টেস্ট চ্যাম্পিয়নশিপে কোহলিদের যত লজ্জার রেকর্ড
টেস্ট চ্যাম্পিয়নশিপে কোহলিদের যত লজ্জার রেকর্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপে কোহলিদের যত লজ্জার রেকর্ড

অনলাইন ডেস্ক

গতকাল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে নিউজিল্যান্ড। সাউদাম্পটনে হাই ভোল্টেজ ম্যাচের ফলাফল নির্ধারণ হয়ে রিজার্ভ ডে’তে। এদিকে  নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা থেকে বঞ্চিত হয়েছে ভারত। শিরোপা খোয়ানোর সাথে টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বর জায়গাটাও ছেড়ে দিতে হয়েছে বিরাট কোহলির দলকে।

র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারানো ছাড়াও ফাইনালে বেশ কিছু লজ্জার রেকর্ডও সঙ্গী হয়েছে কোহলিদের।
 
ফাইনালে কোহলিদের হারের অন্যতম কারণ ব্যাট হাতে স্কোরবোর্ডে বড় রান তুলতে না পারার ব্যর্থতা। ২০১৮ সালের লর্ডস টেস্টের পর এই প্রথম কোন টেস্ট ম্যাচে দুই ইনিংসের কোনটিতেই ভারতীয় ব্যাটসম্যনদের কেউই অন্তত অর্ধশতকের দেখা পাননি। প্রথম ইনিংসে আজিঙ্কা রাহানের করা ৪৯ রানই ফাইানালে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস।

উইলিয়ামনসের বিপক্ষে বরাবরই কপাল পোড়া কোহলিদের। উইলিয়ামসনের নেতৃত্বে কিউইদের বিপক্ষে টানা ষষ্ঠ ইনিংসে ২৫০ রান টপকাতে ব্যর্থ হয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা। প্রতিবারই ২৫০ রানের নিচেই ভারতকে বেঁধে ফেলেছে উইলিয়ামসন-বাহিনী।

সাউদাম্পটনের বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ভারতের বিপক্ষে একাদশে একজন স্পিনারও রাখেনি কিউইরা। দুর্দান্ত বোলিংয়ে নিউজিল্যান্ডের পাঁচ পেসারই সবগুলো উইকেট তুলে নিয়েছেন। এই নিয়ে টেস্টে চতুর্থবার ভারতের বিপক্ষে ২০টি উইকেটই তুলে নিলেন কিউই পেসাররা।  

২০০২ সালে ওয়েলিংটন ও হ্যামিল্টনে, ২০০৪ সালে অকল্যান্ডের পর প্রায় ১৭ বছর পর এবার সাউদাম্পটনে কিউই পেসারদের কাছে এক টেস্টের সবগুলো উইকেট হারালো ভারতীয় ব্যাটসম্যানরা।

news24bd.tv/আলী