কঠোর লকডাউনে যা বন্ধ ও খোলা থাকবে
কঠোর লকডাউনে যা বন্ধ ও খোলা থাকবে

কঠোর লকডাউনে যা বন্ধ ও খোলা থাকবে

অনলাইন ডেস্ক

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সোমবার (২৮ জুন) থেকে সারাদেশে কঠোর লকডাউন জারি করেছে সরকার। এ লকডাউনে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিস আদালত।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আগামীকাল আমরা প্রজ্ঞাপন দেব। আমাদের তথ্য অফিসার তথ্য দিয়েছেন।

আমরা এক সপ্তাহের জন্য লকডাউন বাড়াব। এরপর যদি প্রয়োজন হয়, আমরা লকডাউন বাড়াব।    মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কাজ করবে পুলিশ, বিজিবি এবং মোতায়েন থাকতে পারে সেনাবাহিনী।

কঠোর এ লকডাউনে প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাহিরে বের হতে পারবে না। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান এবং ওষুধের দোকান ছাড়া অন্য সব ধরনের দোকানপাট বন্ধ থাকবে। শিশু খাদ্যসহ জরুরি পণ্য সরবরাহের যানবাহন চালু থাকবে।

লকডাউনের বাইরে থাকবে গণমাধ্যমকর্মীরা। তারা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কর্মস্থলে যেতে পারবে। তবে এ বিষয়ে আগামীকাল শনিবার প্রজ্ঞাপন জারির পর বিস্তারিত জানা যাবে।

এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেছিলেন, সরকারি-বেসরকারি অফিস-আদালত বন্ধ রাখার চিন্তাভাবনা আমাদের আছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাতে বের হতে না হয় সেজন্য শ্রমজীবী মানুষদের সহযোগিতা করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ ও মৃত্যু কমাতে ইতোমধ্যে ঢাকা থেকে সড়ক, রেল ও নৌপথে যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে সরকার। এখন আরও কঠোর বিধিনিষেধ জারি করা হবে, এটি দেশব্যাপী হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি হবে। চেষ্টা করছি শনিবার (২৬ জুন) যাতে প্রজ্ঞাপন জারি সম্ভব হয়।

আসন্ন কোরবানির ঈদের আগে যাতে স্বস্তিকর পরিবেশ তৈরি হয়, সে লক্ষ্যে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

news24bd.tv/আলী

;