যুক্তরাষ্ট্রের সহায়তায় বাংলাদেশে ইমার্জেন্সি মেডিসিনের ফেলোশিপ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সহায়তায় বাংলাদেশে ইমার্জেন্সি মেডিসিনের ফেলোশিপ

বাংলাদেশের হাসপাতালসমূহে ‘ইমার্জেন্সি বিভাগে’ মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থা করার অভিপ্রায়ে যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশ একটি বিশেষ কর্মসূচি চালু করছে। ২৯ জুন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়াস্থ ‘ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া’ এবং ঢাকা মেডিকেল কলেজের যৌথ উদ্যোগে বছর মেয়াদি আন্তর্জাতিক মানের শিক্ষা দিয়ে ফেলোশিপ সার্টিফিকেট প্রদানের এই কার্যক্রম শুরু হবে বলে জানান এই উদ্যোগের প্রাণ পুরুষ বাংলাদেশী-আমেরিকান চিকিৎসক জিয়াউদ্দিন আহমেদ। 

উল্লেখ্য, উত্তর আমেরিকায় খ্যাতনামা সমাজকর্মী ও শহীদ পরিবারের সন্তান বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন তার কন্যা ডা. নাহরীন আহমেদকে সাথে নিয়ে দীর্ঘদিন থেকেই বাংলাদেশের হাসপাতালসমূহের জরুরী বিভাগে ‘মেডিসিন বিশেষজ্ঞ’ অন্তর্ভুক্তির চেষ্টা চালিয়ে আসছিলেন। এ চেষ্টায় সামিল হন আরো ক’জন প্রবাসী। ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজ, ও বারডেম হাসপাতালও আন্তরিক অর্থে সাড়া দেয় এ উদ্যোগে। এরফলে ইতিমধ্যেই তিনদিনব্যাপী বার্ষিক ৮টি সেমিনার ও প্রশিক্ষণের ব্যবস্থা করেন উদ্যোক্তারা। এর মধ্যদিয়েই ‘বাংলাদেশ সোসাইটি অব ইমার্জেন্সি মেডিসিন’ প্রতিষ্ঠাতা করা হয়। 

এই প্রোগ্রামের ডিরেক্টর হিসাবে কাজ করছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলু। প্রোগ্রাম কো-অর্ডিনেটোর হিসাবে কাজ করবেন যুক্তরাজ্য থেকে ঢাকায় যাওয়া ইমার্জেন্সি মেডিসিনের উচ্চ শিক্ষা প্রাপ্ত ডা. মোহাম্মেদ সাদউদ্দিন আহমেদ সাদী। সহকারী প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন ঢাকা মেডিক্যালের সহকারী অধ্যাপক ডা. আশরাফ খান ও ডা. ফেরদৌস। প্রোগ্রামের  উপদেষ্টা হিসাবে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. টিটু মিয়া, মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আহমেদুল কবীর ও বাংলাদেশ সোসাইটি অব ইমার্জেন্সি মেডিসিনের সভাপতি অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী। আন্তর্জাতিক উপদেষ্টা হিসেবে ডা. জিয়াউদ্দিনের সাথে সহকারি অধ্যাপক ডা. নাহরীন আহমেদও রয়েছেন।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন যুক্তরাজ্যের রাষ্ট্রদূতের

অনলাইন ডেস্ক

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন যুক্তরাজ্যের রাষ্ট্রদূতের

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেছেন কুয়েতে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বেলিন্ডা লুইস।

মঙ্গলবার (২৭ জুলাই) বাংলাদেশ দূতাবাস পরিদর্শনকালে বেলিন্ডা লুইস বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। 

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

দীর্ঘ এক ঘন্টাব্যাপী সাক্ষাৎকালে বন্ধুপ্রতীম দুই দেশের রাষ্ট্রদূতগন পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।
সাক্ষাৎ শেষে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন এবং সেখানে সংরক্ষিত পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সাংবাদিকের ওপর হামলা

সৌদি প্রবাসী সাংবাদিক ইউনিটির প্রতিবাদ

অনলাইন ডেস্ক

সৌদি প্রবাসী সাংবাদিক ইউনিটির প্রতিবাদ

গাজীপুরের শ্রীপুরে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়ে সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের কেন্দ্রীয়  সাংগঠনিক সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের প্রতিনিধি মো. আল আমিন গুরুতর আহত হন।

অনতিবিলম্বে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার আনার দাবি জানিয়ে সৌদি আরবের-রিয়াদ, দাম্মাম, জেদ্দা, মদিনায় বসবাসরত প্রবাসী সাংবাদিক ইউনিটির সমন্বয়ে ভার্চুয়াল প্রতিবাদ সভা করেছে।

সভার সভাপতিত্ব করেন, প্রবাসী সাংবাদিক ফোরাম প্রসাফ এর সভাপতি আরটিভির সৌদি আরব ব্যুরো প্রধান মোহাম্মদ আবুল বশির, বাহার উদ্দিন বকুলের সঞ্চালনায়।

প্রধান অতিথি ছিলেন, রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ ইলেকট্রনিক্স মিডিয়ার সৌদি আরব পশ্চিমাঞ্চলের সভাপতি চ্যানেল আই সৌদি আরব প্রতিনিধি এম,ওয়াই আলাউদ্দিন।

অন্যদের মধ্যে অংশগ্রহণ করেন- মদিনা সাংবাদিক ফোরামের সভাপতি মুছা আবদুল জলিল, দাম্মাম বাংলা টিভি প্রতিনিধি গোলাম কিবরিয়া, রিয়াদ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন,পশ্চিমাঞ্চল এর সাধারণ সম্পাদক মাসুদ সেলিমসহ আর অনেকে।

বক্তব্যের প্রবাসী সাংবাদিকরা বলেন, আল-আমিন এর উপর হামলাকারীরা চিহ্নিত সন্ত্রাসী অবিলম্বে তাদের গ্রেপ্তার করতে হবে।

আরও পড়ুন:


পল্লবী থেকে অস্ত্রসহ দুই ডাকাত গ্রেপ্তার

করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

নরসিংদীতে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন স্প্রে

মমেক হাসপাতালে ৫০ টি অক্সিজেন সিলিন্ডার দিলেন সিটি মেয়র ও চেম্বার সভাপতি


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

তুরস্কে বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত

অনলাইন ডেস্ক

তুরস্কে বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি ডাকটিকিট অবমুক্ত করেছে তুরস্ক।

মঙ্গলবার (২৭ জুলাই) বাংলাদেশের রাষ্ট্রদূত মসুদ মান্নান এবং তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক উইংয়ের মহাপরিচালক ডেনিজ চাকারার মধ্যে এক বিশেষ বৈঠকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মরণে বঙ্গবন্ধুর ছবিযুক্ত একটি ডাকটিকেট অবমুক্ত করা হয়।

বাংলাদেশ দূতাবাস আঙ্কারার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে গণতন্ত্র, শান্তি এবং ধর্মনিরপেক্ষতার এক মূর্ত প্রতীক ছিলেন। 

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ছিলেন মানবতা, জনগণের ক্ষমতা এবং আর্থ-সামাজিক মুক্তির অগ্রদূত।

বঙ্গবন্ধুর স্বরণে ছবিসহ ডাকটিকিট অবমুক্তির মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে উভয়েই মত প্রকাশ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিব বর্ষ' উদযাপনের সময়ে ডাকটিকিটটি অবমুক্ত করায় রাষ্ট্রদূত মসুদ মান্নান তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ও দেশটির ডাকবিভাগকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

তুরস্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকটিকেট অবমুক্তকরণ

অনলাইন ডেস্ক

তুরস্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকটিকেট অবমুক্তকরণ

বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এনডিসি  এবং  তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক উইংয়ের মহাপরিচালক মান্যবর মিসেস ডেনিজ চাকার -এর মধ্যে অনুষ্ঠিত একটি বিশেষ বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে তুরস্কের ডাকবিভাগ কর্তৃক  প্রকাশিত একটি ডাকটিকেট অবমুক্ত করা হয়।

মঙ্গলবার দুপুরে  এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠককালে রাষ্ট্রদূত হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে গণতন্ত্র, শান্তি এবং ধর্মনিরপেক্ষতার এক মূর্ত প্রতীক ছিলেন। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ছিলেন মানবতা, জনগণের ক্ষমতা এবং আর্থ-সামাজিক মুক্তির অগ্রদূত।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

 
বঙ্গবন্ধুর স্বরণে ছবিসহ ডাকটিকেট অবমুক্তির মধ্যে দিয়ে দু’দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে উভয়েই সহমত প্রকাশ করেন। পরিশেষে জাতির জনক বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী “মুজিব বর্ষ” উদযাপনের সময়ে ডাকটিকেটটি অবমুক্ত করায় রাষ্ট্রদূত তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ডকিবিভাগকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিউলে বাংলাদেশ দূতাবাস সোমবার দক্ষিণ কোরিয়ার ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেছে।

বিশ্ববিদ্যালয় ও দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে, দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বিশ্ববিদ্যালয়টির গ্রন্থাগারের প্রেসিডেন্ট ইয়ং-চেওল কিম যৌথভাবে ‘বঙ্গবন্ধু কর্নার’টি উদ্বোধন করেন।

কোরিয়ান ভাষায় অনুবাদকৃত ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র পাশাপাশি  ‘বঙ্গবন্ধু কর্নার’-এ রয়েছে ইংরেজি ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ বই। 


দশ বছর আগে যা ঘটেছে তার জন্য আমি দায়ী নই : প্রভা

‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’


 

‘বঙ্গবন্ধু কর্নার’-এর এসব বই থেকে দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অসামান্য আত্মত্যাগ ও অনন্য ভূমিকাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে। এর ফলে, বঙ্গবন্ধুর রাজনৈতিক চেতনা ও আদর্শ দক্ষিণ কোরিয়ার গণ্ডী পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়বে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর