রেলওয়েতে ভারতীয় অর্থায়ন নিয়ে আলোচনা

রেলওয়েতে ভারতীয় অর্থায়ন নিয়ে আলোচনা

অনলাইন ডেস্ক

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী । বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে রেলমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে বাংলাদেশ রেলওয়েতে ভারতীয় অর্থায়নে (এল‌ওসি) চলমান ও ভবিষ্যৎ বিভিন্ন প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

এ সময় খুলনা-মোংলা রেলপথ নির্মাণ, ঢাকা-টঙ্গী তৃতীয়‌ ও চতুর্থ রেলপথ নির্মাণ, টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন নির্মাণ নিয়েও আলোচনা করেন তারা।

এছাড়া বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে ভারতীয় অর্থায়নে একটি নতুন কোচ নির্মাণ কারখানার বিষয়ও আলোচনায় উঠে আসে। পণ্য পরিবহনের সুবিধার জন্য সিরাজগঞ্জে একটি আইসিডি নির্মাণ করা হবে। এ কাজের অগ্রগতিসহ আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ বিষয়ে আলোচনা করেন তারা।

এ সময় পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণ প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, বাংলাবান্ধা পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ভারতীয় অংশে নিউ জলপাইগুড়িতে সংযোগ প্রদানের জন্য ৩টি রুট নির্বাচন করা হয়েছে। ভারতের সম্মতিতে কাজ শুরু করা হবে। দ্রুত সময়ের মধ্যে বিষয়টি সমাধানের আশ্বাস দেন ভারতীয় হাইকমিশনার।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উভয় অঞ্চলে ৫২টি স্টেশন আধুনিকায়ন ও সংস্কার করা হচ্ছে। স্টেশনগুলোর প্ল্যাটফর্ম উঁচু করা হচ্ছে। এছাড়া ভারতের ক্যাটারিং সার্ভিসের আদলে বাংলাদেশেও ক্যাটারিং সার্ভিস ও ট্রেনিং একাডেমিকে আধুনিক ও উন্নত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সাক্ষাৎকালে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রণব কুমার ঘোষ, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী