মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ২১ মিনিট আগে

ডেটিং অ্যাপ আনছে ফেসবুক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ডেটিং অ্যাপ আনছে ফেসবুক

ফেসবুকের মাধ্যমে প্রেম ও বিয়ের ঘটনা অহরহ ঘটছে। এমনকি অনেক নারী-পুরুষ ফেসবুক সম্পর্কের সূত্র ধরে দেশের ভৌগলিক সীমা পেরিয়ে অন্য দেশে গিয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হচ্ছে। তবে এবার বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে যাচ্ছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুক ব্যবহারকারীদের জন্য সঙ্গী খোঁজার একটি ডেটিং সার্ভিস চালু করতে যাচ্ছেন তিনি।

ফেসবুকে নতুন এই অ্যাপ যুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ। ক্যালিফোর্নিয়ার স্যান জোসেতে ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘ডেটিং’।

ডেটিং সেবার সুবিধা নিতে চাইলে ব্যবহারকারীকে তাদের অ্যাকাউন্ট থেকে আলাদা একটি প্রোফাইল খুলতে হবে। তবে মূল ফেসবুক প্রোফাইলের সঙ্গে ডেটিং প্রোফাইলটির কোনো সংযোগ থাকবে না। তাই ডেটিং অ্যাপের প্রোফাইল ফেসবুক বন্ধুদের কাছে গোপনই থাকবে। অ্যাপটি দিয়ে টিন্ডার ও বাম্বল অ্যাংশাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে ফেসবুক।

জাকারবার্গ জানান, ডেটিং অ্যাপটিতে ব্যবহারকারীর প্রথম নামই শুধু দোখানো হবে। সম্পর্ক স্থাপনের জন্য ফেসবুকের বন্ধু তালিকায় থাকা কারো প্রোফাইল এতে দেখানো হবে না। অ্যাপটির জন্য থাকবে আলাদা ইনবক্স। তবে এই ইনবক্সে ছবি বা লিঙ্ক পাঠানো যাবে না। নিরাপত্তার খাতিরেই শুধু বার্তা পাঠানোর অপশনটি খোলা রাখবে ফেসবুক। সম্ভাব্য সঙ্গী খুঁজে বের করতে কর্তৃপক্ষ ব্যতীক্রমধর্মী একটি অ্যালগরিদম ব্যবহার করেছে। 

অ্যাপটিতে গ্রুপ বা ইভেন্টের মাধ্যমেও সঙ্গী খুঁজে নেওয়া যাবে। যেমন- ব্যবহারকারী যদি কোনো ইভেন্টের অ্যাটেন্ডিং অপশনে ক্লিক করেন, তাহলে তার প্রোফাইলটি আনলক করার সুযোগ থাকবে। তাই বাকি যারা অ্যাটেন্ডিং অপশনে ক্লিক করেছেন তারা প্রোফাইলটি দেখতে পারবেন।

সম্মেলনে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট কর্তৃপক্ষ আরো জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে অ্যাপটি নিয়ে পরীক্ষা-নিরাক্ষা চালানো শুরু হবে। এই অ্যাপ ব্যবহারকরীদের তথ্য বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবে না।

সূত্র: দ্য ভার্জ     •      অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য