ভয়ংকর অপরাজেয় ক্লোন সেনা বানাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ভয়ংকর  অপরাজেয় ক্লোন সেনা বানাচ্ছে রাশিয়া

‘ইউনিভার্সাল সোলজার’ সিনেমার সেনাবাহিনীর মতো এক ভয়ংকর ও দুর্ধর্ষ ক্লোন সেনা তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে রাশিয়া। সেনাবাহিনীর এই দলকে হারানো প্রায় অসম্ভব। কল্পনার সেই অপরাজেয় বাহিনী তৈরি করতে যাচ্ছে রাশিয়া। অপ্রতিরোধ্য এ বাহিনী তৈরি করা হচ্ছে প্রায় তিন হাজার বছর আগের এক যাযাবর গোষ্ঠীর দুর্ধর্ষ যোদ্ধাদের হুবহু নকল তথা ক্লোন করে।

রাশিয়ার সেনাবাহিনী বিশ্বের বৃহত্তম ও শক্তিশারী সেনাবাহিনীর অন্যতম। আগামী দিনের যুদ্ধের কথা মাথায় রেখে নতুন নতুন কৌশল ও পরিকল্পনা করছে দেশটির নেতারা। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীকে আরও উন্নত করে গড়ে তোলার নির্দেশ দিয়েছেন। 

ইতোমধ্যে পুরোদমে কাজও শুরু করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু। এক্ষেত্রে সের্গেই সোইগুর সর্বশেষ ও যুগান্তকরী আইডিয়া হচ্ছে, প্রাচীনকালের এক দুর্ধর্ষ সেনাবাহিনীর পুরোটাই ক্লোন করে ফেলা। 

গত মাসেই রাশিয়ান জিওগ্রাফিক্যাল সোসাইটির এক বৈঠকে প্রথমবারের মতো বিষয়টি খোলাশা করেন পুতিনের ঘনিষ্ট সহচর হিসাবে পরিচিত সোইগু।

বৈঠকে তিনি বলেন, তিন হাজার বছরের পুরানো যোদ্ধা জাতি ‘সিথিয়ান’দের মাধ্যমেই একেবারে নতুন দুর্ধর্ষ একটি সেনাবাহিনী গড়ে তোলা সম্ভব। সিথিয়ানরা ছিল মূলত যাযাবর। এদের আদি নিবাস ছিল আধুনিককালের ইরান। খ্রিষ্টপূর্ব নবম শতাব্দী থেকে খ্রিষ্টপূর্ব দ্বিতীয় শতাব্দী পর্যন্ত ইউরেশিয়া অঞ্চলে এসেছিল তারা।

গড়ে তুলেছিল শক্তিশালী সামাজ্য, যা পরবর্তী কয়েক শতাব্দী ধরে টিকে ছিল। মহাপরাক্রমশালী সেই সিথিয়ান সাম্রাজ্যের যোদ্ধাদের দেহাবশেষ দুই দশক আগে সাইবেরিয়ার তুবা অঞ্চলে আবিষ্কার করেছে প্রত্নতত্ত্ববিদরা।

জিওগ্রাফিক্যাল সোসাইটির একটি অনুষ্ঠানে সের্গেই জানান, ওই যোদ্ধাদের দেহাবশেষ থেকে এমন কিছু জৈব কোষের সন্ধান পাওয়া গেছে, যা তাদের ক্লোন বানানোর জন্য কাজে লাগানো যেতে পারে। কিন্তু মানুষের ক্লোন বানানো কি আসলেই সম্ভব। তা-ও আবার কবর খুঁড়ে বের করা হাজার হাজার বছরের পুরানো দেহাবশেষ থেকে? 

