পাত্র চেয়ে আজব বিজ্ঞাপন তরুণীর, অতঃপর যা ঘটল...

পাত্র চেয়ে আজব বিজ্ঞাপন তরুণীর, অতঃপর যা ঘটল...

অনলাইন ডেস্ক

পাত্র চেয়ে আজব বিজ্ঞাপন দিয়েছেন এক তরুণী। আজব এই জন্যই যে, পাত্র-পাত্রী চাই বিজ্ঞাপনের প্রচলিত ধারণার বাইরে গিয়ে অদ্ভূত এক বিজ্ঞাপন দিয়েছেন তিনি।

আজব এই বিজ্ঞাপনের ঘটনা ঘটেছে ভারতে। নিজেকে ‘ছোট চুলের পিয়ার্সিং করা মুক্তমনা নারীবাদী’ হিসেবে পরিচয় দেওয়া ওই নারীর বিজ্ঞাপন মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

বিজ্ঞাপনে বলা হয়ে ৩০ বছর বসয়ী শিক্ষিত ওই নারী ‘পুঁজিবাদের বিরুদ্ধে, সামাজিক কাজ করেন’। তিনি ‘সুদর্শন, সুপ্রতিষ্ঠি’ পাত্র চেয়ে বিজ্ঞাপন দিয়েছেন। পাত্রের বয়স অবশ্যই ২৫ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে বলে উল্লেখ করেছেন তিনি। এছাড়া পাত্রকে হতে হবে বাবা-মায়ের একমাত্র সন্তান।

তার প্রতিষ্ঠিত ব্যবসা থাকতে হবে। থাকে হবে একটা বাংলো আর কমপক্ষে ২০ একর জমির ফার্মহাউস।

ভারতের একজন প্রতিষ্ঠিত কমেডিয়ান অদিতি মিত্তাল ওই বিজ্ঞাপন টুইটারে শেয়ার করলে তা খুব দ্রুত ভাইরাল হয়। এই আজব বিজ্ঞাপনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। তবে বিবিসি অনুসন্ধান চালিয়ে দেখেছে এটা নিছকই মজার ছলে দেওয়া বিজ্ঞাপন।

অনেকেই এই বিজ্ঞাপন নিয়ে হাসাহাসি করেছেন। অনেকে তাকে লোভী হিসেবে উল্লেখ করেছেন। কঠোর ভাষায় সমালোচনা করেছেন এই বিজ্ঞাপনের।

বিজ্ঞাপনের সঙ্গে দেওয়া ই-মেইলের মাধ্যমে বিজ্ঞাপনদাতাকে খুঁজে বের করে বিবিসি। নাম প্রকাশে অনিচ্ছুক ওই নারী জানান, নিজের ৩০তম জন্মদিনে ভাই আর বন্ধুকে নিয়ে মজা করার জন্যই এই বিজ্ঞাপন দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন


জাতীয় স্মৃতিসৌধে নতুন সেনাপ্রধানের শ্রদ্ধা

শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড়

ওবায়দুল কাদেরকে এক নম্বর আসামি করে মামলা করবেন কাদের মির্জা

করোনাকে সংক্রমিত হতে দেয়া মানে হচ্ছে তার বংশ বৃদ্ধিতে সাহায্য করা


তিনি জানান, ৩০ বছর বয়স ভারতীয় নারীদের জন্য মাইলফলক। এই বয়স পার হলেই সমাজ বিয়ে করে থিতু হওয়ার জন্য চাপ দিতে থাকে।

তিনি জানান, পাত্র-পাত্রী চাই বিজ্ঞাপনে পুরুষরা সবসময় লম্বা, সুশ্রী নারী চেয়ে নিজেদের সম্পদের ফিরিস্তি দিয়ে থাকেন। কিন্তু যদি পাশার দান উল্টে যায়, কোনো নারী যদি পাত্র চাওয়ার ক্ষেত্রে এ ধরনের মানদণ্ড নির্ধারণ করে দেয়, তাহলে সেটা পুরুষরা হজম করতে পারেন না। এই লিঙ্গ বৈষম্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়াই হয়তো ওই নারীর লক্ষ্য ছিল।

news24bd.tv এসএম