জামাল খাসোগিকে হত্যা করতে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছিল হত্যাকারীরা

জামাল খাসোগিকে হত্যা করতে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছিল হত্যাকারীরা

অনলাইন ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় অংশ নেওয়া সৌদি আরবের হিট স্কোয়াডের চার সদস্যের সবাই আধাসামরিক প্রশিক্ষণ নিয়েছিল যুক্তরাষ্ট্রে। একটি বেসরকারি কোম্পানিতে প্রশিক্ষণ নিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় তা অনুমোদনও করে।

‘নিউইয়র্ক টাইমস’ এর সাম্প্রতিক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আছে। খবর আল-জাজিরা, ডেইলি নিউজ, আনাদোলু এজেন্সি ও দ্য উইকের।

নিউইয়র্ক টাইমস-এর ওই প্রতিবেদনে বলা হয়, খাসোগিকে হত্যার এক বছর আগে সৌদি আরবের ওই চার এজেন্টকে প্রশিক্ষণ দিয়েছে আরাকানসাসভিত্তিক সিকিউরিটি কোম্পানি ‘টায়ার ১ গ্রুপ’। এই কোম্পানির মালিক বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা গ্রুপ সারবেরাস ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

আরও পড়ুন


নাসির বলেন ‘প্লিজ স্টপ’, এরপর যে কাণ্ড ঘটিয়ে বসেন পরীমণি (ভিডিও)

অভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ দিচ্ছে ব্যাংক এশিয়া

বাংলাদেশের জিম্বাবুয়ে সফরের চূড়ান্ত সূচি প্রকাশ

এবার নিষিদ্ধ পরীমণি‍!


প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা লুইস বারমার ওই প্রশিক্ষণে তাদের কোম্পানির সংশ্লিষ্টতার বিষয়টি নিশ্চিত করেন। পেন্টাগনের একটি শীর্ষ পদে মনোনয়নের সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের কাছে এ তথ্য জানান তিনি।

তবে এটি ছিল পুরোপুরি আত্মরক্ষামূলক যা তাদের পরবর্তী জঘন্য কাজের সঙ্গে সম্পর্কিত নয়। মার্কিন পররাষ্ট্র দফতর এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

এদিকে ফেব্রুয়ারিতে প্রকাশিত এক মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সুরক্ষায় যে এলিট ইউনিট কাজ করে তার সাত সদস্য হিট স্কোয়াডে অংশ নেয়, যারা খাশোগিকে হত্যা করেছিল।

news24bd.tv এসএম