তেঁতুলিয়ায় চাষ হচ্ছে, পৃথিবীর সবচেয়ে দামি আম সূর্যডিম
প্রতি কেজির দাম ৫ থেকে ৬ হাজার টাকা

তেঁতুলিয়ায় চাষ হচ্ছে, পৃথিবীর সবচেয়ে দামি আম সূর্যডিম

Other

তেঁতুলিয়ায় চাষ হচ্ছে পৃথিবীর সবচেয়ে দামি আম সূর্যডিম। দেশের মধ্যে এ আমের সবচেয়ে বড় বাগানটিও এখানে। আর এই বাগানটি গড়ে তুলেছেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মাহবুবুর রহমান ও তার দুই মেয়ে। বিশ্ববাজারে এই আমের দাম ৫ থেকে ৬ হাজার টাকা কেজি।

তবে এখনো এই আমের কথা দেশের অনেকেই জানেন না।  

উপজেলা শহর থেকে ৩ কিলোমিটার দুরে কাজী পাড়া গ্রাম। এই গ্রামের কাজী মাহবুবুর রহমান ২০১৭ সালে ভারতীয় সীমান্তের কোল ঘেঁষে একটি সমতল ভূমিতে সূর্যডিম আমের বাগান গড়ে তোলেন। শুরুতে তিনি দুইশ সূর্য ডিম আমের গাছ লাগালেও পরে এর সংখ্যা বাড়িয়ে ৩'শ ৩০টি করেন।

প্রত্যেকটি গাছে আম ধরে ৫০ থেকে ৬০ টি। ৪’শ থেকে ৫’শ গ্রাম ওজনের এই আম বিক্রী হচ্ছে হাজার টাকায়। কাজী মাহবুবুর রহামন জানান, প্রযুক্তি এবং সংরক্ষণের ব্যবস্থা করা গেলে তেঁতুলিায়ার সূর্যডিম আম বিদেশে রপ্তানী করা সম্ভব।

এছাড়াও ৮ একর জমিতে তিনি পিউজাই, বারি ফোর, বানানা এবং রেড পালমা আমের চাষ করছেন। আমের এই বাগান দেখতে অনেকেই ভিড় করছেন এখানে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, তেঁতুলিয়ার সমতল ভূমি সূর্যডিম আম চাষের জন্য উপযোগী।

সূর্যডিম মূলত জাপানের একটি বিখ্যাত প্রজাতির আম। জাপানের মিয়াজাকি এলাকায় এই আম প্রথম চাষ হয় বলে সেখানে এটি মিয়াজাকি নামে পরিচিত। রেড মেঙ্গো বা এগস অফ সান নামেও পরিচিত এই আম।

আরও পড়ুন:


চলন্ত ট্রাকে তরুণীকে ধর্ষণ, অতঃপর যেভাবে উদ্ধার

দ্বিতীয় বিয়ের পর থেকেই অশান্তিতে ছিল আবু ত্ব-হা!

পরিবারের দাবি হত্যাকাণ্ড, দাফনের ১৫ দিন পর তরুণীর লাশ উত্তোল

পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় ১০ দিনের রিমান্ড চায় পুলিশ


news24bd.tv / কামরুল 

;