এ বিষয়ে বিজ্ঞানীরা বলছেন, সাইবেরিয়ার যে অঞ্চলে সিথিয়ানস সেনাদের দেহাবশেষ পাওয়া গেছে, সেখানে তাপমাত্রা অত্যন্ত কম। সারা বছরই সেখানকার মাটি ঠান্ডায় জমে থাকে। ফলে তিন হাজার বছরের পুরনো দেহ থেকেও কিছু জৈব অবশেষ পাওয়া সম্ভব যা ক্লোন তৈরির কাজে লাগতে পারে। 

তবে সমস্যা অন্য জায়গায়। মানুষের ক্লোন এখন পর্যন্ত তৈরিই করে উঠতে পারেননি বিজ্ঞানীরা। অন্তত প্রকাশ্যে তেমন দাবি করেননি কেউই। এক্ষেত্রে বেশ কিছু জটিলতাও রয়েছে।

বিজ্ঞানীরা জানান, সাধারণত ক্লোন তৈরির জন্য পুরনো কোষ থেকে নতুন কোষে নিউক্লিয়াস স্থানান্তর করার প্রয়োজন হয়। তার জন্য প্রথমে নতুন কোষের নিউক্লিয়াসটিকে সরাতে হয়। মানব কোষের দুটি অত্যন্ত প্রয়োজনীয় প্রোটিনকে অক্ষত রেখে সম্পূর্ণ করতে হয় এই প্রক্রিয়া। কিন্তু সমস্যা হলো-এই দুই প্রোটিন নিউক্লিয়াসের এত কাছে থাকে যে, তাদের ক্ষতি না করে নিউক্লিয়াসটিকে সরানো যায় না। 

এ সমস্যার কারণেই আজ পর্যন্ত মানুষের ক্লোন তৈরি করা যায়নি। এ ছাড়াও মানুষের ক্লোন বানানো আইনত বৈধ নয়। সের্গেইয়ের প্রস্তাবের কথা ছড়িয়ে পড়ার পর তাই তা বিস্মিত করেছে বিজ্ঞানীদের।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

অনলাইন ডেস্ক

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

দীর্ঘ ২৭ বছরের সংসার জীবনের পর এবার আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ সম্পন্ন হলো বিল গেটস ও মেলিন্ডা গেটসের। এর আগে চলতি বছরের ৩ মে বিচ্ছেদের ঘোষণা দেন তারা।

স্থানীয় সময় সোমবার ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিওর কোর্টের এক আইনজীবী তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেন। বিচ্ছেদের চুক্তি অনুযায়ী তাদের নিজেদের সম্পত্তি ভাগ করার নির্দেশ দিয়েছেন বিচারক। তবে বিচ্ছেদ হলেও দুজনের কেউই নিজেদের নাম পরিবর্তনের জন্য আবেদন করেননি।

এর আগে বিচ্ছেদের ঘোষণা দিতে গিয়ে বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।

বিল ও মেলিন্ডা দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর যৌথ পরিচালক। এই ফাউন্ডেশন থেকে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধ ও টিকার আওতায় আনতে কোটি কোটি ডলার খরচ করেছে। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের বিবৃতি অনুযায়ী, বিল গেটস বর্তমানে বিশ্বের চতুর্থ সম্পদশালী ব্যক্তি।

আরও পড়ুন

সুন্দরী ২০-২৫ জন রমণীকে নিয়ে জমজমাট আসর বসাতো পিয়াসা

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস


প্রসঙ্গত, মাইক্রোসফট কোম্পানিতে কাজের সূত্র ধরেই এর প্রতিষ্ঠাতা বিল গেটসের সাথে পরিচয় হয় মেলিন্ডার। সেখান থেকেই ১৯৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। তাদের ২৭ বছরের সংসার জীবনে তিনজন সন্তান রয়েছে। গত ৩ মে তারা একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

অনলাইন ডেস্ক

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

তুরস্কে ভয়াবহ দাবানল কিছুতেই থামছে না। প্রতিদিনই দাবানলের ভয়াবহতা বেড়েই চলেছে। দেশটিতে দাবানল বেড়ে যাওয়ায় দক্ষিণ উপকূলীয় এলাকার কৃষকরা তাদের গবাদি পশুগুলোকে রক্ষার জন্য সমুদ্র উপকূলে নিয়ে গেছেন। সাধারণত এই সমুদ্র সৈকতে পর্যটকরা ভিড় করেন।

