এসএসসি ও এইচএসসি পরীক্ষা বিষয়ে যা জানালো শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

এসএসসি ও এইচএসসি পরীক্ষা বিষয়ে যা জানালো শিক্ষামন্ত্রী

করোনার এই সময়ে ভীষণ উদ্বেগের মধ্যে আছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা । আমরা এটা নিয়ে ব্যাপক আলোচনা করছি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । পরীক্ষার বিষয়ে তিনি বলেন, আমরা খুব শিগগিরই সিদ্ধান্তটি জানিয়ে দেবো। আর বেশি দিন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে থাকতে হবে না।

আজ মঙ্গলবার ৪৩ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি ও টিউশন ফি প্রদান সংক্রান্ত এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, গেল বছরে এসএসসি পরীক্ষা হয়েছিল, সেটার ফলাফল আমরা প্রকাশ করেছি। এইচএসসি বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করেছি। এবার কী হবে শিগগিরই সেটাও জানিয়ে দেব।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বাবদ মোট ১ হাজার ৭৮ কোটি ৯২ লাখ ৭৮ হাজার ১০ টাকা প্রদান করা হয়েছে। এর মধ্যে উপবৃত্তি বাবদ ২৯ হাজার ৩০১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪২ লাখ ৮৪ হাজার ৯২৮ জন শিক্ষার্থীকে মোট ৮৮২ কোটি ৯৩ লাখ৫০ হাজার ৬০০ টাকা প্রদান করা হয়। এছাড়া শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ দেওয়া হয় ১৯৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৪১০ টাকা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সরকারি সংগ্রহে মানহীন চাল দিলে শাস্তি: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সরকারি সংগ্রহে মানহীন চাল দিলে শাস্তি: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সারাদেশে পুরোদমে সরকারিভাবে ধান-চাল সংগ্রহ চলছে। এ সময় কেউ সরকারি সংগ্রহে মানহীন চাল-ধান সরবরাহ করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আজ সকালে নওগাঁর পোরশা উপজেলার নিতপুর এলএসডি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালেএ কথা বলেন তিনি।  

মন্ত্রী বলেন, এরই মধ্যে ওএমএস (ওপেন মার্কেট সেল) দ্বিগুণ করা হয়েছে। সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় চাল বিতরণ শুরু করা হবে। দেশে খাদ্য সংকট হওয়ার কোনো সুযোগ নেই। কারণ এ বছর রেকর্ড পরিমাণ খাদ্য মজুদ করা হয়েছে। খাদ্য মজুদে জায়গারও কোনো অভাব হবে না।  

আরও পড়ুন:


টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ শুরু

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


পরিদর্শনকালে রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুক হোসেন পাটওয়ারী, জেলা খাদ্য কর্মকর্তা মোহাম্মদ আলমগীর কবীর, পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হামিদ রেজাসহ খাদ্য বিভাগের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

অনলাইন ডেস্ক

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

টিকা নেওয়ার পরও কেউ করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হলে তাদের শারীরিক জটিলতা এবং মৃত্যু ঝুঁকির মাত্রা কম থাকে। এক সমীক্ষায় এমনটিই জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর।

সংস্থাটি বলছে, করোনাভাইরাসের দুই ডোজ টিকা যারা নিয়েছেন, তাদের ক্ষেত্রে শ্বাসকষ্টের সমস্যা, হাসপাতালে ভর্তির হার এবং মৃত্যুঝুঁকি টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় কম দেখা গেছে।

গত মে ও জুন মাসে দেশে যারা করোনা আক্রান্ত হয়েছেন, তাদের জাতীয় তালিকা থেকে দ্বৈবচয়ন ভিত্তিতে ১ হাজার ৩৩৪ জনকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়। তাদের সবার বয়স ছিল ৩০ বছরের বেশি।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯২ জন কোনো টিকা নেননি। বাকি ৭৪২ জন অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।

আরও পড়ুন: 


বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

তথ্য লুকিয়ে সরকারের কী লাভ?

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

অনলাইন ডেস্ক

বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

বগুড়ার ৩ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা এবং উপসর্গ নিয়ে আরও ২৬জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ১৮জন এবং উপসর্গে  ৮ জন মারা গেছেন। জেলার তিন হাসপাতালে  রোববার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় তাদের মৃত্যু হয়। এদের মধ্যে বগুড়া জেলার ১৮ জন এবং অন্য জেলার রয়েছেন ৮ জন।

করোনায় মৃত বগুড়ার ১০জন হলেন- আদমদীঘির মোমেনা(৬০), শাজাহানপুরের আ. আজিজ(৪৮), সোনাতলার শামসুদ্দিন(৬৫), গাবতলীর আজিজার রহমান(৭৭), আদমদীঘির আকতার বানু(৮৫), সদরের জয়নুল(৭১), মতিউর(৬০),  বজলার রহমান(৭৫), বাধন চন্দ্র(৬৫) এবং শিবগঞ্জের তাজুল ইসলাম(৬০)।

বগুড়ার বাইরের জেলার ৮জন বাসিন্দা চিকিৎসাধীন অবস্থায় করোনায় মারা গেছেন। তবে বাইরের জেলার মৃত্যুর সংখ্যা যোগ না হওয়ায় মোট মৃত্যুর সংখ্যা বগুড়ার নতুন ১০জনসহ ৫৮২জনে দাঁড়িয়েছে।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহীন সোমবার  বেলা সাড়ে ১১টার দিকে অনলাইন ব্রিফিংয়ে জেলার করোনা পরিস্থিতি সম্পর্কে এসব তথ্য জানান।

তিনি জানান, এ ছাড়া  বগুড়ায়  আবারও সংক্রমণ বেড়েছে।  সর্বশেষ ২৪ ঘণ্টায় জেলায় ৪৭৮ নমুনায় নতুন করে আরও ১২৬জন শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ২৬ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ(শজিমেক) এর পিসিআর ল্যাবে ২৮২নমুনায় ৬২জন, জিন এক্সপার্ট মেশিনে ৪ নমুনায় ৩, এন্টিজেন পরীক্ষায় ১৬৯ নমুনায় ৫১জন এবং টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৩ নমুনায় ১০জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে সদরের ৬১, শাজাহানপুরে ১৯, শিবগঞ্জে ১২, শেরপুরে ৬, গাবতলীতে ৬, আদমদীঘিতে ৫, দুপচাঁচিয়ায় ৫, ধুনটে ৪, নন্দীগ্রামে ৩, সারিয়াকান্দিতে ২, সোনাতলায় ২ এবং কাহালুতে একজন।এছাড়া একই সময়ে করোনা থেকে ১৯৩জন সুস্থতা লাভ করেছেন।

ডা. তুহীন আরও জানান, জেলায় এ পর্যন্ত মোট ১৯ হাজার ১২০জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৫৪জন। এছাড়া জেলায় ১ হাজার ৪৮৪জন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সাত দিনের মধ্যে প্রত্যেক ইউনিয়নে ৫ হাজার করে টিকা প্রদান: হানিফ

অনলাইন ডেস্ক

সাত দিনের মধ্যে প্রত্যেক ইউনিয়নে ৫ হাজার করে টিকা প্রদান: হানিফ

শুধু লকডাউন দিয়েই করোনা মোকাবিলা সম্ভব নয়। 

আগামী সাত দিনের মধ্যে প্রত্যেক ইউনিয়নে ৫ হাজার করে টিকা প্রদান করা হবে বলে জানিয়েছেন সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

বিস্তারিত আসছে......

আরও পড়ুন:


ঢাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ শুরু আজ

অবশেষে বাংলাদেশের বিপক্ষে অধিনায়কের নাম ঘোষণা করল অস্ট্রেলিয়া

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়াউর রহমান এবং খন্দকার মোশতাকের সংশ্লিষ্টতা স্পষ্ট: প্রধানমন্ত্রী

শাহ্ আলী জয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়াউর রহমান এবং খন্দকার মোশতাকের সংশ্লিষ্টতা স্পষ্ট।

শোকের মাস আগষ্ট উপলক্ষ্যে কৃষক লীগ আয়োজিত রক্তদান অনুষ্ঠানে তিনি আরো বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর খুনীদের জিয়াউর রহমান যেমন পৃষ্ঠপোষকতা করেছেন, পরবর্তীতে এই ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন জেনারেল এরশাদ এবং বেগম খালেদা জিয়াও।

শোকের মাসের প্রথম দিনে ধানমনণ্ডির ৩২ নম্বর প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্ত-প্লাজমা দান এবং ত্রাণ বিতরণ কর্মসূচীর আয়োজন করে কৃষক লীগ। অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন:


ঢাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ শুরু আজ

দোয়া ইউনুস পড়ার সঠিক নিয়ম

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

তুরস্কে ভয়াবহ দাবানালে মৃত্যু বেড়ে ৮

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, মুক্তি যুদ্ধের চেতনা ধ্বংস করতে আর পরাজিত শক্তিকে প্রতিষ্ঠিত করতেই ঘাতকরা হত্যা করে জাতির জনককে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু হত্যার পর যারাই ক্ষমতায় এসেছে, তারা প্রতিষ্ঠিত করেছে খুনীদের। জাতির জনকের স্বপ্নের স্বদেশ গড়ে তুলে, ক্ষুধা, দারিদ্র এবং বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠাই জীবনের একমাত্র লক্ষ্য।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর