বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

অনলাইন ডেস্ক

জার্মানির রাজধানী বার্লিনে অবস্থিত দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট বাংলাদেশ থেকে আম ও কাঠাল আমদানি করেছে। বাংলাদেশের প্রতিষ্ঠান Globepac Foods & Beverage ফলগুলি জার্মানিতে রপ্তানি করার কৃতিত্ব অর্জন করেছে।

এ বিষয়ে দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট এর পরিচালক শামস উদ্দিন মোহাম্মদ সজীব বলেন, আম ও কাঠাল আমদানির মধ্য দিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে সরাসরি ব্যবসার যাত্রা শুরু করলাম। বার্লিনে বাংলাদেশ থেকে সরাসরি ফল বা সবজি পূর্বে কখনো আমদানি হয়নি।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর সাইফুল ইসলামের পরামর্শে আমদানি শুরু করেছি। ইতিমধ্যে ব্যাপক সাড়া পেয়েছি এবং প্রথম দিনেই প্রায় সব আম বিক্রি হয়ে গেছে।

বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম বলেন, এই মুহূর্তে মূলত এশিয়ান কিংবা দেশিয় বাজারের দিকটা লক্ষ করে এই রপ্তানি প্রক্রিয়া শুরু হলেও আমাদের মূল লক্ষ্য ইউরোপীয় বাজারে প্রবেশ করা।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা জার্মান এগ্রো বিজনেস অ্যালায়েন্সের সঙ্গে যৌথভাবে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেটের ওপর অনলাইনে একটি ‘বিশেষ অবহিতকরণ কর্মশালা’ আয়োজন করেছি।

যেখানে বাংলাদেশ থেকে প্রায় ৪০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেছে। ইউরোপের বাজারে প্রবেশের মূল শর্ত পণ্যের গুণগত মান এবং সার্টিফিকেশন। আমরা আশা করছি বাংলাদেশের ব্যবসায়ীরা সকল শর্ত পূরণ করে ইউরোপের বাজার ধরতে সক্ষম হবে।

news24bd.tv/আলী