উপকূলীয় মার্মারিস শহরে দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য লড়াই করছেন। এরইমধ্যে ইরান, আজারবাইজান, রাশিয়া এবং ইউক্রেন দাবানল নেভাতে সাহায্য করার জন্য দমকলকর্মী পাঠিয়েছে। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আগুন নেভানোর জন্য দমকল বাহিনী পাঠানো হয়েছে।

আরও পড়ুন


‘ইসরাইলি জাহাজে হামলা: পরমাণু সমঝোতায় প্রভাব ফেলবে না’

টি স্পোর্টসে আজকের খেলা

ময়মনসিংহ মেডিকেলে করোনা ইউনিটে একদিনে ১৭ জনের মৃত্যু

রামেকে করোনা ওয়ার্ডে ১৯ জনের মৃত্যু


তুর্কি এবং বিদেশি দমকলকর্মীরা এক সপ্তাহ ধরে দাবানল নেভানোর চেষ্টা করছেন। কিন্তু গ্রীষ্মের ভয়াবহ উষ্ণতা দাবানল নেভানোর কাজে অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছে।

দাবানলে এ পর্যন্ত আটজন নিহত হয়েছেন। এর মধ্যে সাতজন মানাবগাত এলাকায় এবং আরেকজন মার্মারিস শহরে মারা গেছেন। দাবানলের ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান চাপের মুখে পড়েছেন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস

অনলাইন ডেস্ক

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস

আগামী ১৬ আগস্ট ভারতের পশ্চিমবঙ্গজুড়ে ‘খেলা হবে’ দিবস পালিত হবে বলে ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

গত বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিলো ‘খেলা হবে’। যা পরে ব্যাপক জনপ্রিয় স্লোগানে পরিণত হয়েছে। মমতা ব্যানার্জি বলেন, খেলা কিছুটা হয়েছে, আরো হবে। দেশ জুড়ে হবে।

এবিপি আনন্দের এক খবরে বলা হয়েছে, গত ২১ জুলাই কর্মী-সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে মমতা ব্যানার্জি রাজ্য জুড়ে খেলা হবে দিবস পালন করার কথা বলেছিলেন। সেদিন বার্তা দিয়েছিলেন ‘রাজ্যে রাজ্যে খেলা হবে’।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


গতকাল মমতা বলেন, ফুটবল খেলা হবে, ক্রিকেট খেলা হবে, টেবিল টেনিস খেলা হবে, মোহনবাগানের খেলা হবে, ইস্টবেঙ্গলের খেলা হবে। এ রকম একটা গান বাঁধা দরকার।

সেইসাথে খেলা হবে দিবস পালনের কারণও দেখালেন মমতা। বললেন, খেলা মানুষের মনে মুক্তির প্লাবন আনে, হাসি ফোটায়। তাই দিনটিকে স্মরণীয় করে রাখতে হবে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

‘ইসরাইলি জাহাজে হামলা: পরমাণু সমঝোতায় প্রভাব ফেলবে না’

অনলাইন ডেস্ক

‘ইসরাইলি জাহাজে হামলা: পরমাণু সমঝোতায় প্রভাব ফেলবে না’

সম্প্রতি ওমান সাগরে একটি ইসরাইলি জাহাজে হামলাকে কেন্দ্র করে ইরানের সঙ্গে পাশ্চাত্যের সম্পর্কে যে উত্তেজনা হয়েছে তাতে ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনার কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার সাংবাদিকদের হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি ব্রিফিংয়ে বলেন, তেল আবিব একটি স্বাধীন সরকার এবং এ ঘটনার ব্যাপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার অধিকার তার রয়েছে।

গত বৃহস্পতিবার রাতে ওমান সাগরে ইহুদিবাদী ইসরাইলের মালিকানাধীন একটি জাহাজে হামলার একদিন পর প্রথম ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ওই হামলার জন্য ইরানকে দায়ী করেন। এরপর রোববার বেনেতের কণ্ঠে সুর মেলান মার্কিন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীরা। তারা কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই জানিয়ে দেন, ওই হামলা যে ইরান চালিয়েছে সে ব্যাপারে তারা ‘নিশ্চিত’ হয়েছেন। কোনো কোনো আন্তর্জাতিক গণমাধ্যমে একথাও চাউর হয় যে, ইসরাইলকে ইরানের বিরুদ্ধে ‘প্রতিশোধ নিতে’ তেলআবিবকে সবুজ সংকেত দিয়েছে ওয়াশিংটন ও লন্ডন।

আরও পড়ুন


টি স্পোর্টসে আজকের খেলা

ময়মনসিংহ মেডিকেলে করোনা ইউনিটে একদিনে ১৭ জনের মৃত্যু

রামেকে করোনা ওয়ার্ডে ১৯ জনের মৃত্যু

কঙ্গোতে যাত্রীবাহী বাস ও তেলবাহী ট্রাকের সংঘর্ষে নিহত ৩৩


এর জবাবে ইরানের স্বার্থবিরোধী যেকোনো হঠকারী পদক্ষেপের ‘তাৎক্ষণিক, গুরুতর ও শক্তিশালী জবাব’ দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।এটি বলেছে, ইরান নিজের নিরাপত্তা ও জাতীয় স্বার্থ রক্ষা করতে এক মুহূর্ত দেরি করবে না বরং যেকোনো হঠকারিতার তাৎক্ষণিক, গুরুতর ও শক্তিশালী জবাব দেবে।

জেন সাকি তার বক্তব্যে আরও বলেন, ভিয়েনা আলোচনার মাধ্যমে ইরানকে পরমাণু সমঝোতার বিধিনিষেধের আওতায় আনতে পারলে দেশটির পরমাণু কর্মসূচির ব্যাপারে ওয়াশিংটনের উদ্বেগ দূর হবে। ইরান নিয়ন্ত্রণহীনভাবে তার পরমাণু কর্মসূচি চালিয়ে গেলে আমাদের উদ্বেগ বাড়তেই থাকবে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

যুক্তরাষ্ট্র থেকে ২৪ রুশ কূটনীতিক বহিষ্কারের খবর দিলেন রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র থেকে ২৪ রুশ কূটনীতিক বহিষ্কারের খবর দিলেন রাষ্ট্রদূত

মার্কিন সরকার ২৪ জন রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে এবং তাদেরকে আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রের ভূমি ত্যাগ করতে বলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ গতকাল (সোমবার) এ তথ্য জানিয়েছেন।

আইবিসি নিউজ জানিয়েছে, রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে অন্তত ২০০ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যে ওয়াশিংটন এ পদক্ষেপ নিল। রুশ রাষ্ট্রদূত বলেন, যে ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র বহিষ্কার করেছে তাদের স্থলে নতুন কূটনীতিক পাঠানো সম্ভব হবে না কারন, যুক্তরাষ্ট্র হঠাৎ করে রুশ কূটনীতিকদের ভিসা দেয়ার আইন কঠিন করে ফেলেছে।

রুশ রাষ্ট্রদূত বলেন, তার দেশের কূটনীতিকদের কাল্পনিক অভিযোগে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র।

গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ কূটনীতিকদের দায়িত্ব পালনের মেয়াদ কমিয়ে তিন বছর করে দেয় ওয়াশিংটন। অন্য কোনো দেশের কূটনীতিকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়নি।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


মার্কিন সরকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ ও যুক্তরাষ্ট্রে সাইবার হামলা চালানোর জন্য মস্কোকে দায়ী করে গত মার্চ মাসে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয়। এরপর যুক্তরাষ্ট্র ও রাশিয়া পরস্পরের আটজন করে কূটনীতিককে বহিষ্কার করে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর