মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৮ মিনিট আগে

ফেসবুক কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ ৫ ঘোষণা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফেসবুক কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ ৫ ঘোষণা

চলতি বছরের শুরু থেকেই ভীষণ চাপে রয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা স্ক্যান্ডালে জড়ানোর পর ফেসবুক এখন তাদের ভাবমূর্তি ফিরে পেতে মরিয়া। তাই বার্ষিক ডেভেলপার সম্মেলনের প্রথম দিনই ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। 

পরিবর্তনগুলো হলো:

ইনস্টাগ্রামে এআর ফিচার

ফটো শেয়ারিং অ্যাপটির এক্সপ্লোর ট্যাবটিতে যুক্ত হচ্ছে এআর ফিচার। এছাড়াও ব্যবহারকারীরা এখন গোপ্রো অ্যাপ থেকে  সরাসরি ইনস্টাগ্রামে ছবি আপলোড করতে পারবেন। এর পাশাপাশি স্টোরিজে যুক্ত করা যাবে মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাইয়ের প্লেলিস্ট।

হোয়াটসঅ্যাপে গ্রুপ ভিডিও কল

হোয়াটসঅ্যাপের সক্রিয় থাকা ব্যবহারকারীর সংখ্যা এখন ৪৫০ মিলিয়ন। ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটিতে এখন থেকে গ্রুপ কলও করা যাবে। এতে সর্বোচ্চ ৪ জন একসঙ্গে কথা বলতে পারবেন। এর পাশাপাশি অ্যাপটিতে থার্ড পার্টি ডেভেলপারদের তৈরি কিছু স্টিকারও যুক্ত করা হচ্ছে।

প্রাইভেসি

ফেসবুকে এখন থেকে ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করা যাবে। একইসঙ্গে ভুয়া খবর ও জাল অ্যাকাউন্টের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

ডেটিং অ্যাপ

টিন্ডার ও বাম্বলকে টেক্কা দিতে নতুন একটি ডেটিং অ্যাপ আনতে যাচ্ছে ফেসবুক। সোশ্যাল জায়ান্টটির কর্তৃপক্ষ জানিয়েছে, ডেটিং অ্যাপটি  দীর্ঘমেয়াদী সম্পর্ক তৈরিতে তথা নিজের জীবনসঙ্গী খুঁজে নিতে ভূমিকা রাখবে।

ম্যাসেঞ্জারের ইন্টাফেইস

এবার নতুন রূপ ধারণ করতে যাচ্ছে ম্যাসেঞ্জারের ইন্টাফেইস। চাইলে এতে ডার্কমোড অপশনও ব্যবহার করা যাবে। ব্যবসায়িক কাজের সুবিধার্থে এতে একটি অনুবাদ ফিচার যুক্ত করা হবে।

সূত্র: দ্য ভার্জ     •    অরিন/নিউজ টোয়েন্টিফোর
 

মন্তব্য