করোনা: ক্ষতিগ্রস্ত ২ লাখ ২২ হাজার খামারি পাচ্ছে ২৮৬ কোটি টাকা প্রণোদনা
করোনা: ক্ষতিগ্রস্ত ২ লাখ ২২ হাজার খামারি পাচ্ছে ২৮৬ কোটি টাকা প্রণোদনা

করোনা: ক্ষতিগ্রস্ত ২ লাখ ২২ হাজার খামারি পাচ্ছে ২৮৬ কোটি টাকা প্রণোদনা

অনলাইন ডেস্ক

মহামারি করোনাভাইরাস এবং প্রাকৃতিক দুর্যোগে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতিগ্রস্ত ছোট ছোট প্রান্তিক খামারিদের ঘুরে দাঁড়াতে সহযোগিতা করতে আরও ২ লাখ ২২ হাজার খামারিকে ২৮৬ কোটি টাকা প্রণোদনা দেবে সরকার।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষতি কাটিয়ে ওঠার পাশাপাশি খামার কার্যক্রম চালিয়ে নেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহার হিসেবে প্রণোদনা দেওয়া হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ক্ষতিগ্রস্ত ৬ লাখ ৯৮ হাজার ৭৪ জন খামারিকে প্রায় ৮৪৬ কোটি কোটি টাকার নগদ আর্থিক প্রণোদনা প্রদানের সংস্থান রেখে জরুরি কর্মপরিকল্পনা নেয়া হয়েছে। এর মধ্যে প্রাণিসম্পদ সেক্টরের ডেইরি ও পোল্ট্রি খাতে ১৫টি ক্যাটাগরিতে ৬ লাখ ২০ হাজার খামারির জন্য প্রায় ৭৪৬ কোটি টাকা এবং মৎস্য সেক্টরের ৭৮ হাজার ৭৪ জন খামারির সাতটি ক্যাটাগরিতে বিভিন্ন হারে ১০০ কোটি টাকা প্রণোদনার জন্য রাখা হয়।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সরকারের দেয়া প্রণোদনার মাধ্যমে ক্ষতিগ্রস্ত খামারিরা উৎপাদন অব্যাহত রাখতে সক্ষম হয়েছে। ফলে করোনাকালীন দুধ-ডিম-মাংসের পর্যাপ্ত পাওয়া গেছে এবং এই দুঃসময়েও বাজার স্থিতিশীল রয়েছে। প্রণোদনা পাওয়ায় অনেক খামারি সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছেন তারই ধারাবাহিকতায় দ্বিতীয় ধাপে খামারিদের এই প্রণোদনা দিচ্ছে সরকার।

আরও পড়ুন:

দক্ষ প্রোগ্রামার তৈরি করতে পারলে কর্মসংস্থানের অভাব হবে না

পাত্র চেয়ে আজব বিজ্ঞাপন তরুণীর, অতঃপর যা ঘটল...

জাতীয় স্মৃতিসৌধে নতুন সেনাপ্রধানের শ্রদ্ধা

শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড়

news24bd.tv/এমিজান্নাত