দুই ডোজ টিকার পরও আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে

দুই ডোজ টিকার পরও আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে

অনলাইন ডেস্ক

আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা। কারণ চোখ রাঙাচ্ছে করোনার ভারতীয় ডেলটা ও ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট।

গবেষকরা বলছে, এ ঢেউয়ে সংক্রমণের হার দৈনিক ৫ লাখ হতে পারে। অন্যদিকে কোভিড মোকাবিলায় সফল ইসরায়েলে দুই ডোজ টিকা নেওয়ার পরও অনেকে আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, এরই মধ্যে ৯২টি দেশে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট।

আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবর নাগাদ ভারতে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই সময় দৈনিক সংক্রমণ ৫ লাখে পৌঁছাতে পারে বলে ধারণা করছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি—আইআইটির এক দল গবেষক।

আরও পড়ুন:


পঞ্চাশোর্ধ জেলায় করোনার উচ্চ সংক্রমণ, ১৪ দিনের ‘শাটডাউন’

পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

নাজমুল হুদার স্ত্রী সিগমা হুদার সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি


তাদের মতে, দ্বিতীয় ঢেউয়ের চেয়ে এর ভয়াবহতা কিছুটা কম হলেও দেখা দিতে পারে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্ট।

তখন দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লাখে। তবে টিকাদান কর্মসূচি জোরদার হলে ভয়াবহতা কিছুটা কম হতে পারে বলেও মনে করছেন তারা।

এদিকে করোনার টিকা প্রয়োগে বিশ্বের অন্যতম শীর্ষ দেশ ইসরায়েল। এরই মধ্যে প্রায় ৫৫ শতাংশ জনগণকে দেওয়া হয়েছে দুই ডোজ করে ফাইজার-বায়োএনটেকের টিকা। গণহারে টিকা প্রয়োগের কারণে করোনা নিয়ন্ত্রণে অনেকটাই সফল হয়েছিল তেলআবিব। তুলে নেওয়া হয়েছিল সব ধরনের বিধিনিষেধ।

কিন্তু সম্প্রতি দুই ডোজের টিকা গ্রহণকারীদের মধ্যে অনেকে নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনার ভারতীয় ডেলটা ভ্যারিয়েন্টে। এতে নতুন করে চিন্তার ভাঁজ পড়েছে নাফতালি বেনেট প্রশাসনে।

আবারো বাধ্য হয়েছে করোনা বিধিনিষেধ আরোপ করতে। প্রায় ৯৩ লাখ জনসংখ্যার ইসরায়েলে এ পর্যন্ত করোনায় মারা গেছেন সাড়ে ৬ হাজারের মতো। আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪০ হাজার।

news24bd.tv / তৌহিদ