ইরানের তৈরি টিকা ‘পাস্তুর’ শিগগিরই অনুমতি পাচ্ছে

ইরানের তৈরি টিকা ‘পাস্তুর’ শিগগিরই অনুমতি পাচ্ছে

অনলাইন ডেস্ক

ইরানের তৈরি আরেক টিকা ‌‘পাস্তুর’ শিগগিরই জরুরি প্রয়োগের অনুমতি পেতে যাচ্ছে। এ তথ্য জানিয়েছেন ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা মন্ত্রণালয়ের  জনসংযোগ দপ্তরের পরিচালক কিয়ানুশ জাহানপুর।

তিনি বলেন, ডকুমেন্ট সংক্রান্ত কিছু কাজ সম্পন্ন হলেই পাস্তুর টিকাটি জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পেয়ে যাবে। এর আগে ইরানের তৈরি 'কোভইরান বারাকাত' জরুরি ভিত্তিতে মানবদেহে প্রয়োগের অনুমতি পেয়েছে।

এই টিকাটি দেশজুড়ে প্রয়োগের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জাহানপুর। তিনি বলেন, কোভইরান বারাকাত টিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসব টিকা এখন প্রয়োগের জন্য প্রস্তুত।

জাহানপুর আরও বলেন, দেশে তৈরি ভ্যাকসিনের উৎপাদন প্রতি মাসেই বাড়বে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কয়েকটি গবেষণা কেন্দ্র দেশে টিকা তৈরির জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে ক্লিনিক্যাল, সুরক্ষা ও সক্রিয়তা ট্রায়ালে দেশে তৈরি দু’টি টিকা কার্যকর বলে প্রমাণিত হওয়ায় শিগগিরই গণহারে এগুলোর ব্যবহার শুরু হবে। তবে এই টিকা গ্রহণে কেউ বাধ্য নয়।

আরও পড়ুন:


পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

নাজমুল হুদার স্ত্রী সিগমা হুদার সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি


ইরানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে পড়াশোনা করা গবেষকেরা এসব টিকা তৈরি করতে সক্ষম হয়েছেন।

এ পর্যন্ত রাশিয়া, চীন, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও ইরান কোভিড -১৯ এর টিকা তৈরি করতে সক্ষম হয়েছে। এ ক্ষেত্রে ইরান বিশ্বের ষষ্ঠ দেশ হিসেবে এই তালিকায় স্থান করে নিয়েছে। এছাড়া পশ্চিম এশিয়ায় ইসলামী প্রজাতন্ত্র ইরানই হচ্ছে এই সক্ষমতা অর্জনকারী প্রথম দেশ।

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর