‘সিরিয়ার মানবিক পরিস্থিতির উন্নতির জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি’

অনলাইন ডেস্ক

‘সিরিয়ার মানবিক পরিস্থিতির উন্নতির জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি’

সিরিয়ার মানবিক পরিস্থিতির উন্নতি ঘটাতে হলে দামেস্কের ওপর থেকে জরুরিভিত্তিতে যুক্তরাষ্ট্রের আরোপ করা একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার স্থায়ী প্রতিনিধি বাসাম সাবাক। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা এ খবর দিয়েছে।

গতকাল (বৃহস্পতিবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিরিয়া বিষয়ক বিশেষ অধিবেশনে বাসাম সাবাক একথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোর ধ্বংসাত্মক নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার মানবিক পরিস্থিতির অবনতি হয়েছে।

বাসাম সাবাক বলেন, সিরিয়ার জনগণের মানবিক পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করে, আবার তারাই নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এটি তাদের দাবির সঙ্গে সাংঘর্ষিক। পশ্চিমা একতরফা নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার জনগণের ভোগান্তি বাড়ছে।


আরও পড়ুনঃ

মহাকাশ স্টেশন থেকেই সরাসরি ইউরো দেখছেন নভোচারীরা

কানাডার পরিত্যক্ত স্কুলে পাওয়া গেলো সাড়ে সাতশ কবর!

আবারো থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

সিলেটের ট্রিপল হত্যা: দুই সন্তানসহ স্ত্রীকে মাছ ভেবে কুপিয়ে হত্যা করে হিফজুর


সিরিয়ার স্থায়ী প্রতিনিধি বলেন, মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞার কারণে দেশে খাদ্য ঘাটতি দেখা দিয়েছে এবং চিকিৎসা সামগ্রী ও মৌলিক সেবার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে, এমনকি মানবিক ত্রাণ সরবরাহও বাধাগ্রস্ত হচ্ছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

পাথর পড়ে ব্রিজ ধসে প্রাণ গেল ৯ জনের (ভিডিও)

অনলাইন ডেস্ক

পাথর পড়ে ব্রিজ ধসে প্রাণ গেল ৯ জনের (ভিডিও)

ভারতের হিমাচল প্রদেশে ভূমিধসের কারণে পাহারের পাথর ধসে পড়ে ব্রিজের ওপর। এতে ব্রিজটি ভেঙে ৯ পর্যটক নিহত হয়। স্থানীয় সময় রোববার দুপুরে হিমাচল প্রদেশে এই দুর্ঘটনা ঘটে বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ১২ জন যাত্রী নিয়ে হিমাচল প্রদেশের বাতসেরি ব্রিজ দিয়ে কিন্নৌরের দিকে যাচ্ছিল একটি গাড়ি। হঠাৎ পাহাড় থেকে ভূমিধসের কারণে বড় বড় পাথর ব্রিজের ওপর পড়তে শুরু করে। পাথরগুলো ব্রিজের ওপর থাকা গাড়িটিকে ধাক্কা দিলে এ হতাহতের ঘটনা ঘটে। পাথরের আঘাতে ব্রিজটি পুরোপুরি ভেঙে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই সময়কার ভিডিও ভাইরাল হয়েছে।ঘটনাস্থলে উদ্ধার কাজ শুরু করেছেন ইন্দো-টিবেট বর্ডার পুলিশের (আইটিবিপি) সদস্যরা।

এই দুর্ঘটনাকে ‘হৃদয় বিদারক’ হিসেবে অভিহিত করেছেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। সেখানে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

এই ঘটনায় শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন।

ভিডিও দেখতে ক্লিক করুন

পরবর্তী খবর

দার্জিলিং, সিকিমে ও গ্যাংটকে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক

দার্জিলিং, সিকিমে ও গ্যাংটকে শক্তিশালী ভূমিকম্প

রিখটার স্কেলে ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে ভারতের বেশ কিছু অঞ্চলে। আজ রোববার স্থানীয় সময় রাত আটটা নাগাদ ভূমিকম্পে কেঁপে উঠে উত্তর-পূর্ব ভারতের দার্জিলিং, সিকিমে ও গ্যাংটক!

তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

যদিও আচমকা কেঁপে ওঠায় আতঙ্ক ছড়িয়ে পড়ে পাহাড়বাসীর মধ্যে। 

জানা গেছে, পূর্ব সিকিমের কাছে কম্পনের উৎপত্তিস্থল। রাজধানী গ্যাংটক থেকে ১২ কিলোমিটার পশ্চিমে এর কেন্দ্র। সেখান থেকেই কেঁপে উঠেছে মাটি।

ভারতীয় গণমাধ্যম বলছে,  রোববার সাড়ে ৮টা নাগাদ আচমকা কেঁপে ওঠে দার্জিলিং, সিকিমের পার্বত্য অঞ্চল। প্রায় ৫ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। পাহাড়ের বাসিন্দারা বেশ ভালই তা টের পেয়েছেন।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মার্কিন সেনাদের প্রয়োজন নেই: ইরাকি প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

মার্কিন সেনাদের প্রয়োজন নেই: ইরাকি প্রধানমন্ত্রী

উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করার জন্য মার্কিন সেনাদের তার দেশে প্রয়োজন নেই বলে জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি।

তিনি বলেছেন, মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে আনুষ্ঠানিক সময়সীমা ঘোষণা হবে চলতি সপ্তাহে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের ফলাফলের পর।

বার্তা সংস্থা এপি-কে দেওয়া এক সাক্ষাৎকারে মুস্তাফা আল-কাজেমি এসব কথা বলেছেন।

তার এ সাক্ষাৎকার আজ (রোববার) প্রকাশিত হয়েছে।

আগামীকাল হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী কাজেমির বৈঠক করার কথা রয়েছে।

এর আগে এপি-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বললেন।

ইরাকি প্রধানমন্ত্রী বলেন, প্রশিক্ষণ এবং সামরিক গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ইরাক এখনো আমেরিকার কাছে সহযোগিতা চায় তবে কম্ব্যাট ট্রুপ প্রত্যাহার করার ব্যাপারে আমেরিকার কাছ থেকে সুনির্দিষ্ট সময়সীমা চাইবে। গত এপ্রিল মাসে ওয়াশিংটন এবং বাগদাদের মধ্যে আলোচনার পর আমেরিকা ইরাক থেকে সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল।

ইরাকের মাটি থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের ব্যাপারে প্রধানমন্ত্রী মুস্তাফা আল- কাজেমি সরকারের ওপর দিন দিন চাপ বাড়ছে বিশেষ করে দেশটির প্রতিরোধকামী সংগঠনগুলো এই চাপ সৃষ্টি করেছে।

এসব সংগঠন মনে করে মার্কিন সেনাদের উপস্থিতির কারণে ইরাকের ভেতরে অনেক সমস্যা তৈরি হচ্ছে। বহু সংগঠন প্রকাশ্যে বলেছে, মার্কিন সেনারা ইরাকের স্বার্থ বাদ দিয়ে ইসরাইলের স্বার্থ রক্ষা করছে।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

চীনে আঘাত হেনেছে ইন-ফা

অনলাইন ডেস্ক

চীনে আঘাত হেনেছে ইন-ফা

চীনের সাংহাইয়ে দক্ষিণ উপকূলে টাইফুন ‘ইন-ফা’ আঘাত হেনেছে। আজ রবিবার এটি উপকুলে আঘাত হানে এটি। কর্তৃপক্ষ এ টাইফুন মোকাবিলায় বিমান ও রেল চলাচল বাতিল ঘোষণা করেছে। পাশাপাশি স্থানীয় জনসাধারণকে বাড়ির ভিতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির জাতীয় আবহাওয়ার বরাত দিয়ে রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, টাইফুনটি ঝিজিয়াং প্রদেশের ঝোশান শহরে আঘাত হেনেছে। এতে ২৫০-৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে বলা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে প্রয়োজন ছাড়া লোকজনকে বাইরে যেতে নিষেধ করা হয়েছে। টাইফুনে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫ কিলোমিটার (৯৫ মাইল)। অনেক গাছের ডালপালা ভেঙে পড়ছে। এতে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

সূত্র : সিএনএন

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

পশ্চিমবঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জনপ্রিয়তা এখন তুঙ্গে

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জনপ্রিয়তা এখন তুঙ্গে

মাত্র কয়েকদিনের মধ্যেই পশ্চিমবঙ্গ জুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড। প্রকল্পের শুরুতেই বলা হয়েছিল, ১০ বছর ধরে রাজ্যের বাসিন্দা হলেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। তবে বাস্তবে দেখা যাচ্ছে অন্য চিত্র। শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বাইরে থেকেও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করেছে প্রচুর শিক্ষার্থী। সংখ্যাটা কম নয়, প্রায় ১২ হাজার।

উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে। এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাত থেকেও আবেদন এসেছে বলে জানানো হয়েছে। যদিও এই প্রকল্প রাজ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও উচ্চ শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, প্রত্যেকের আবেদন যাচাই করে দেখা হবে।


আরও পড়ুন:

ভেঙে দেওয়া হলো দিল্লির রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্প

প্রতিবন্ধী শিশু পাপের ফল: এই বার্তার জন্যই সরিয়ে ফেলা হলো নিশো-মেহজাবীনের নাটক

অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন দেশে এসেছে

বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ


স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে যেকোনও শিক্ষার্থী ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। দশম শ্রেণি থেকে স্নাতক, স্নাতকোত্তর ও আরও উচ্চশিক্ষার জন্য এই ঋণ পাওয়া যাবে। শুধু তাই নয়, প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য পাওয়া যাবে ঋণ। শুধু পড়াশোনা বা কোনও কোর্সের ক্ষেত্রে নয়, কম্পিউটার, ল্যাপটপ, বই কিনলেও ঋণ পাওয়া যাবে। দেশ, বিদেশের কলেজ, স্কুলে উচ্চশিক্ষায় পড়াশুনোর সুযোগ পাওয়া যাবে। সরকারি, বেসরকারি ও সমবায় ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়া যাবে। আবেদন করার পদ্ধতি সবটাই অনলাইনে হবে।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর