বৃষ্টি আইনে সিরিজ জিতে নিল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

বৃষ্টি আইনে সিরিজ জিতে নিল ইংল্যান্ড

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিক ইংল্যান্ড। আগে ব্যাট করে ৭ উইকেটে ১১১ রান করে অতিথিরা। জবাবে ডিএল নিয়মে ১১ বল আগেই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

সোফিয়া গার্ডেনে অনুষ্ঠিত ম্যাচটিতে শ্রীলঙ্কার শুরুটা ভালো হয় নি। ১৮ রানে দুই উইকেট হারানোর পর, দুই কুশলের ব্যাটে প্রতিরোধ গড়ে লঙ্কানরা। কিন্তু ২১ রানে কুশল পেরেরা আর ৩৯ রানে কুলশ মেন্ডিস ফিরে যাওয়ার ভেঙে পড়ে তাদের ব্যাটিং লাইনআপ। লোয়ার অর্ডারে তৃতীয় সর্বোচ্চ ১৯ রান আসে ইসরু উদানার ব্যাট থেকে।


আরও পড়ুনঃ

মিয়ানমারে সামরিক ক্যু’র পর সহিংসতায় ২ লাখ ৩০ হাজার উদ্বাস্তু

বৃটেনের বেথনাল গ্রিন ও বো লেবার পার্টি বিএএমই শাখার নতুন কমিটি ঘোষণা

চীনের মার্শাল আর্ট ট্রেনিং সেন্টারে ভয়াবহ আগুন, নিহত ১৮

যানবাহন, অফিস-আদালতসহ সবকিছু বন্ধের প্রস্তুতি, চালু থাকবে জরুরি সেবা


অল্প রান তাড়া করতে নেমে বিপদে পড়েছিল ইংল্যান্ডও। ৩৬ রানে ৪ উইকেট হারায় তারা। পরে ১২ ওভারের সময় ম্যাচে হানা দেয় বৃষ্টি। থ্রি লায়নদের পরিবর্তিত টার্গেট দাঁড়ায় ১৮ ওভারে ১০৩। স্যাম বিলিংস-লিভিংস্টোন-স্যাম কুরানের ব্যাটে যে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। সিরিজের শেষ টি-টোয়েন্টি শনিবার (২৬ জুন)।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

নিজস্ব প্রতিবেদক

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিল সফরকারী অস্ট্রেলিয়া। প্রথম টি-টোয়েন্টিতে টসে জিতেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক ম্যাথু ওয়েড। ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান, নুরুল হাসান (উইকেটকিপার), আফিফ হোসেন, শামীম হোসেন, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যালেক্স ক্যারি, জশ ফিলিপি, মিচেল মার্শ, ময়জেস হেনরিকস, ম্যাথু ওয়েড (অধিনায়ক, উইকেটকিপার), অ্যাশটন টার্নার, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যান্ড্রু টায়, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড।

আরও পড়ুন:


১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে

৭, ৮, ৯ আগস্ট ভ্যাকসিন নেওয়ার সুযোগ দিচ্ছি: মোজাম্মেল হক

১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া ঘোরাফেরা করলে শাস্তি


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

দেড় বছর পেছালো ঘরের মাটিতে ইংল্যান্ডের সফর

অনলাইন ডেস্ক

দেড় বছর পেছালো ঘরের মাটিতে ইংল্যান্ডের সফর

আগামী সেপ্টেম্বর মাসে তিন টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে খেলতে বাংলাদেশে আসার কথা ছিলো ইংল্যান্ড ক্রিকেট দলের। কিন্তু সেই সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত হওয়ার খবর প্রকাশ করে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো।

একদিন পরেই আজ মঙ্গলবার (৩ আগস্ট) এক আনুষ্ঠানিক বিবৃতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সমঝোতার ভিত্তিতে নতুন এক সিদ্ধান্তে আসে।

সেপ্টেম্বর-অক্টোবরে যখন বাংলাদেশে সফর ছিল, সেই সময়টাতেই সংযুক্ত আবর আমিরাতে চলবে আইপিএলের দ্বিতীয় পর্ব। ইংল্যান্ডের খেলোয়াড়রা যেন আইপিএলে খেলতে পারেন, এ কারণে বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে বলে প্রথমে মনে করা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আইপিএলকে গুরুত্ব দিচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন

সুন্দরী ২০-২৫ জন রমণীকে নিয়ে জমজমাট আসর বসাতো পিয়াসা

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস


তবে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানা গেল, বাতিল হয়নি সিরিজ, ইংল্যান্ড আসবে ২ বছর পর। অর্থাৎ, আগামী ২০২৩ সালের মার্চে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল।

নতুন সূচি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড দুই পক্ষই সম্মত হয়েছে। নতুন সূচি অনুসারে ঢাকা ও চট্টগ্রাম এই দুই ভেন্যুতে আগামী ২০২৩ সালের মার্চের প্রথম দুই সপ্তাহে অনুষ্ঠিত হবে সিরিজটি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলতে আজ মাঠে নামছে টাইগাররা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে মুখোমুখি হবে ম্যাথু ওয়েডের অস্ট্রেলিয়া ও মাহমুদুল্লাহ রিয়াদের বাংলাদেশ।

ঘরের মাঠ বলে সিরিজে ‘আন্ডারডগ’ নয় টাইগাররা। তবে ফেবারিটও নয়। দুই দলই জয়ের টার্গেটে খেলবে। প্রতিপক্ষ দলে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালন ফিঞ্চ, প্যাট কামিন্সদের তারকা ক্রিকেটার না থাকায় সুবিধাজনক অবস্থায় থেকে খেলতে নামবে টাইগাররা। 

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ? অভিজ্ঞ-পরীক্ষিত ওপেনার তামিম ইকবাল-লিটন দাস নেই, নেই মুশফিকুর রহিমের মতো ব্যাটিং স্তম্ভ। এসব বাস্তবতা মেনেই একাদশ সাজাতে হবে টিম ম্যানেজম্যান্টকে।

১ আগস্ট জিম্বাবুয়ে থেকে দেশে ফিরে এসে বায়োবাবলে প্রবেশ করা ১৭ জনকে রেখে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই দলে আছেন পেসার রুবেল হোসেন। আছেন স্পিনার তাইজুল ইসলামও।

আরও পড়ুন


অভিনব কায়দায় গরুর মাধ্যমে ইয়াবা নিয়ে আসতো মডেল পিয়াসা

খুলনায় করোনায় মৃত্যু আবারও ঊর্ধ্বগতি

সুন্দরী ২০-২৫ জন রমণীকে নিয়ে জমজমাট আসর বসাতো পিয়াসা

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের


দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে বুধবার (৪ আগস্ট)। একদিন বিরতি দিয়ে তৃতীয়টি হবে শুক্রবার (৬ আগস্ট)। পরদিন (৭ আগস্ট) হবে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ। এরপর একদিন বিরতি দিয়ে সোমবার (৯ আগস্ট) হবে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি। সবগুলো ম্যাচ হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। আর ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, সাইফউদ্দিন, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

অনলাইন ডেস্ক

এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

ক্রিকেট বিশ্বের অন্যতম অভিজাত দল অস্ট্রেলিয়া। অনেক শর্তের বেড়াজালে অবশেষে টাইগারদের সাথে খেলতে বাংলাদেশে এলো অজিরা। এবার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাথায় শর্তের বোঝা চাপিয়ে দিয়েছে তারা। আসার আগেও ছিলো কঠিন সব শর্ত। এবার শোনা গেলে শুধু মাঠের বাইরে নয় এবার মাঠের ভিতরেও আছে তাদের কঠিন সব শর্ত। বিসিবি যদিও এসব শর্ত মেনেই এই সিরিজ আয়োজন করছে।

