মাস্ক পড়ার আইনি বাধ্যবাধকতা থেকে মুক্ত স্পেন
মাস্ক পড়ার আইনি বাধ্যবাধকতা থেকে মুক্ত স্পেন

মাস্ক পড়ার আইনি বাধ্যবাধকতা থেকে মুক্ত স্পেন

Other

শুরুতে করোনা ভাইরাসের ধকল সামাল দিতে স্পেন সরকারের হিমশিম খেতে হলেও প্রশাসনের কঠোর ভূমিকায় তা অনেকটা নিজেদের নিয়ন্ত্রণে আনতে সক্ষম স্পেন সরকার, বিশ্বে সংক্রমনের দিক থেকে ২য় স্থানে অবস্থান করা দেশটির বর্তমান অবস্থান ১১তম।

প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ শুক্রবার জানান, স্পেনে ২৬ জুন থেকে বাইরে গেলে মাস্ক পরার আর কোনো আইনি বাধ্যবাধকতা থাকবে না।

বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার দেশটির মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকের পর মাস্ক পরার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়। সানচেজ বার্সেলোনা সফরে গিয়ে এ তথ্য জানান।

স্পেনের প্রধানমন্ত্রী বলেন, ‘সামনের দিনগুলোতে রাস্তাঘাট এবং আমাদের চেহারা আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে। সামাজিক দৃষ্টিকোণ থেকে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। মাস্ক পরা ছাড়াই রাস্তায় জীবন উপভোগ করতে পারব। ’

করোনা ভাইরাসের সংক্রমণ উর্ধ গতিতে থাকায় গত বছরের মে মাসে গণপরিবহনে চলাচলে মাস্ক পরা বাধ্যতামূলক করে দেশটি। পরের সপ্তাহে ছয় বছরের অধিক বয়সী সবার জন্যই বাইরে রাস্তায় চলাচলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। কেউ এই নিয়মভাঙলে জরিমানার বিধান করা হয়। অনেককে জরিমানাও গুনতে হয়,

এ বছরের শুরুর দিকে স্পেনের সৈকতে সব সময় মাস্ক পরার জন্য আইন করা হয়। তবে তা নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়। পরে সামাজিক দূরত্ব বজায় রাখলে মাস্ক পরার বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়।

স্পেনে করোনা ভাইরাসের সংক্রমণে ৮০৭৭৬ জন মানুষ মারা গেছেন এবং ৩৭.৮ লাখের বেশি মানুষের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। টিকা নিয়েছেন দেশটির ৩২.২ শতাংশ মানুষ।

আরও পড়ুন:


১৪ দিনের শাটডাউনে প্রস্তুত সরকার, যেকোন সময় ঘোষণা (ভিডিও)

সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউন’ দেওয়ার সুপারিশ

খুলনার তিন হাসপাতালে আরও ৯ জনের মৃত্যু

ঝিনাইদহে ২৪ ঘন্টায় সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ২


news24bd.tv / কামরুল