চিকেন স্টাফড ব্রেডেড বান

চিকেন স্টাফড ব্রেডেড বান

অনলাইন ডেস্ক

উপকরণ: ময়দা ১ কাপ, দুধ ১ কাপ, চিনি ১/৪ কাপ, লবণ ৩/৪ চা-চামচ, ডিম ২টি (ফেটানো), মাখন/সাদা তেল ৩ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট ১ টেবিল চামচ, সাদা তিল ও কালো তিল অল্প করে।

পুরের জন্য: চিকেন কিমা ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টি, রসুন কুচি ১ চা-চামচ, গোলমরিচ এক চিমটে, দুধ ও ময়দা মিশিয়ে বানানো হোয়াইট সস, চিজ় ১ কিউব, নুন স্বাদমতো।

প্রণালী: প্রথমে ঈষদুষ্ণ গরম জলে ১ চামচ চিনি গুলে ১ চামচ ইস্ট মিশিয়ে নিয়ে খানিকক্ষণ রেখে দিতে হবে। কিছুক্ষণ পরে সেখানে বুদ্বুদ তৈরি হবে ও ইস্ট অ্যাক্টিভ হয়ে উঠবে।

ময়দায় ডিম, মাখন/সাদা তেল ও লবণ মিশিয়ে নিতে হবে। এ বার সেই ইস্ট মেশানো জল দিয়ে ভাল করে ময়দা মাখতে হবে। মাখা হয়ে গেলে চাপা দিয়ে রেখে দিতে হবে অন্তত ঘণ্টা দুয়েক। ময়দার ডো ফুলে প্রায় দ্বিগুণ হয়ে উঠবে।
ততক্ষণে চিকেনের পুর তৈরি করে ফেলতে হবে।

প্যানে সাদা তেল/মাখন গরম করে, একে একে রসুন কুচি, পেঁয়াজ কুচি ও চিকেন দিয়ে ভেজে নিতে হবে। স্বাদমতো নুন ও গোলমরিচ দিতে হবে। সামান্য দুধ দিয়ে তাতে অল্প অল্প করে ময়দা মিশিয়ে নিয়ে হোয়াইট সস বানাতে হবে। এতে চিজ় কিউব দিন। ময়দাটা আর একবার ভাল করে মেখে নিয়ে লেচি কেটে তার মধ্যে পুর ভরে নিন। ব্রেডেড বানের ক্ষেত্রে লম্বাটে লেচি কেটে মাঝে পুর ভরে দু’পাশটা মুড়ে দিতে হবে ক্রিসক্রস ভাবে। বেক করার আগে ৩০ মিনিট রেখে দিন। উপরে সামান্য এগ ব্রাশ করে তিল ছড়িয়ে দিন।

কনভেকশন মোডে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করলেই তৈরি বান।

সূত্র: আনন্দবাজার