বিদেশে পড়ালেখা শেষে গরুর খামার করে দৃষ্টান্ত স্থাপন

Other

বগুড়ায় গরুর খামার করে দৃষ্টান্ত স্থাপন করেছেনন তৌহিদ ও রাহাত নামের শিক্ষিত দুই যুবক। বিদেশে পড়ালেখা শেষ করে  দেশে ফিরে নিজ গ্রামে গড়ে তুলেছেন খামার।  

তাদের খামারে রয়েছে শাহিওয়াল, ব্রাহমা, হলিস্টিন ফ্রিজিয়ানসহ দেশি জাতের প্রায় ৪’শ গরু। এই খামার করে তারা শুধু নিজেরাই স্বাবলম্বী হননি, কর্মসংস্থানও করেছেন অনেকের।

 

নিউজিল্যান্ডে পড়ারেখা করেছেন তৌহিদ পারভেজ বিপ্লব আর যুক্তরাজ্যে রাহাত খান। বিদেশে উচ্চ শিক্ষায় শিক্ষিত এই দুই তরুন দেশে ফিরে গড়ে তুলেছেন গরুর খামার। বগুড়ার দরগাহাট ও চন্ডিহারা এলাকায় গরুর খামার করে তারা দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের খামারে রয়েছে শাহিওয়াল, ব্রাহমা, হলিস্টিন ফ্রিজিয়ানসহ দেশি জাতের প্রায় ৪’শ গরু।

রাহাত খান জানান, নিউজিল্যান্ডে গরু খামার দেখেই অনুপ্রানিত হযেছৈ সে। তাই দেশে এসে চাকরীর চেষ্টা না করেই নিজেই উদ্যোক্তা হয়েছেন। তৌহিদ পারভেজ বিপ্লব বলছেন, তিনি শুধু নিজেই স্বাবলম্বী হননি, কর্মসংস্থানও করেছেন অনেকের।

এই খামারে ভুসি, ঘাস ও খইল ছাড়া অন্য কোনো ভিটামিন খাওয়ানো হয় না বলেই গরুর শরীরে চর্বি কম, মাংস বেশি থাকে, মাংসর স্বাদও বেশি হয়।
 
সংশ্লিস্টরা বলছেন, এ জেলায় প্রায় ৪০ হাজার গবাদিপশুর খামার রয়েছে। এভাবে গরুর খামার বৃদ্ধি পেলেই অচিরেই বিদেশে  দুধ ও মাংস রপ্তানী  করা সম্ভব হবে।

নিরাপদ দুধ ও মাংস উৎপাদনে খামারীদের সব ধরণের সহযোগিতা করছে প্রাণী সম্পদ বিভাগ।

আরও পড়ুন:


সারাদেশে লকডাউনের বিষয়ে যে সিদ্ধান্ত

বেতন-ভাতা বাড়ানোর আবেদন সরকারি কর্মচারীদের

চলন্ত ট্রাকে তরুণীকে ধর্ষণ, অতঃপর যেভাবে উদ্ধার

দ্বিতীয় বিয়ের পর থেকেই অশান্তিতে ছিল আবু ত্ব-হা!


news24bd.tv / কামরুল