ঢাকায় আসার ১০ দিন আগে জৈব সুরক্ষা বলয় তৈরি, এক ভেন্যুতে সব ম্যাচ, পুরো হোটেল বুকিং কিংবা বিশেষ ব্যবস্থায় ইমিগ্রেশনের মত গুরুত্বপূর্ণ কাজ- এসব শর্ত জুড়ে দিয়ে সফরের আগেই আলোচনার জন্ম দিয়েছিল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দলটি। এবার মাঠের লড়াই শুরুর আগে মাঠকেন্দ্রিক বেশ কিছু শর্তের কথাও জানা গেল।

সবশেষ যে বিধিনিষেধ দিলো সেটি শুনলে চোখ কপালে উঠতে পারে। ম্যাচ চলাকালীন বল পুরনো হলে নতুন বল দেয়ার নিয়ম থাকলেও এবার ছয় হাঁকিয়ে গ্যালারিতে বল পাঠালেই দিতে হবে নতুন বল।

করোনা কালীন এই সময়ে অনেক কিছুই বদলে গেছে। সেসবের সঙ্গে মানিয়েও নিয়েছে খেলোয়াড়রা। তবে গ্যালারীতে বল পড়লে বারবার বল পরিবর্তনের নিয়মের সঙ্গে মানিয়ে উঠতে কিছুটা বিপাকেই পড়তে হবে।

বিসিবির একটি সূত্র জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে জৈব সুরক্ষা বলয় প্রোটকল মানতেই এমনটা করা হয়েছে। আগে গ্যালারিতে বল পড়লে সেটি স্যানিটাইজ করে পুনরায় খেলা হলেও এবার কাছাকাছি মানের বল দেয়া হবে। এ জন্য ৫, ১০ বা ১৫ ওভারের সময় বলের মান যেমন থাকে তেমন বল সংগ্রহে রাখা হয়েছে। তবে গ্যালারিতে যাওয়া বলগুলো পরের ম্যাচে আবার ব্যবহার করা হবে। এটা তাদের বাড়তি সতর্কতার জন্যই করেছে।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি সিরিজের জন্য মিরপুর স্টেডিয়ামে কড়াকড়ি জোরদার করা হয়েছে। গণমাধ্যমকর্মীদের চলাচলও এখন সীমিত। তা না হয় জৈব সুরক্ষা বলয়ের প্রচলনের পর থেকেই। কিন্তু বলয়ে থেকে সুরক্ষিত যে মাঠকর্মীরা, তারাও ঘেঁষতে পারবেন না ক্রিকেটারদের কাছে!

অজিদের বিপক্ষে সিরিজের বায়োবাবল নিশ্চিতকরণের দায়িত্বে থাকা উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, অনুশীলন বা ম্যাচের দুই ঘণ্টা আগে মাঠ খালি করে দিতে হবে। এ সময় দুই দলের সদস্যরা ছাড়া কেউই মাঠে প্রবেশ করতে পারবেন না। আর বিষয়টি মনিটরিং করবে অস্ট্রেলিয়ার পরিদর্শক দল।

মাঠে মাঠকর্মীদের কাজ থাকা অস্বাভাবিক নয়। যদি মাঠকর্মীদের মাঠে প্রবেশ করতেই হয়, তাহলে খেলোয়াড়দের কাছ থেকে অন্তত ৫ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

ঐ কর্মকর্তা আরও জানান, ‘অস্ট্রেলিয়া মূল বিল্ডিং অর্থাৎ ভেন্যুর ড্রেসিংরুমে যাবে, মাঠে গিয়ে ফিল্ডিং প্র্যাকটিস করবে, এরপর অ্যাকাডেমিতে ব্যাটিং প্র্যাকটিস। এই দুই জায়গায় কোনো লোক থাকবে না। আর মাঠে কোনো খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকবে না, শুধুমাত্র পানীয় থাকবে।’
 

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

এর আগে গত ২৯ জুলাই বাংলাদেশ সফরে অজিরা আসে চার্টার্ড ফ্লাইটে। এসেই তিন দিনের জন্য কোয়ারেন্টিনে প্রবেশ করে। মাঠেও রয়েছে নানা বিধিনিষেধ। তাদের অনুশীলন বা খেলা চলাকালীন মাঠে থাকতে পারবে না কোনও মাঠ কর্মীও!

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সবচেয়ে ব্যয়বহুল সিরিজ হতে যাচ্ছে পাঁচ টি-টোয়েন্টির অস্ট্রেলিয়া সিরিজ

অনলাইন ডেস্ক

সবচেয়ে ব্যয়বহুল সিরিজ হতে যাচ্ছে পাঁচ টি-টোয়েন্টির অস্ট্রেলিয়া সিরিজ

ফাইল ছবি

পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ইতোমধ্যেই দেশে এসে পৌঁছেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আর এই করোনা পরিস্থিতিতে এই সফরে অঢেল টাকা খরচ করতে হচ্ছে বিসিবিকে। এতোটাই যে এই সিরিজটি হতে যাচ্ছে দেশের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট সিরিজ।

নিরাপত্তা ও বায়োবাবল সহ বিভিন্ন শর্ত আরোপ করে বাংলাদেশে আসা অস্ট্রেলিয়াকে তাদের শর্ত অনুযায়ী আবাসনের ব্যবস্থা করতেই বিসিবির খরচ হচ্ছে ১৫ কোটি টাকা! বাংলাদেশ সফর চূড়ান্ত হওয়ার আগেই অজিরা শর্ত জুড়ে দিয়েছিল, আস্ত একটি হোটেল বুকিং করে সেখানে জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হবে।

অস্ট্রেলিয়াক ক্রিকেট দলকে রাখার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেছে নেয় হোটেল ইন্টারকন্টিনেন্টালকে। অভিজাত এই হোটেলে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী অস্ট্রেলিয়ার ক্রিকেট, কোচ, কর্মকর্তারা ছাড়াও ম্যাচ অফিসিয়ালরা রয়েছেন। আছেন হোটেলের ৫০ জন কর্মী।

ইন্টারকন্টিনেন্টালের ২১৫টি কক্ষের জন্য প্রতিদিন বোর্ডের খরচ হচ্ছে ১২০ ডলার করে। বলয়ে থাকা এত মানুষের খাবার খরচ বাবদও খরচ হচ্ছে মোটা অঙ্কের অর্থ, যা অন্তত ২-৩ কোটি টাকা তো হবে। সব মিলিয়ে ১৫ কোটি টাকার মত গুনতে হচ্ছে কেবল হোটেলে থাকা ও খাওয়া বাবদই। পুরো সিরিজ আয়োজনের ক্ষেত্রে বিসিবির খরচের অঙ্ক প্রায় ২০ কোটি টাকা।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


বোর্ডের সূত্র জানায়, ‘অস্ট্রেলিয়া দল আসার ১০ দিন আগে থেকেই হোটেলে ৮৫ জনের মতো অবস্থান করছিল। প্রত্যেকের জন্য আলাদা রুম নির্ধারিত ছিল। এজন্য ব্যয়টা বেড়ে গেছে। নির্ধারিত সময়ে হোটেলও খালি করতে হয়েছে। সাধারণ একটি পাঁচতারকা হোটেলের প্রতিদিনের আয় প্রায় দেড় কোটি টাকা।’

বড় সিরিজে লাভের অঙ্কটাও বড় হয়। অস্ট্রেলিয়া সিরিজ থেকে বিসিবির মুনাফা কত আসবে তা সময়ই বলে দেবে। তবে খরচের দিক দিয়ে ‘উদার’ মানসিকতা দেখাচ্ছে নিজস্ব অর্থায়নে দেশের ক্রিকেট বোর্ড। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর