ইসলামিক ফাউন্ডেশন নয়, মডেল মসজিদ চালাবেন আমলারা

ইসলামিক ফাউন্ডেশন নয়, মডেল মসজিদ চালাবেন আমলারা

অনলাইন ডেস্ক

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মাধ্যমে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ হচ্ছে যার ৫০টির উদ্বোধনও হয়েছে। মসজিদ নির্মাণ ও যাবতীয় ব্যয় বহন করলেও মসজিদ পরিচালনার দায়িত্ব পায়নি ইফা। স্থানীয় প্রশাসনই পরিচালনা করবে মসজিদগুলো।

সূত্র জানায়, মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র পরিচালনা নীতিমালা ২০২১ অনুসারে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসককে পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে।

তারাই মসজিদের জনবল নিয়োগ দেবেন।

এতে ক্ষোভ প্রকাশ করেছেন ফাউন্ডেশনের কর্মকর্তারা। তাদের দাবি, দেশের প্রতি জেলায় ইসলামিক ফাউন্ডেশনের অফিসের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। ইসলামিক মিশন, প্রকাশনা, ইমাম প্রশিক্ষণ অ্যাকাডেমি, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা অফিসেও।

মডেল মসজিদ পরিচালনার সক্ষমতা ফাউন্ডেশনের রয়েছে।

জনবল নিয়োগ ও পরিচালনা সঠিক পদ্ধতিতে না হলে সরকারের এই মহৎ উদ্যোগ ব্যর্থতায় পরিণত হবে বলে শঙ্কা প্রকাশ করেন আলেমরা।

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কেন্দ্রীয় সভাপতি মাওলানা নুরুল হুদা ফয়েজী বলেন, ‘মডেল মসজিদগুলোর সুফল নিশ্চিত করতে আমরা সরকারের কাছে কিছু প্রস্তাবনা তুলে ধরেছি। যোগ্য আলেম নিয়োগ ও নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখতে আলেমদের সমন্বয়ে নিয়োগ বোর্ড গঠনের প্রস্তাব করেছি। ’


আরও পড়ুন:

পাত্র চেয়ে আজব বিজ্ঞাপন তরুণীর, অতঃপর যা ঘটল...

জাতীয় স্মৃতিসৌধে নতুন সেনাপ্রধানের শ্রদ্ধা

শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড়

ওবায়দুল কাদেরকে এক নম্বর আসামি করে মামলা করবেন কাদের মির্জা


প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনি ইশতেহারে জেলা-উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্পের জন্য ৮ হাজার ৭২২ কেটি টাকা অনুমোদিত হয়। সৌদি সরকার অর্থায়নের প্রস্তাব করলেও শেষ পর্যন্ত বরাদ্দ দেয়নি।

news24bd.tv / নকিব