বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের মধ্যে দুবাইকে পেছনে ফেললো ঢাকা!
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের মধ্যে দুবাইকে পেছনে ফেললো ঢাকা!

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের মধ্যে দুবাইকে পেছনে ফেললো ঢাকা!

অনলাইন ডেস্ক

এবার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবিকে পেছনে ফেলেছে ঢাকা।  

গতকাল মঙ্গলবার এ তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ‘মার্সার’। ২০২১ সালের এই জরিপের জন্য ২০৯টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই তালিকায় ঢাকার স্থান ৪০তম।

যদিও গত বছর ঢাকা ২৬তম স্থানে ছিল। আমিরাতের দুবাইয়ের অবস্থান বর্তমানে ৪২তম এবং আবুধাবির ৫৬তম। ব্যয়বহুল শহরের তালিকায় ঢাকার নিচে রয়েছে বিশ্বের আরও বেশ কয়েকটি বড় শহর। এর মধ্যে টরন্টো, নয়াদিল্লি, ব্যাংকক, রোম, ওয়াশিংটন, মুম্বাই, ম্যানিলা, মিউনিখ, ব্রাসেলস, বার্লিন ও মস্কো অন্যতম।

‘কস্ট অব লিভিং সিটি র‌্যাঙ্কিং-২০২১’ শীর্ষক এই জরিপে হংকংকে টপকে শীর্ষে উঠে এসেছে তুর্কমেনিস্তানের রাজধানী শহর আশখাবাত। ফলে দ্বিতীয় স্থানে নেমে গেছে হংকং। তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে লেবাননের রাজধানী বৈরুত। গত বছর তাদের অবস্থান ছিল ৪৫তম। মারাত্মক ও দীর্ঘমেয়াদী অর্থনৈতিক মন্দার ফলে মুদ্রাস্ফীতিসহ বহুমুখী সংকটের কারণেই তাদের এ অবনতি।

প্রতিষ্ঠানটির ফ্রান্স শাখার গ্লোবাল মোবিলিটি প্র্যাকটিস শাখার প্রধান জ্যাঁ ফিলিপ্পে সারা বলেন, অতিরিক্ত মুদ্রাস্ফীতির কারণে আশখাবাত প্রথম স্থানে উঠে এসেছে।

জরিপে অত্যধিক আবাসন ব্যয়ের শহরের তালিকায় জাপানের রাজধানী টোকিও এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে। পঞ্চম স্থানে সুইজারল্যান্ডের জুরিখ, অষ্টম স্থানে জেনেভা এবং দশম স্থানে রয়েছে দেশটির বার্ন শহর। এ ছাড়া ষষ্ঠ স্থানে চীনের সাংহাই এবং নবম স্থানে বেইজিং। তালিকায় সিঙ্গাপুর সিটির অবস্থান ৭ম স্থানে।


আরও পড়ুন

চলন্ত ট্রাকে তরুণীকে ধর্ষণ, অতঃপর যেভাবে উদ্ধার

দ্বিতীয় বিয়ের পর থেকেই অশান্তিতে ছিল আবু ত্ব-হা!

পরিবারের দাবি হত্যাকাণ্ড, দাফনের ১৫ দিন পর তরুণীর লাশ উত্তোল

পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় ১০ দিনের রিমান্ড চায় পুলিশ


news24bd.tv/এমিজান্নাত 

;