালত অনুমোদন দেবেন বলে তিনি জানান।

দুর্নীতির এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্তের প্রয়োজনে চট্টগ্রামের পটিয়া থেকে নির্বাচিত এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, ভোলার এমপি নূরুন্নবী চৌধুরী শাওন ও সুনামগঞ্জের এমপি মোয়াজ্জেম হোসেন রতনসহ ছয়জনের বিদেশযাত্রায় সোমবার (২১ জুন) নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে জানান দুদক সচিব।

বিদেশযাত্রা নিষেধাজ্ঞা দেওয়া অন্য তিনজন হলেন-গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান সাজ্জাদুল ইসলাম, গণপূর্ত অধিদপ্তরের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বর্তমানে অবসরপ্রাপ্ত) মো. আব্দুল হাই এবং ঢাকার ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম আজাদ।

দুদকের আগের বিদেশ গমনের নিষেধাজ্ঞার চিঠিতে হুইপ সামশুল হকসহ ২২ জনের নাম ছিল। সেখানেও ছিল সংসদ সদস্য শাওন, প্রকৌশলী আব্দুল হাই ও ওয়ান্ডারার্স ক্লাবের আজাদের নাম। অনুসন্ধান চলাকালে এই ব্যক্তিরা বিদেশে পালিয়ে যেতে পারেন বলে গত ৭ জুন নিষেধাজ্ঞা জারির জন্য আদালতে আবেদন করেন দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা। এর পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ ও মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের হাকিম কে এম ইমরুল কায়েশ এই ছয়জনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন।

হুইপসহ ৬ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি

news24bd.tv নাজিম