‘যুক্তরাষ্ট্র আবারও পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে কঠোর ব্যবস্থা নেবে ইরান’

‘যুক্তরাষ্ট্র আবারও পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে কঠোর ব্যবস্থা নেবে ইরান’

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র যদি পরমাণু সমঝোতা থেকে আবারো বেরিয়ে যায় তাহলে ইসলামি প্রজাতন্ত্র ইরান আগের চেয়ে কঠোর পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে রাশিয়া। ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ একথা বলেছেন। পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন আলোচনা চলছে তখন তিনি একথা বললেন।

গতকাল বৃহস্পতিবার উলিয়ানভ এক টুইটার পোস্টে বলেন, “অনেকেই আমাকে জিজ্ঞেস করেন যে, আমেরিকা আবারো পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না তার কী নিশ্চয়তা আছে।

আমার মতে- অতীত অভিজ্ঞতার বিষয়টিই হতে পারে সবচেয়ে বড় নিশ্চয়তা। যদি আমেরিকা অতীত ভুলের পুনরাবৃত্তি করে তাহলে ইরানও পাল্টা ব্যবস্থা নিতে পারে যা হবে আগের চেয়ে কঠোর। এই বিষয়টি কেউই চান না। ”

আরও পড়ুন


মহাকাশ স্টেশন থেকেই সরাসরি ইউরো দেখছেন নভোচারীরা

মাহির ‘কপাল’ পরীক্ষা আজ

আবারো থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

সিলেটের ট্রিপল হত্যা: দুই সন্তানসহ স্ত্রীকে মাছ ভেবে কুপিয়ে হত্যা করে হিফজুর


২০১৮ সালের মে মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেন।

তবে সমঝোতার অন্য দেশগুলো ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া সমঝোতা থেকে বেরিয়ে যায় নি বরং তারা যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার চেষ্টা করছে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ক্ষমতায় গেলে তিনি সমঝোতায় ফিরে আসবেন। এ নিয়ে ভিয়েনায় আলোচনা চলছে। তবে এখনো চূড়ান্ত সমঝোতা হয় নি। এরইমধ্যে ইরানের গণমাধ্যমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে যা দু দেশের সামগ্রিক পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম