আফগানিস্তানে থেকে যাবে ৬৫০ মার্কিন সেনা
আফগানিস্তানে থেকে যাবে ৬৫০ মার্কিন সেনা

আফগানিস্তানে থেকে যাবে ৬৫০ মার্কিন সেনা

অনলাইন ডেস্ক

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার বিষয়ে আগের সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন এনেছে মার্কিন প্রশাসন। এই মুহূর্তে সব সেনা দেশে ফিরিয়ে না নিয়ে ৬৫০ জনের একটি সৈন্য দল দেশটিতে থেকে যাবে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, মূল সেনাবাহিনী আফগানিস্তান থেকে প্রত্যাহারের পর কূটনীতিকদের নিরাপত্তার জন্য ৬৫০ জনের সৈন্য দল সেখানে থেকে যাবে।

তারা আরও জানান, তুরস্ক নেতৃত্বাধীন নিরাপত্তা অভিযান শুরু না হওয়া পর্যন্ত সাময়িক পদক্ষেপ হিসেবে তুর্কি সৈন্যদের নিরাপত্তার জন্য সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকার কয়েকশ’ অতিরিক্ত সেনা কাবুল বিমানবন্দরে থাকবে।

নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তারা জানান, সেনা প্রত্যাহারের বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার অনুমতি তাদের দেওয়া হয়নি।


আরও পড়ুনঃ

মহাকাশ স্টেশন থেকেই সরাসরি ইউরো দেখছেন নভোচারীরা

কানাডার পরিত্যক্ত স্কুলে পাওয়া গেলো সাড়ে সাতশ কবর!

আবারো থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

সিলেটের ট্রিপল হত্যা: দুই সন্তানসহ স্ত্রীকে মাছ ভেবে কুপিয়ে হত্যা করে হিফজুর


উল্লেখ্য, গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, ২০ বছরের সামরিক সংশ্লিষ্টতার পর আমেরিকান সৈন্যরা ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে। এরপর একই ঘোষণা দেয় ন্যাটো বাহিনী।

ঘোষণা অনুযায়ী, ১ মে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার শুরু করে। সে দিন থেকে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে আফগানিস্তানে, নিহত ও আহত হয়েছে অসংখ্য বেসামরিক মানুষ। এসব কারণে কয়েক মাসের মধ্যে আফগান সরকার ও তার সেনাবাহিনী বেহাল পরিস্থিতির মুখোমুখি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

news24bd.tv / নকিব